রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাটকল শ্রমিকদের সড়ক ও রেলপথ অবরোধ ॥ কঠোর কর্মসূচীর হুমকি

জনকণ্ঠ ডেস্ক ॥ নয় দফা দাবিতে সারাদেশে পাটকল শ্রমিকদের আন্দোলন কর্মসূচী অব্যাহত রয়েছে। মঙ্গলবার ছিল আন্দোলনের দ্বিতীয় দিন। এদিন চট্টগ্রামে শ্রমিকরা সড়ক ও রেলপথ অবরোধ করে। খুলনায় সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলে সড়ক অবরোধ কর্মসূচী। রাজশাহীতে ধর্মঘটী শ্রমিকরা ৭২ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে বৃহত্তর কর্মসূচী ঘোষণার কথা ভাবছে এবং নরসিংদীতে পাটকল শ্রমিকরা মিল গেটের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে। ফলে সর্বত্র জনদুর্ভোগ বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য, গত ২ মার্চ থেকে চলমান এই আন্দোলন আরও কঠোর হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিক নেতৃবৃন্দ। খবর স্টাফ রিপোর্টারদের।

চট্টগ্রাম অফিস জানায়, বকেয়া বেতন আদায় ও মজুরি কমিশন বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে বাংলাদেশ জুটমিলস কর্পোরেশনের (বিজেএমসি) অধীন পাটকল শ্রমিকরা। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে মঙ্গলবার সকাল ৮টা থেকে তারা চট্টগ্রামে রাজপথ ও রেলপথ আটকে দিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে। এতে করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে ও চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কে যানবাহন চলাচল থমকে যায়। যাত্রীদের পোহাতে হয় দুর্ভোগ।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) ॥ সারাদেশের ন্যায় চট্টগ্রামের সীতাকুণ্ডে মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা দাবি আদায়ে কেন্দ্রীয় সিদ্ধান্তে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথে ৪ ঘণ্টার অবরোধ কর্মসূচী পালন করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। মঙ্গলবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ অবরোধ কর্মসূচীতে অংশগ্রহণ করেন গ্রালফ্রা হাবিব, এমএমহাফিজ জুটমিল, গুল আহাম্মদ ও আর আর জুটমিলের প্রায় দশ হাজার শ্রমিক।

খুলনা ॥ খুলনা অফিস জানায়, নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ বাস্তবায়নসহ নয় দফা দাবিতে চার দিনের কর্মসূচীর দ্বিতীয় দিনে মঙ্গলবার খুলনা-যশোর অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা ধর্মঘট পালন করছেন। ভোর ৬টা থেকে টানা এই ধর্মঘট শুরু হয়েছে। একই সঙ্গে শ্রমিকরা মঙ্গলবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সড়ক অবরোধ কর্মসূচী পালন করেছেন। ধর্মঘটের কারণে যানবাহন চলাচল ব্যাহত হয়। এদিকে মঙ্গলবার বিকেলে এক শ্রমিক নেতা জানান, মজুরি কমিশন মেনে নেয়া সংক্রান্ত বিষয়ে টিঠি এসেছে। সন্ধ্যায় নেতৃবৃন্দ খালিশপুরে সভা করে অন্য দাবির বিষয়ে আন্দোলন সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।

নেতারা জানান, খুলনা-যশোরের রাষ্ট্রায়ত্ত পাটকলে নয় দফা দাবিতে মঙ্গলবার ভোর ৬টা থেকে একযোগে ৭২ ঘণ্টার ধর্মঘট ও অবরোধ কর্মসূচী শুরু হয়েছে। মঙ্গলবার খুলনার খালিশপুরের ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর ও দৌলতপুর এবং দীঘলিয়ার স্টার জুটমিলের শ্রমিকরা খুলনা মহানগরী নতুন রাস্তার মোড় এলাকার সড়ক ও রেলপথ অবরোধ করে। সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে শ্রমিকরা বিক্ষোভ প্রদর্শন করেন।

রাজশাহী ॥ বকেয়া বেতন ভাতাসহ নয় দফা দাবিতে ৭২ ঘণ্টার কর্মবিরতি শুরু করেছেন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রাজশাহী জুটমিলের শ্রমিকরা। পূর্বের ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার সকাল থেকে তারা এই কর্মবিরতি পালন করছেন। ৭২ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে আরও বৃহত্তর কর্মসূচীর কথা ভাবছেন শ্রমিকরা।

এর আগে গত রবিবার থেকে তারা বিক্ষোভ শুরু করেন। আন্দোলনের দ্বিতীয় দিন সোমবার তারা লাঠি মিছিল করেন। সেদিনই তারা ৭২ ঘণ্টার কর্মবিরতির কর্মসূচী ঘোষণা করেন। সে অনুযায়ী মঙ্গলবার থেকে কর্মবিরতি শুরু করেন তারা। এতে তৃতীয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ ও লাঠি মিছিলও করেন শ্রমিকরা। মঙ্গলবারও শ্রমিকরা কারখানায় কোন কাজ করেননি।

নরসিংদী ॥ মজুরি কমিশন বাস্তবায়নসহ নয় দফা আদায়ের দাবিতে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের ডাকে নরসিংদীর ইউএমসি জুটমিলস ও ঘোড়াশালের বাংলাদেশ জুটমিলস-এ টানা ৭২ ঘণ্টার শ্রমিক ধর্মঘট শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ৬টা থেকে শুরু হওয়া এই ধর্মঘট আমাগী ৩দিন চলবে বলে জানিয়েছেন পাটকল শ্রমিক নেতারা। সকাল থেকে উত্তেজিত শ্রমিকরা বিভিন্ন স্লোগানে মিল গেটের সামনে অবস্থান ও বিক্ষোভ মিছিল বের করে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা