রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাগরে ইলিশ শিকারে নিষেধাজ্ঞার প্রজ্ঞাপন সংশোধন দাবি

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১৯ এপ্রিল ॥ ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে ইলিশ শিকারের নিষেধাজ্ঞা বিবেচনার দাবি এনে কুয়াকাটায় সংবাদ সম্মেলন করেছেন মহিপুর, আলীপুর ও কুয়াকাটা মৎস্য ব্যবসায়ী সমিতি। শুক্রবার সকালে কুয়াকাটা প্রেসক্লাবে মৎস্য ব্যবসায়ী নেতা ও ইউপি চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লা এ সংবাদ সম্মেলন করেছেন। আগামীকাল শনিবার প্রতিবাদ কর্মসূচী পালিত করবেন। লিখিত বক্তব্যে আনছার উদ্দিন বলেন, বৈশাখ থেকে আশি^ন মাস পর্যন্ত ইলিশের মৌসুম বলা হয়। মূলত ইলিশ ধরা পড়ে জ্যৈষ্ঠ থেকে ভাদ্র এ চার মাস। এর মধ্যেও প্রায় অর্ধেক সময় প্রাকৃতিক দুর্যোগে জেলেরা সাগরে ইলিশ শিকার করতে পারে না। মাত্র এ চার মাসের মধ্যেও নতুন করে এ বছর থেকে ৬৫ দিন ইলিশ শিকারে নতুন করে নিষেধাজ্ঞা আসছে। যা কার্যকর হলে এ পেশায় নিয়োজিত জেলে, ট্রলার মালিক, মৎস্য ব্যবসায়ীসহ এখানকার লাখো মানুষের অপূরণীয় ক্ষতি হবে। সরকারের নিষেধাজ্ঞার এ প্রজ্ঞাপন সংশোধনের দাবি করেন তিনি।

আনছার উদ্দিন মোল্লা আরও বলেন, এ অঞ্চলের জেলেসহ মৎস্য ব্যবসায়ীরা জাটকা ধরে না। ধরে না মা ইলিশ। সরকারের সকল নিষেধাজ্ঞা যথাযথভাবে পালন করে আসছে। কিন্তু ভারতীয় ট্রলার নিয়ে জেলেরা বাংলাদেশের সীমানায় ঢুকে দেদার জাটকা ও মা ইলিশ শিকার করছে। তাতে দেশ তথা জেলেরা অপূরণীয় ক্ষতির কবলে পড়ছে। এসব রোধ করা জরুরী প্রয়োজন। এসব নিয়ন্ত্রণ করা হয় না। আরও নতুন করে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ইলিশ শিকারে নিষেধাজ্ঞা জারি করলে এ পেশা সংশ্লিষ্টরা নিঃস্ব হয়ে পড়বে।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘