শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের সঙ্গে চুক্তি করতে তাড়াহুড়ো নেই ॥ ট্রাম্প

  • বৈশ্বিক অর্থনীতি অস্থিতিশীল করতে পারে বাণিজ্যযুদ্ধ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দৃঢ়তার সঙ্গে বলেছেন, চীনের সঙ্গে বাণিজ্য চুক্তি করতে কোন তাড়াহুড়োর প্রয়োজন নেই। চীনা পণ্যের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের একতরফা শুল্ক বৃদ্ধি বিশ্বের দুই প্রধান অর্থনীতির দেশকে পুরোপুরো বাণিজ্য ঝুঁকির মধ্যে ফেলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট। শুক্রবার প্রায় সারাদিনই মার্কিন শেয়ারবাজার ছিল নিম্নমুখী। কিন্তু রাতে ট্রাম্পের টুইটের পর এ চিত্র কিছুটা বদলায়। টুইটে ট্রাম্প বলেন, চীনের ২০ হাজার কোটি ডলার পণ্যের ওপর শুল্ক বৃদ্ধির পরও বাণিজ্য আলোচনা চলবে। এর আগে ওয়াশিংটনে চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হে মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মনুচিন ও বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটিজারের সঙ্গে মাত্র ৯০ মিনিট আলোচনার পর বৈঠক থেকে বের হয়ে যান। এ থেকে ধারণা করা হচ্ছে যে, দুদেশের মধ্যে বাণিজ্য সম্পর্কে ব্যাপক দূরত্ব রয়েছে।

এর আগে ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ) ট্রাম্পকে সতর্ক করে জানায়, শুল্কযুদ্ধ বৈশ্বিক অর্থনীতিতে মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। কিন্তু পরে প্রেসিডেন্ট ট্রাম্প বেশ কয়েকটি টুইটের মাধ্যমে প্রত্যয় ব্যক্ত করেন যে, শুল্ক মার্কিন অর্থনীতির জন্য ইতিবাচক। চীনা পণ্যের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন করে শুল্ক আরোপে এখনও পাল্টা ব্যবস্থা নেয়নি বেজিং। তবে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে দেশটি। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র চীনা পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে, আগে যেটা ছিল মাত্র ১০ শতাংশ। এরই মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা পণ্য আমদানির ওপর আরও শুল্ক বৃদ্ধির হুমকি দিয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া