মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিষ্যদের চাপমুক্ত রাখতে চান ব্রাজিল ও আর্জেন্টিনা কোচ

স্পোর্টস রিপোর্টার ॥ চার বছর পর আরও একবার দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা ফুটবল শুরু হওয়ার অপেক্ষা। আগামী ১৪ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত হবে এবারের আসর। ১৯১৬ সালে যাত্রা শুরুর পর এটি কোপা কাপের ৪৬তম আসর। এবারের আসরের আয়োজক বিশ্ব ফুটবলের সবচেয়ে সফল দেশ ব্রাজিল। ব্রাজিল, আর্জেন্টিনা ছাড়াও এবারের আসরে তিন গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে বলিভিয়া, ভেনিজুয়েলা, পেরু, কলম্বিয়া, প্যারাগুয়ে, কাতার, উরুগুয়ে, ইকুয়েডর, জাপান ও সর্বশেষ দুই আসরের চ্যাম্পিয়ন চিলি। এবার অতিথি দল হিসেবে খেলবে ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার ও এশিয়ার পরাশক্তি জাপান। সাম্প্রতিক বছরগুলোতে সাফল্য না পাওয়া ব্রাজিল এবার ঘরের মাঠে টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে চায়। এক্ষেত্রে সেলেসাওদের প্রধান ভরসার নাম নিঃসন্দেহে নেইমার। চোট কাটিয়ে মাঠে ফেরা পিএসজি তারকা টুর্নামেন্টে স্বমহিমায় উজ্জ্বল থাকবেন বলে আশা করছেন ব্রাজিল কোচ তিতে। তবে সাফল্যের জন্য তিনি দলের ওপর প্রত্যাশার বোঝা চাপিয়ে দিতে নারাজ। আর্জেন্টিনার ক্ষেত্রেও একই কথা বলেছেন দলটির কোচ লিওনেল স্কালোনি। দীর্ঘ প্রায় তিন দশকের শিরোপা খরা কাটানোর চ্যালেঞ্জ থাকলেও তিনি মেসি-এ্যাগুয়েরোদের নির্ভার রাখতে চান।

১৯৯৩ সালের পর কোপা আমেরিকাসহ কোন বড় টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। গত পাঁচটি কোপা আমেরিকা আসরের চারটিতেই ফাইনালে উঠলেও রানার্সআপ শিরোপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার দেশকে। এবার এই ধারা ঘোচাতে মরিয়া দলটি। এ লক্ষ্যে দেশটি ইতোমধ্যে ২৩ সদস্যের শক্তিশালী চূড়ান্ত দল ঘোষণা করেছে। আগামী ২৭ মে অনুশীলন শুরু করবে দলটি। দল নিয়ে ভীষণ আশাবাদী আর্জেন্টাইন কোচ। দল নিয়ে সন্তুষ্টির কথা জানিয়ে স্কালোনি বলেন, জাতীয় দলের জন্য সেরা দলটাই বেছে নেয়া হয়েছে। এই মুহূর্তে যারা সেরা খেলোয়াড় তারাই দলে জায়গা পেয়েছে। আমরা জানি বিগত বছরগুলোতে তীরে এসে তরী ডুবেছে। খেলোয়াড়রা আরও ভাল জানে। তবে আমি দলকে ওসব নিয়ে ভাবাচ্ছি না। আমাদের লক্ষ্য নিজেদের স্বাভাবিক খেলা। তাহলেই চূড়ান্ত সাফল্য পাওয়া সম্ভব।

গত জানুয়ারিতে পায়ের চোটে মাঠের বাইরে ছিটকে যাওয়ার পর এপ্রিল মাসে মাঠে ফিরেছেন নেইমার। তবে ময়দানে ফিরে আবারও চড়া মেজাজের জন্য সমালোচিত হয়েছেন। হয়েছেন নিষিদ্ধও। এতে করে ফরাসী ক্লাব পিএসজির হয়ে মৌসুমের শেষদিকে খেলতে পারেননি। যে কারণে আগেভাগেই ব্রাজিল জাতীয় দলের সঙ্গে যোগ দিতে পেরেছেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার। এখন ময়দানী লড়াইয়ের আগে দলের প্রাণভোমরাকে সবদিক দিয়ে সতেজ করতে চান ব্রাজিল কোচ টিটে। এটা নিয়েই তিনি কাজ করছেন বলে জানিয়েছেন। সদ্য শেষ হওয়া ক্লাব মৌসুমে আচরণ দিয়ে বেশ বদনাম কুড়িয়েছেন নেইমার। চ্যাম্পিয়ন্স লীগ ও লীগ ওয়ান- দুই জায়গায়ই সমান তিন ম্যাচ করে নিষিদ্ধ হয়েছেন! অবস্থা এখন এমন যে, নিজ দেশেও বেশ নিন্দিত হচ্ছেন ব্রাজিল অধিনায়ক। দাবি উঠেছে তার অধিনায়কত্ব কেড়ে নেয়ারও। এমন অবস্থায় অধিনায়কের উগ্র আচরণের রাশ টানতে তার সঙ্গে বসতে যাচ্ছেন ব্রাজিল কোচ। এ প্রসঙ্গে ব্রাজিল বস বলেন, নেইমার একটা ভুল করেছে, যেটা তার দোষ। আমি নেইমারের সঙ্গে এই বিষয়ে কথা বলতে চাই। তার আচরণ নিয়েও কথা বলতে চাই। আমি নেইমারের সঙ্গে যেভাবে একজন ব্রাজিলিয়ান কোচ হিসেবে কথা বলব, তেমনি বলব একজন মানুষ হিসেবেও। মূলত তার আচরণ নিয়েই কথা হবে।

শীর্ষ সংবাদ:
হংকংয়ে গণপরিবহনে মাস্ক না পরলে ৫ হাজার হংকং ডলার জরিমানা         বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের        
//--BID Records