বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্যান আফ্রিকান পার্লামেন্টে ডা. হাবিবে মিল্লাত

 প্যান আফ্রিকান পার্লামেন্টে ডা. হাবিবে মিল্লাত

অনলাইন রিপোর্টার ॥ পঞ্চম প্যান আফ্রিকান পার্লামেন্টের দ্বিতীয় সাধারণ অধিবেশনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে ভাষণ দিয়েছেন সংসদ সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সম্মেলনে তিনি এই ভাষণ দেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহকারী পরিচালক খন্দকার এনায়েতুল্লাহ একরাম পলাশ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয় আফ্রিকান ইউনিয়নের ৫৩ দেশের অভিন্ন নীতি ও উদ্দেশ্য প্রনয়ন এবং বাস্তবায়নের জন্য ২০০৪ সালে প্যান আফ্রিকান পার্লামেন্ট গঠন করা হয়।

সম্মেলনে ডা. মিল্লাত তার বক্তৃতায় সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় এবং জনসাধারণের মানসম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের করণীয় সম্পর্কে আলোকপাত করেন। একই সঙ্গে তিনি, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে তার প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের রেজুলেশন সম্পর্কে প্যান আফ্রিকান পার্লামেন্ট সদস্যদের অবহিত করেন।

সম্মেলনে দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, বুকিনাফাসো, মরক্কো, সুদান, গাম্বিয়া, লেসেথোসহ ৩৩টি দেশের প্রতিনিধিরা তার এই ভাষণের উপর আলোচনা করেন এবং নিজ নিজ দেশের অর্থনৈতিক সামর্থ্যের মধ্যে স্বাস্থ্য খাতে বরাদ্দের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

উল্লেখ্য, আগামী অক্টোবরে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় এই রেজুলেশন গৃহীত হবে। বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশনের আলোকে তাদের করণীয় ঠিক করবে।

ইতোমধ্যে, রেজুলেশনের প্রস্তাবনার প্রেক্ষিতে ডা. মো. হাবিবে মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সঙ্গে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে         মজুরির চেয়ে বেশি টাকা ঘরে বসেই পাবেন পাটকল শ্রমিকরা : সংসদে প্রধানমন্ত্রী         তিন মাস ইতালিতে ঢোকা বন্ধ বাংলাদেশিদের         ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন        
//--BID Records