সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ান ॥ প্রধানমন্ত্রীর নির্দেশ

 ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ান ॥ প্রধানমন্ত্রীর নির্দেশ
  • আওয়ামী লীগের দুটি টিম আজ দুর্গত এলাকায় যাচ্ছে

বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘূর্ণিঝড় ফণীর কারণে ক্ষয়ক্ষতি দ্রুত নিরূপণ করে ক্ষতিগ্রস্তদের সহায়তা দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী সরকারী সফরে বর্তমানে লন্ডনে রয়েছেন। রবিবার তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলেন, ‘ক্ষতিগ্রস্ত জনগণকে সহযোগিতা করুন এবং দ্রুত ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ সম্পন্ন করুন।’ প্রধানমন্ত্রীর কার্যালয়ের থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, ঘূর্ণিঝড় ফণীর আঘাতে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নিতে কেন্দ্রীয়ভাবে দুটি কমিটি গঠন করেছে আওয়ামী লীগ। আজ সোমবার সকাল থেকে দুর্গত এলাকায় গিয়ে দলীয় ত্রাণ কার্যক্রম এবং সরকারের ত্রাণ বিতরণের কার্যক্রম পর্যবেক্ষণ করবে এই দুই কমিটি। রবিবার ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ফণীর ক্ষয়ক্ষতি ও ত্রাণ বিতরণ কমিটির মিটিং শেষে আয়োজিত সংবাদ সম্মেলন দলের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘূর্ণিঝড়জনিত কারণে যারা নিহত হয়েছেন তাদের রুহের মাগফেরাত কামনা করেছেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। প্রধানমন্ত্রী প্রশাসনের পাশাপাশি আওয়ামী লীগ নেতাকর্মীদের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানান। দুর্গত এলাকার উপজেলা ও জেলা প্রশাসন, সরকারের বিভিন্ন বিভাগ, জনপ্রতিনিধি এবং বেসরকারী সংস্থাগুলো ইতোমধ্যে ক্ষয়ক্ষতি নিরূপণে সরেজমিনে কাজ করছে। সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর সদস্যরাও ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছে গেছেন। ক্ষয়ক্ষতি নিরূপণে সহায়তা দেয়ার জন্য বিমানবাহিনীর হেলিকপ্টারযোগে রবিবার উপকূলীয় এলাকায় আকাশপথে জরিপ কাজ পরিচলনা করা হয়েছে।

রবিবার সকালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান ঘূর্ণিঝড় ফণীর আঘাত-পরবর্তী করণীয় বিষয়ে কার্যালয়ের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে এক পর্যালোচনা সভা করেন। তিনি কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ক্ষতিগ্রস্ত জেলাগুলোর প্রশাসনের সঙ্গে সর্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে প্রয়োজনীয় পরামর্শ প্রদানের নির্দেশ দেন। সরকার প্রণীত দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট সবাই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেন মুখ্য সচিব।

আ’লীগের দুই টিম আজ যাবে দুর্গত এলাকায় ॥ ঘূর্ণিঝড় ফণীর আঘাতে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নিতে কেন্দ্রীয়ভাবে দুটি কমিটি গঠন করেছে আওয়ামী লীগ। আজ সোমবার সকাল থেকে দুর্গত এলাকায় গিয়ে দলীয় ত্রাণ কার্যক্রম এবং সরকারের ত্রাণ বিতরণের কার্যক্রম পর্যবেক্ষণ করবে কেন্দ্রীয় কমিটি দুটি।

রবিবার ধানম-ির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ফণীর ক্ষয়ক্ষতি ও ত্রাণ বিতরণ কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে দলের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানিয়ে বলেন, ’৯১ সালের ঘূর্ণিঝড়ে কোন রকম প্রস্তুতি না থাকায় পাঁচ লাখ মানুষ মারা গিয়েছিল। কিন্তু এবার বর্তমান সরকার ও আওয়ামী লীগ আগাম প্রস্তুতি নেয়ায় ঘূর্ণিঝড় ফণীতে ক্ষয়ক্ষতি কম হয়েছে। আমরা কিছুটা স্বস্তিতে আছি। ঝড়ের আভাস পেয়েই সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা ও অন্যান্য প্রস্তুতি নেয়া হয়। আওয়ামী লীগ থেকেও একই ধরনের ব্যবস্থা নেয়া হয়েছিল।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বক্ষণিক মনিটরিং করে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। দলের নেতারাও তৎপর ছিলেন। তবে দুঃখজনক হলেও সত্য কয়েক জায়গায় কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। অবশ্য প্রধানমন্ত্রীর নির্দেশে দলীয় নেতাকর্মী ও স্থানীয় এমপিরা ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছেন। সরকার ও দলের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা এবং ত্রাণ বিতরণ কার্যক্রমের উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবারও ফোন দিয়ে খোঁজ-খবর নিয়েছেন।

ঘূর্ণিঝড় ফণীর কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলার ঘাটতি প্রসঙ্গে বিএনপির অভিযোগের জবাবে আওয়ামী লীগের এই জ্যেষ্ঠ নেতা বলেন, আজ যারা (বিএনপি) বড় বড় কথা বলেন, তারা তাদের অভিজ্ঞতায় কথা বলেন। বিএনপির আমলে ’৯১ সালে ঘূর্ণিঝড়ে তাদের কোন রকম প্রস্তুতি না থাকায় ৫ লাখ মানুষ মারা গিয়েছিল। বিমানবাহিনীর হেলিকপ্টারসহ কোটি কোটি টাকার সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছিল। আমাদের সরকার ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে মানুষকে বাঁচানোসহ ক্ষয়ক্ষতিরোধে সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছিল।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাবেক শিল্পমন্ত্রী বলেন, নোয়াখালীর সুবর্ণচর ও লক্ষ্মীপুরে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের মাহবুব-উল আলম হানিফের নেতৃত্বে দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দীসহ কজন কেন্দ্রীয় নেতা ত্রাণ বিতরণের কার্যক্রম অংশ নেবেন। আমির হোসেন আমুর নেতৃত্বে সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেনসহ কেন্দ্রীয় কমিটির নেতারা বরগুনা সদর ও পাথরঘাটায় ত্রাণ বিতরণ করবেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এস এম কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৬০৫৫৫
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭২০৭৩
শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়