সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অশ্লীল গালি, নিষিদ্ধ নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের চলতি মৌসুমের শেষ ষোলোতে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হয় প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। ইংলিশ প্রিমিয়ার লীগের জায়ান্ট ক্লাবটির বিপক্ষে দ্বিতীয় লেগে হারের পর ইনস্টাগ্রামে একটি বিতর্কিত পোস্ট করেন পিএসজির তারকা ফুটবলার নেইমার। সেখানে ম্যাচ রেফারিদের উদ্দেশে অশ্লীল গালিগালাজ করেন। যদিও চোটের কারণে সেই ম্যাচে নিজে মাঠে নামেননি এই ব্রাজিলিয়ান সুপারস্টার। রেফারির উদ্দেশে অশ্লীল গালিগালাজ করায় তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। উয়েফার এই নিষিদ্ধের ফলে আগামী মৌসুমে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লীগের তিন ম্যাচে খেলতে পারবেন না নেইমার।

গত ৭ মার্চ পিএসজির নিজেদের মাঠে ওই ম্যাচে শেষ মিনিটে একটি পেনাল্টি পায় ওলে সোলসজায়েরের দল ম্যানচেস্টার ইউনাইটেড। সেই পেনাল্টিটি নিয়েই বিতর্কের সূত্রপাত। ডিবক্সের ভেতর ইউনাইটেডের দিয়াগো দালোতের শট পিএসজি’র প্রেসনেল কিমপেম্বলর হাতে লাগে। রেফারি প্রথমে কর্নারের বাঁশি বাজালেও ভিডিও দেখে পেনাল্টির সিদ্ধান্ত নেন। সে সময় কিমপেম্বলর হাত পেছনে ছিল বলে এই সিদ্ধান্ত মানতে পারেননি পিএসজির খেলোয়াড়রা। পেনাল্টিতে রাশফোর্ডের গোলে চ্যাম্পিয়ন্স লীগ থেকেই ছিটকে পড়ে পিএসজি। এ নিয়ে ডাগআউটে ক্ষোভ দেখান নেইমার। তবে ব্রাজিলিয়ান সুপারস্টার শুধু ডাগআউটেই ক্ষান্ত হননি ব্রাজিলিয়ান সুপারস্টার। ইনস্টাগ্রামের পোস্টেও ক্ষোভ উগরে দেন। অশালীন ভাষার ব্যবহার উয়েফা ভালভাবে নেয়নি। সেই পোস্টের কারণেই এবার শাস্তির মুখে পড়লেন সাবেক বার্সিলোনার এই সান্তোস ফরোয়ার্ড।

উয়েফার নৈতিকতা কমিটির আইন অনুযায়ী ১১ নম্বর ধারা লঙ্ঘন করেছেন নেইমার। যে কারণে ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। ফলে আগামী মৌসুমে প্রথম রাউন্ডের অর্ধেক সংখ্যক ম্যাচ মাঠের বাইরে থাকতে হবে তাকে। এর আগে এ ধরনের কা- করে শাস্তি পেয়েছিলেন লিভারপুলের ক্রোয়েশিয়ান ডিফেন্ডার দেয়ান লভরেন। উয়েফা নেশন্স লীগে ক্রোয়েশিয়া-স্পেন ম্যাচের পর স্পেন অধিনায়ক সার্জিও রামোসকে উল্টোপাল্টা বলেছিলেন লভরেন। যে কারণে এক ম্যাচ নিষিদ্ধ হতে হয়েছিল লভরেনকে।

এদিকে প্যারিস সেইন্ট জার্মেই তারকা নেইমারের রিয়াল মাদ্রিদে আসার গুঞ্জন এখনও থামেনি। ইনজুরি জর্জরিত নেইমারের দাম বাজারে এখনও চড়া। রিয়াল মাদ্রিদ তাকে চড়া দামেই কিনতে আগ্রহী বলে সংবাদ মাধ্যমের খবর। নেইমার সেই খবরে ‘উস্কানি’ দিয়ে বলেছেন, এডেন হ্যাজার্ডের সঙ্গে খেলতে চান। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী চলতি মৌসুম শেষে ইংল্যান্ড ছাড়ছেন বেলজিয়াম তারকা হ্যাজার্ড। সম্ভাব্য গন্তব্য রিয়াল মাদ্রিদ। চেলসিও তাকে ক্লাবে থাকার জন্য জোরাজুরি করবে না। তবে কি হ্যাজার্ডের সঙ্গে নেইমারও রিয়ালে যাচ্ছেন। সে প্রশ্নের উত্তর আপাতত পাওয়া যাচ্ছে না। কিন্তু ফক্স স্পোর্টস নেইমারকে প্রশ্ন করে কোন্ ফুটবলারের সঙ্গে তিনি খেলতে চান। জবাবে নেইমার বলেন, ‘হ্যাজার্ড’। সাবেক বার্সিলোনার এই তারকা ফরোয়ার্ডের সুস্পষ্ট জবাব, ‘হ্যাজার্ড এমন ফুটবলার যাকে আমার আলাদা মনে হয়। তার খেলার ধরন অনেকটা আমার মতো।

ইনজুরিতে থাকা পিএসজি তারকা নেইমার ব্রাজিলের রিও কার্নিভ্যালে মার্চের শুরুতে পার্টি করেন। প্যারিসে সে জন্য সমালোচিত তিনি। এ নিয়ে নেইমার বলেন, বিষয়টি অতিরঞ্জিত। আমি সুস্থ হয়ে মাঠে ফিরতে দুই মাস অনুশীলন করেছি। সবচেয়ে বেশি খারাপ লাগার বিষয় দলের সিনিয়র ফুটবলাররা আমার নিন্দায় নেমেছে। কারণ তারা আমার জায়গায় খেলে ভাল করতে পারেননি। নেইমার প্যারিসে ইনজুরির কারণে নিজের সেরাটা দিতে পারেননি। পিএসজি তাকে অধরা চ্যাম্পিয়ন্স লীগ জিততে রেকর্ড দামে দলে আনে। কিন্তু দুইবারই চ্যাম্পিয়ন্স লীগের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ইনজুরিতে পড়ে খেলা হয়নি তার। বার্সাতে তিনি ভালই ছিলেন। প্যারিসে আসতে গেলেন কেন? নেইমার জানান, নতুন চ্যালেঞ্জ নিতে। নতুন পরিস্থিতির মুখোমুখি হতে। তবে বার্সাকে তিনি এখনও ভালবাসেন। সাবেক সতীর্থদের সঙ্গে কথা হয় বলেও জানান নেইমার।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত