বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইঁদুরের যম মাগুরার আব্দুল হান্নান

ইঁদুরের যম মাগুরার আব্দুল হান্নান। শুধু মাগুরা নয় গোটা দেশকে ইঁদুরমুক্ত করার ইচ্ছে তার। এ লক্ষ্যেই ২০০৭ সালে তার যাত্রা শুরু মাগুরা জেলার বড়খড়ি গ্রাম থেকে। মিলেছে দুটি জাতীয় পুরস্কার। হান্নানের দাবি গত ১২ বছরে কমপক্ষে ২০ লাখ ইঁদুর মেরেছে সে।

মাগুরা সদর উপজেলার বড়খড়ি গ্রামের বাসিন্দা আব্দুল হান্নান জানান, ২০০৭ সালে মাঠ থেকে ধান কেটে বাড়ির ওঠানে রাখার ৭ দিন পর মাড়াই করার সময় দেখেন ইঁদুরে ধান কেটে নষ্ট করে ফেলেছে। এ সময় ভীষণ কষ্ট পায় হান্নান। সেই সঙ্গে মনে আসে ভয়ানক জেদ। যা থেকেই ইঁদুর নিধন অভিযানে নামা তার। বাড়ি, দোকানঘর, ফসলী মাঠ ইঁদুরমুক্ত করতে হান্নানের সহযোগিতা নিতে থাকে সবাই। ইঁদুর নিধনের নানা রকমের ফাঁদ সরবরাহ করতে থাকে সে সর্বত্র। যেখানেই ইঁদুর নিধনের প্রয়োজন সেখানেই ডাক পড়ে হান্নানের। সে মধু, গুড়, জিংক ফসফেট দিয়ে তৈরি করেছে তরল বিষ টোপ। এই টোপগুলো হান্নান হাটেবাজারে লোক মারফত বিক্রি করে। যার দাম ১০ টাকা থেকে ২০ টাকা। যার প্রয়োজন হয় তিনি হান্নানের দোকান থেকে সংগ্রহ করে নিয়ে যান। ইদুর নিধন শেষে যন্ত্রগুলো আবার ফেরত দিয়ে যান তারা। ১ লাখ ৮৮ হাজার ৪০টি ইঁদুরের লেজ দেখিয়ে ২০০৯ সালে ইঁদুর নিধনের জন্য জাতীয় পর্যায়ে দ্বিতীয় পুরস্কার পেয়েছে হান্নান। ২ লাখ ৩০ হাজার ১০২টি ইঁদুর নিধনের জন্য ২০১৩ সালে পেয়েছে জাতীয় পর্যায়ের প্রথম পুরস্কার। আব্দুল হান্নান জানায়, লিকুইড জাতীয় বিষ টোপ দিয়ে ইঁদুর নিধন সবচেয়ে সহজ। জিংক ফসফেট, মধু ,গুড় মিশ্রিত এই লিকুইড বেগুন, আলু জাতীয় সবজির সঙ্গে মিশিয়ে রাখলে ইঁদুর খেয়ে দ্রুত মারা যায়। ব্যক্তিগত জীবনে হান্নান ২ পুত্র, ১ মেয়ের জনক। ভ্যান রিক্সার বডি মিস্ত্রির কাজে যে আয় হয় তা দিয়ে সংসারের সব ব্যয় নির্বাহ করে হান্নান। হান্নানের দাবি গত ১২ বছরে কমপক্ষে ২০ লাখ ইঁদুর মেরেছে সে।

-সঞ্জয় রায় চৌধুরী, মাগুরা থেকে

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত