মঙ্গলবার ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩২ দল নিয়েই কাতার বিশ্বকাপ

 ৩২ দল নিয়েই কাতার বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার ॥ ২০২২ সালে কাতারে ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা করেছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। কিন্তু শেষ পর্যন্ত সেই পরিকল্পনা থেকে সরে এসেছে ফিফা। এর ফলে প্রথাগত ৩২ দল নিয়েই হবে কাতার বিশ্বকাপ। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্টিনোর মস্তিষ্ক প্রসূত এই সিদ্ধান্ত নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছিল। অবশেষে সেই সিদ্ধান্ত বাতিল করে পুনরায় ৩২ দলেই ফিরে গেছে ফিফা। এ প্রসঙ্গে এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, বিশ্বকাপে পরিসর বাড়ানোর বিষয়টি আপাতত বাতিল করা হলো। গঠনমূলক আলোচনার প্রেক্ষিতে বোঝা গেছে বর্তমান পরিস্থিতিতে এই ধরনের প্রস্তাব বাস্তবায়ন সম্ভব নয়। সে কারণে ৩২ দল নিয়েই কাতার বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আগামী ৫ জুন ফিফা কংগ্রেসে আসন্ন বিশ্বকাপে দল বাড়ানোর কোন প্রস্তাব সুপারিশ করা হবে না।

তবে এ ব্যাপারে ইনফান্টিনোর আগ্রহ ছিল ব্যাপক। তার ধারণা ছিল কাতারে যদি এতগুলো দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করতে সমস্যা হয় তাহলে পার্শ্ববর্তী দেশগুলোকে যৌথভাবে তা আয়োজনের আমন্ত্রণ জানানো হবে। বিষয়টি অবশ্য রাজনৈতিক সমস্যা জর্জরিত মধ্যপ্রাচ্যের দেশগুলো খুব একটা ভাল চোখে দেখেনি। মার্চে মিয়ামিতে ফিফা কংগ্রেসে এই সংক্রান্ত একটি সমীক্ষা রিপোর্টও পেশ করা হয়েছিল। রিপোর্টের তথ্য মতে কাতারে যদি ৪৮ দল অংশগ্রহণ করে তবে আগের তুলনায় তারা প্রায় ৩০০-৪০০ মিলিয়ান মার্কিন ডলার বেশি আয় করতে পারবে। একই সঙ্গে ফিফা টেলিভিশন স্বত্ব বাবদ অতিরিক্ত ১২০ মিলিয়ান মার্কিন ডলার, মার্কেটিং স্বত্ব বাবদ ১৫০ মিলিয়ন মার্কিন ডলার ও টিকেট বিক্রয় বাবদ ৯০ মিলিয়ন মার্কিন ডলার আয় করবে।

আগামী মাসে প্যারিসে অনুষ্ঠিতব্য নারী বিশ্বকাপকে সামনে রেখে ফিফা কংগ্রেসে এ সংক্রান্ত চূড়ান্ত ঘোষণা আসবে। তবে ২০২২ বিশ্বকাপে দলসংখ্যা যে বাড়ছে না তা নিশ্চিত। কিন্তু যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে ২০২৬ সালে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে দলের সংখ্যা ৪৮ হবে কিনা সেই ঘোষণা হয়তো কংগ্রেসে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

২০১০ সালে কাতার বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হয়। সাধারণত জুন-জুলাই মাসে বিশ্বকাপ হলেও কাতারের গরম আবহাওয়ার বিষয়টি বিবেচনা করে নবেম্বর-ডিসেম্বরে নিয়ে যাওয়া হয়। ২০২২ সালের ২১ নবেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে কাতার বিশ্বকাপ। এদিকে কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয় তারা এ যাবতকালের সেরা বিশ্বকাপ আয়োজনেও প্রস্তুত। দল সংখ্যা বাড়ালেও তাদের কোন সমস্যা হবে না বলে জানায় তারা, ২০২২ সালের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা, পরিবর্তনের জন্য আমরা সবসময় প্রস্তুত। টুর্নামেন্ট শুরু হতে এখনও সাড়ে তিন বছর বাকি আছে। এটা নিশ্চিত করতে চাই, ২০২২ বিশ্বকাপ এ যাবতকালের সবচেয়ে সেরা আসর হবে। এবং এটা আবর বিশ্বের গর্ব করার মতো।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন