মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের সঙ্গে বাণিজ্যপথ বন্ধ করল ভারত

পাকিস্তানের সঙ্গে বাণিজ্যপথ বন্ধ করল ভারত

অনলাইন ডেস্ক ॥ জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তানের সঙ্গে বাণিজ্যপথ বন্ধ করে দিল ভারতের কেন্দ্রীয় সরকার। বাণিজ্যের নাম করে পাকিস্তান থেকে অস্ত্র পাচার, মাদক, জালনোটসহ অন্যান্য চোরাচালান বেড়ে গেছে। সে কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দাবি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর বাণিজ্যের দুটি জায়গা রয়েছে। একটি বারামুলা জেলার উরির সালামাবাদ। অন্যটি রয়েছে পুঞ্চ জেলার ছক্কন-দা-বাগে। নিয়ন্ত্রণরেখার দু’পারের বাসিন্দাদের প্রতিদিনের ব্যবহারের জিনিস কেনাবেচার জন্যই এই দুটি বাণিজ্যপথ তৈরি করা হয়েছিল।

প্রতি সপ্তাহে চারদিন করে চলত কেনাবেচা। ক্রেতা-বিক্রেতাদের কোনও শুল্কও দিতে হয় না। এর ফলে দু’দেশের নাগরিকরাই উপকৃত হতেন। কিন্তু এর ফলে সীমান্তে নিরাপত্তা শঙ্কা তৈরি হয়েছে। অপরদিকে, ভারতের দাবি পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলো সাধারণ মানুষের ছদ্মবেশে এই এলাকায় ঢুকে চোরাচালান চালিয়ে যাচ্ছে।

বিদেশি সামগ্রীও চোরাপথে এনে বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এনআইএর তদন্তে পুরো বিষয়টি উঠে এসেছে। তারপরেই নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। ওই বাণিজ্যপথ বন্ধ করা নিয়ে আলোচনা শুরু হয়। অবশেষে বৃহস্পতিবার থেকে বাণিজ্যপথ বন্ধ করে দেওয়া হয়।

পুলওয়ামায় জঙ্গি হামলার পর বিভিন্নভাবে পাকিস্তানের উপর চাপ তৈরি করেছে ভারত। এবার নিয়ন্ত্রণরেখায় বাণিজ্যপথ বন্ধ করে দেওয়া হলো।

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records