শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাসস্থানে অগ্নি নিরাপত্তা

  • এমএইচ উল্লাহ

প্রত্যেকটি মানুষই নিরাপদে বাঁচতে চায়। ভাবনাহীন জীবনযাপন করতে না পারলে মানুষ সব সময় অশান্তি আর দুশ্চিন্তায় কালাতিপাত করে। যে বাসস্থানে সে বাস করে সেখানে যদি কোন নিরাপত্তা ব্যবস্থা না থাকে তাহলে তার জীবন হয়ে উঠে দুর্বিষহ- দুশ্চিন্তা করতে করতে এক সময় সে কোন কঠিন রোগে আক্রান্ত হয়ে পড়ে।

ইদানীং রাজধানীর ঢাকা মহানগরীতে অনেক বহুতল ভবন নির্মিত হয়েছে, কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে এসব ভবনগুলোতে বসবাসকারী মানুষের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়নি। অনিয়ম আর খামখেয়ালিতে বহুতল ভবন নির্মাণকাজ ভরপুর। এর পরিণাম ভাল হয়নি, তাই তো একের পর এক অগ্নিকাণ্ডের মতো ভয়াবহ দুর্ঘটনা ঘটছে। ঢাকায় সাড়ে এগারো হাজার ভবনেই অগ্নি নির্বাপক ব্যবস্থা নেই- এটা সত্যিকারেই একটা দুঃখজনক ব্যাপার। এর অর্থ দাঁড়াচ্ছে এই ভবনে বসবাসকারী লোকদের নিরাপত্তার কথা কেউ ভাবছে না।

এখন প্রশ্ন হচ্ছে কিভাবে অগ্নিকা-ের মতো ভয়াভহ দুর্ঘটনার হাত থেকে ঢাকা মহানগরীর মানুষকে রক্ষা করা যায়? সময়মতো প্রতিরোধ ব্যবস্থা না নিলে প্রকৃতি স্বয়ং ধ্বংসাত্মক ব্যবস্থা গ্রহণ করে থাকে। এই সত্য কথাটি সৃষ্টির আদি থেকেই মানুষের জন্য প্রযোজ্য হয়ে আছে। আমরা যদি নিজেদের না শোধরাই তাহলে প্রকৃতি স্বয়ং আমাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে- এতে কোন সন্দেহ নেই। অনিয়ম ও উশৃঙ্খলতা মানুষের জীবনে অশান্তি ও ধ্বংস ডেকে আনে। বহুতল বিশিষ্ট ভবন নির্মাণে এ দোষগুলোর জন্যই আজ এত অশান্তি আর ভয়াবহ অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা ঘটে চলেছে- যার ফলে বহু মানুষ অকালেই মারা যাচ্ছে। এখন প্রশ্ন দাঁড়াচ্ছে এই ভায়াবহ অগ্নিকাণ্ডের দুর্ঘটনার হাত থেকে কিভাবে মানুষকে বাঁচানো যায়? যারা এই অনিয়ম, ছল-চাতুরি, মিথ্যা, শঠতা আর প্রবঞ্চনার আশ্রয় নিয়ে অগ্নিকাণ্ডের মতো ভয়াবহ দুর্ঘটনার খলনায়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছে সর্বাগ্রে তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করাতে সমাজে প্রায় প্রতিটি ক্ষেত্রেই আজ অহরহ দুর্ঘটনা ঘটছে সেটা সড়কেই হোক আর বাসস্থানেই হোক- অথচ মানুষ সচেতন হলে, ভালমন্দ যাচাই করে কাজ করলে অনায়াসেই এসব দুর্ঘটনার হাত থেকে নিজেকে রক্ষা করতে পারে। সমাজে শান্তিশৃঙ্খলা প্রতিষ্ঠিত করার জন্য এখন সময় এসেছে নিরপেক্ষ, সৎ, ধার্মিক লোক সমন্বয়ে গঠিত সমাজসেবক দিয়ে রাষ্ট্রীয় ও সামাজিক সব কাজকর্ম সমাধান করার।

লেক সার্কাস কলাবাগান, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার