বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের জুটি বাঁধছেন রোনাল্ডো-মরিনহো!

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদে একটা সময় ক্রিস্টিয়ানো রোনাল্ডোর সঙ্গে জোশে মরিনহোর জুটি ভালই ছিল। ডাগআউটে ছিলেন পর্তুগীজ লৌহমানব মরিনহো, আর ময়দান মাতাতেন আরেক পর্তুগীজ সিআর সেভেন। কিন্তু একটা পর্যায়ে গুরু-শিষ্যের সম্পর্কের অবনমন ঘটে। প্রথমে রিয়াল ছাড়েন মরিনহো। এরপর কালের পরিক্রমায় সান্টিয়াগো বার্নাব্যু ছেড়ে আসেন রোনাল্ডোও।

এখন দু’জন দুইদিকে। রোনাল্ডো আছেন ইতালিয়ান চাম্পিয়ন জুভেন্টাসে। আর মরিনহো গত ডিসেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ছাঁটাই হওয়ার পর আছেন বেকার। তবে আসছে নতুন মৌসুমে এ দু’জনের আবার জুটি বাঁধার সম্ভাবনা ক্রমশ জোরালো হচ্ছে। সেক্ষেত্রে জুভেন্টাসের কোচ হয়ে ফেরার সম্ভাবনা আছে মরিনহোর। সেটি হলেই আবার হবে রোনাল্ডো-মরিনহো জুটি। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ব্যর্থতার পর দীর্ঘ দায়িত্ব পালন শেষে জুভেন্টাসের ঘর ছাড়ছেন কোচ ম্যাসিমিলিয়ানো এ্যালেগ্রি। তিনি ক্লাব ছেড়ে গেলে নতুন কোচের সন্ধান করতে হবে জুভেন্টাসকে। আর সেখানেই চলে এসেছে মরিনহোর নাম। গুঞ্জন আছে মরিনহো ম্যানইউ অধ্যায় ভুলে নতুন অধ্যায় শুরু করতে পারেন জুভেন্টাসে। আর তেমনটা হলে ফুটবলবিশ্ব নতুন করে দেখবে মরিনহো-রোনাল্ডো জুটি।

রিয়ালে দু’জন মিলে দারুণ একটি জুটিও গড়েছিলেন। এ দু’জন এখন জুটি গড়লে সেটি ফুটবলের জন্য বেশ চমকের ব্যাপারই হবে। ইতালিতে অবশ্য মরিনহোর যাত্রা এবারই প্রথম নয়। এর আগে জুভেন্টাসের প্রতিদ্বন্দ্বী ক্লাব ইন্টার মিলানের কোচের দায়িত্বও পালন করেছিলেন তিনি। সেখানে জিতেছিলেন একাধিক শিরোপাও। রোনাল্ডো ও মরিনহো দু’জনেরই সফলতা আছে ইউরোপের মঞ্চে। এবার জুভেন্টাস হয়তো চাইবে এ দু’জনকে দিয়ে শিরোপা ভাগ্য নিজেদের দিকে ফিরিয়ে আনতে। তবে শেষ পর্যন্ত সেটি হবে কিনা সে জন্য কিছু সময় অপেক্ষা করতে হবে। গত গ্রীষ্মের দলবদলে রিয়াল মাদ্রিদ থেকে রোনাল্ডোকে তুরিনে নিয়ে আসেন এ্যালেগ্রি। কিন্তু পর্তুগীজ তারকার সঙ্গে এক মৌসুম কাজ করেই তুরিনের ক্লাব ছেড়ে চলে যাচ্ছেন তিনি।

জুভেন্টাসে কাটানো পাঁচ বছরে প্রত্যেকটি সিরি’এ জিতেছেন এ্যালেগ্রি। ৫ লীগ শিরোপার সঙ্গে কোপা ইতালিয়ায় তুরিনের বুড়িদের চ্যাম্পিয়ন করেছেন চারবার। ইতালিয়ান সুপার কাপেও শিরোপা জিতেছেন দুইবার। আক্ষেপ হয়ে থাকল শুধু চ্যাম্পিয়ন্স লীগ, দ্ইুবার ফাইনালে উঠেও খালি হাতে ফিরতে হয়েছে তাকে। সম্প্রতি এক বিবৃতিতে জুভেন্টাস নিশ্চিত করেছে, চলতি মৌসুম শেষে এ্যালেগ্রি আর কোচ থাকছেন না জুভেন্টাসের। এ্যালেগ্রি চলে যাওয়ার কারণেই জুভেন্টাসে মরিনহোর আসা নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে। তবে স্পেশাল ওয়ান যে জুভেন্টাসেই আসতে পারেন। ইতালিরই আরেক ক্লাব এ এস রোমাতেও তার নাম লেখানোর কথা চাউর হচ্ছে।

জানা গেছে, মরিনহোকে তিন বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে রোমা। এখনও এই প্রস্তাব গ্রহণ করেননি মরিনহো। তারকা এই কোচকে আরেক দফা ফেরানোর কথা ভাবছে তার সাবেক ক্লাব ইন্টার মিলানও। ২০১০ সালে নেরাজ্জুরিদের চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা এনে দিয়েছেন তিনি। এক্ষেত্রে ইন্টার অবশ্য এ্যান্টোনিও কন্টেকেও তালিকায় রেখেছে। চেলসি ছাড়ার পর থেকে আর কোন ক্লাবের দায়িত্ব নেননি এই ইতালিয়ান কোচ। শুধু তাই নয়, আগামী মৌসুমে মরিনহোর পিএসজিতে যাওয়ারও গুঞ্জন উঠেছিল। তবে চ্যাম্পিয়ন্স লীগে দুর্বল পারফর্মেন্স সত্ত্বেও ফরাসী ক্লাবটি টমাস টাচেলকেই ডাগআউটে রেখে দিচ্ছে।

শীর্ষ সংবাদ:
এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ