শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এভিয়েশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং

শিক্ষা জীবনে চাকরির পেছনে ঘুরে অনেক চরাই-উৎরাই পার করে অনেকেই হতাশ হয়ে পড়েন। আবার অনেকে লেখাপড়া শেষ না হতেই চাকরির অফার পেতে শুরু করেন। পার্থক্য শুধু সঠিক বিষয় নিয়ে লেখাপড়া করার সিদ্ধান্তে। কারণ প্রতিনিয়ত কর্মক্ষেত্রের ধরন বদলাচ্ছে একইসঙ্গে শিক্ষা ক্ষেত্রেও আসছে নতুনত্ব। আকাশপথ বা এভিয়েশন এমনই একটি সেক্টর যেখানে কর্মই প্রার্থীকে খোঁজে। আজ লন্ডন তো কাল সিডনি আর পরশু লসএঞ্জেলেস। এমনি ক্যারিয়ার এভিয়েশনে। তাই যারা এইচএসসির পর আকাশ ছোঁয়ার স্বপ্ন আঁকেন তাদের জন্য এই প্রথম বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন এ্যারোনটিক্যাল এবং এভিয়েশন সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করেছে কলেজ অব এভিয়েশন টেকনোলজি (ক্যাটেক)। এইচএসসি পরীক্ষায় যে কোন সালে ব্যবসায় শিক্ষা, মানবিক এবং বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা সরকার অনুমোদিত বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে ভর্তির জন্য আবেদন করে ভর্তি হতে পারবেন। অন্যদিকে বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা সরকার অনুমোদিত বিএসসি এ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে ভর্তির জন্য আবেদন করে ভর্তি হতে পারবেন।

ভর্তির যোগ্যতা : বিএসসি এ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং-এ বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করা শিক্ষার্থীর ৩.০০ জিপিএ থাকতে হবে। তবে আগ্রহী প্রার্থীর এইচএসসিতে পদার্থ বিজ্ঞান অথবা উচ্চতর গণিতের মধ্যে যেকোন একটি বিষয়ে ন্যূনতম ৩.০০ থাকতে হবে। আর বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্টে এইচএসসিতে বাণিজ্য, বিজ্ঞান এবং মানবিক বিভাগ পাশ করা শিক্ষার্থীর আবেদন করতে ৩.০০ জিপিএ থাকতে হবে।

সুবিধাসমূহ : লাইভ বিমানে হাতে-কলমে প্রশিক্ষণ। জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াতে ইন্টার্নশিপের সুযোগ।

বিশেষত্ব : দক্ষ শিক্ষক, ইঞ্জিন ল্যাব, ককপিট ল্যাব। আপনি চাইলে ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন কিংসস্টন ইউনিভার্সিটি লন্ডন, কভেন্ট্রি ইউনিভার্সিটি, হার্টফোর্ডশায়ার ইউনিভার্সিটি ও ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ে। এছাড়া আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ রয়েছে।

খরচ : বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট পড়তে চার বছরে খরচ হবে ৪,৩০,৫০০/- টাকা। আর বিএসসি এ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং পড়তে চার বছরে মোট খরচ লাগবে ৭,১০,৫০০/- টাকা। আটটি সেমিস্টারে মোট চার বছর মেয়াদি এই কোর্সে ভর্তির শেষ তারিখ আগামী ৩১ জুলাই।

ক্যারিয়ার : বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট কোর্স শেষ করার পর আপনি বিমানবন্দর এ্যাডমিশনিস্টেশন, বিমানবন্দর অপারেশন, এয়ারলাইন্স মার্কেটিং/এ্যাকাউন্টিং/ফাইন্যান্স, এয়ার হোস্টেস, এয়ারক্রাফট অপারেশন, ই-কমার্স, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, বিমানবন্দরে করারোপণ, কাস্টমস, ই-টিকেটিংসহ নানা সেক্টরে কাজ করতে পারবেন। পাশাপাশি বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং কোর্স শেষ করার পর আপনি এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এভিওনিক্স ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং, এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন এন্ড প্ল্যানিং, স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রাডার সিস্টেমস, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্রাফট ইন্টেরিওর, জেট ইঞ্জিন ডিজাইনসহ নানা সেক্টরে কাজ করতে পারবেন।

যোগাযোগ: সেক্টর-১১, রোড-২, প্লট-১৪, উত্তরা। ফোন: ০১৯২৬৯৬৩৬৫৩, ৮৯৯১৩৭১।

নাঈম খান

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records