শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবাহনীকে আজ হারালেই চ্যাম্পিয়ন রূপগঞ্জ

  • প্রিমিয়ার ক্রিকেট লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ লিজেন্ডস অব রূপগঞ্জ না আবাহনী লিমিটেড এবারের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে চ্যাম্পিয়ন হবে? এখনও হাতে দুই দলেরই দুই ম্যাচ করে বাকি আছে। তবে আজ সুপার লীগে রূপগঞ্জ ও আবাহনীর মধ্যকার ম্যাচ রয়েছে। সাভারের বিকেএসপিতে সকাল নয়টায় ম্যাচটি শুরু হবে। এই ম্যাচটিতে রূপগঞ্জ জিতলেই শিরোপার ফয়সালা হয়ে যাবে। রূপগঞ্জ এবারের আসরের শিরোপা ঘরে তুলবে। এক ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন হয়ে যাবে। তবে যদি রূপগঞ্জ হারে তাহলে শিরোপার লড়াই জমে উঠবে। তখন আবাহনীও চ্যাম্পিয়ন হয়ে যেতে পারে।

এখন সুপার লীগ চলছে। ছয়টি দল খেলছে। ছয় দলের মধ্যে রূপগঞ্জ ও আবাহনীর মধ্যেই এখন শিরোপার লড়াই চলছে। বাকি চারদলের মধ্যে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের শিরোপা স্বপ্ন শেষ হয়ে গেছে। নিয়ম রক্ষার জন্যই সুপার লীগের বাকি দুই ম্যাচ খেলবে এই চার দল।

রূপগঞ্জ এখন পয়েন্ট তালিকায় এক নম্বরে আছে। দলটি ২৪ পয়েন্ট পেয়েছে। পরের অবস্থানে আছে আবাহনী। দলটি ২২ পয়েন্ট পেয়েছে। শেখ জামালের পয়েন্ট ১৮, প্রাইম ব্যাংক ও দোলেশ্বরের পয়েন্ট ১৬ করে আর মোহামেডানের পয়েন্ট ১২। হাতে থাকা দুই ম্যাচে যদি শেখ জামাল জিতে তাহলেও পয়েন্ট হবে ২২। রূপগঞ্জের সমানও হতে পারবে না। প্রাইম ব্যাংক, প্রাইম দোলেশ্বর আর মোহামেডানতো ধারে কাছেও নেই। তাই রূপগঞ্জ ও আবাহনীই এখন শিরোপা প্রত্যাশায় আছে। তাই এই দুই দলের ম্যাচের দিকেই এখন শুধু সবার দৃষ্টি থাকছে। আবাহনী যদি আজ হারে তাহলে ২২ পয়েন্টেই থাকবে। রূপগঞ্জের হয়ে যাবে ২৬ পয়েন্ট। আবাহনী সর্বশেষ ম্যাচটিতে জিতলেও তখন ২৪ পয়েন্ট হবে। তার মানে আজ জিতলেই রূপগঞ্জ শিরোপা জয় নিশ্চিত করবে। কিন্তু যদি রূপগঞ্জ আজ হারে তখন আবাহনী ও রূপগঞ্জের পয়েন্ট সমান ২৪ করে হয়ে যাবে। তখন আবাহনীর শিরোপা জেতার আশা থাকবে। এমনকি শিরোপা জয়ের সম্ভাবনা উজ্জ্বল হয়ে থাকবে।

রূপগঞ্জ ও আবাহনীর মধ্যে নিজেদের শেষ ম্যাচে এক দল হারলে এবং আরেকদল জিতলে; জেতা দল চ্যাম্পিয়ন হয়ে যাবে। কিন্তু যদি আজ আবাহনীর কাছে রূপগঞ্জ হারের পর নিজেদের শেষ ম্যাচে দুই দলই জিতে অথবা হারে তখন রানরেটের হিসেবে আবাহনীই চ্যাম্পিয়ন হয়ে যাবে।

রানরেটে এখন রূপগঞ্জের (০.৬০৪) চেয়ে আবাহনীই (০.৮২৫) এগিয়ে রয়েছে। আজ আবাহনী জিতলে সেই রানরেট আরও বেড়ে যাবে। শেষ ম্যাচে দুই দল জিতলে রানরেটে এগিয়েই থাকবে আবাহনী। তখন পয়েন্ট সমান হওয়ায় রানরেটে এগিয়ে থেকে আবাহনীই চ্যাম্পিয়ন হবে। আজ আবাহনী জেতার পর শেষ ম্যাচে দুই দল হারলেও আবাহনীর অধিনায়কের হাতেই শিরোপা শোভা পাবে। এখানে রানরেটের আগেও বিবেচনায় আসবে ‘হেড টু হেড’। পয়েন্ট সমান হয়ে গেলে সবসময়ই যেটি আগে বিবেচনায় আসে। আজ আবাহনী জিতলে ‘হেড টু হেডে’ দুই দলই সমান অবস্থানে থেকে যাবে। লীগপর্বে আবাহনীর সঙ্গে রূপগঞ্জ জিতেছে। সুপার লীগে আজ আবাহনী জিতলে লীগপর্ব ও সুপার লীগ মিলিয়ে ‘হেড টু হেড’ দুই দলের সমান হয়ে যাবে। তখন রানরেট বিবেচনাতেই আসবে। সেই হিসেবে আজ আবাহনী জেতার পর দুই দল নিজেদের শেষ ম্যাচে হারলে কিংবা দুই দল জিতলে রানরেটে এগিয়ে থেকে আবাহনী আবারও শিরোপা ঘরে তুলবে।

সিসিডিএমের সমন্বয়ক আমিন খান তাই জানালেন। তিনি বলেছেন, ‘দুই দলের পয়েন্ট সমান হলে শুওুতে ‘হেড টু হেড’ বিবেচনা করা হবে। লীগপর্ব ও সুপার লীগ পর্ব মিলিয়ে ‘হেড টু হেড’ বিবেচনা করা হয়। যে দল এগিয়ে থাকে তারাই উন্নীত হয়। তবে পরস্পর লড়াইয়ে যদি হার-জিত সমান হয়ে যায় তখন রানরেট বিবেচনায় আসে। আমিন খানের কথাতেই স্পষ্ট পয়েন্ট সমান হয়ে গেলে আগে ‘হেড টু হেড’ বিবেচনায় আসবে। যদি আজ আবাহনী জিতে তাহলে ‘হেড টু হেড’ সমান হয়ে যাবে। তখন শেষ পর্যন্ত দুই দলের পয়েন্ট সমান থাকলে রানরেটেই শিরোপা জয়ী দল বের করা হবে। সেক্ষেত্রে আবাহনী অনেক এগিয়েই থাকবে। তবে এ জন্য আগে আজ আবাহনীকে জিততে হবে। যদি কোনভাবে আজ আবাহনী হেরে যায় তাহলেই সব হিসেব শেষ হয়ে যাবে। আবাহনীকে হারাতে পারলেই শিরোপা জয় নিশ্চিত করবে রূপগঞ্জ।

দুই দলই শক্তিশালী। দুই দলই তাই শিরোপা প্রত্যাশীও। তবে আবাহনী দলটি বেশি শক্তিশালী। দলটিতে জাতীয় দলের ক্রিকেটারে ছড়াছড়ি। বিশ্বকাপ দল যে ঘোষণা হয়েছে সেই দলেরই সাত ক্রিকেটার আছেন। জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা রয়েছেন। এর সঙ্গে সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন, মোহাম্মদ মিঠুন, আবাহনীর অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন রয়েছেন। জহুরুল ইসলাম অমি, ভারতের মুম্বাইয়ের ওয়াসিম জাফর ও নাজমুল ইসলাম অপুও আছেন। শক্তিশালী দল। এরপরও দলটি লীগপর্বে রূপগঞ্জের কাছে হেরেছে। সেই ম্যাচটিতে যে আবাহনীর কোন ব্যাটসম্যানই নৈপুণ্য দেখাতে পারেননি।

সেই তুলনায় মেহেদী মারুফ, শাহরিয়ার নাফীস, আসিফ আহমেদ, নাঈম ইসলাম, ভারতের ঋষি ধাওয়ান, জাকের আলী, মুক্তার আলীরা রূপগঞ্জকে ভালভাবেই টেনে নিয়ে যাচ্ছেন। বল হাতে মোহাম্মদ শহীদ, নাবিল সামাদের সঙ্গে এখন যুক্ত হয়েছেন তাসকিন আহমেদও। বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া তাসকিন সর্বশেষ ম্যাচটিতে ৪ উইকেট তুলে নিয়েছেন। বিশ্বকাপ দলের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে খেলবে বাংলাদেশ। এই সিরিজে নিজের অন্তর্ভুক্তি নিয়ে হুঙ্কার দেয়ার সুযোগ রয়েছে তাসকিনের। যেহেতু আবাহনীর সঙ্গে খেলা। দৃষ্টি সবার ম্যাচটির দিকে থাকবে। বিশেষ নৈপুণ্য দেখাতে চাইবেন নিশ্চয়ই তাসকিন। তাসকিনের সঙ্গে যদি আজও রূপগঞ্জের ক্রিকেটাররা নিজেদের মেলে ধরতে পারেন, তাহলে বর্তমান আবাহনীকে ঠেকিয়ে চ্যাম্পিয়নও হয়ে যেতে পারে রূপগঞ্জ।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী