বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লিয়াকত আলী লাকী ও খায়রুল আনাম শাকিল সংবর্ধিত

লিয়াকত আলী লাকী ও খায়রুল আনাম শাকিল সংবর্ধিত
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ দুজন দুই ভুবনের দুই বাসিন্দা। নাটকের সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছেন একজন। অন্যদিকে সুরের স্রোতধারায় স্রোত অপরজনের জীবন। নাটক ও সঙ্গীত ভুবনের এই কীর্তিমান হলেন নাট্যজন লিয়াকত আলী লাকী ও নজরুলসঙ্গীত শিল্পী খায়রুল আনাম শাকিল। সংস্কৃতি অঙ্গনে অবদানের স্বীকৃতিস্বরূপ দুজনই দেশের সর্বোচ্চ বেসামরিক পদক একুশে পদকে ভূষিত হয়েছেন। আর এই প্রাপ্তিতে মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে দুইটি ভিন্ন আয়োজনে তারা সংবর্ধিত হয়েছেন। একাডেমির জাতীয় সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে লিয়াকত আলী লাকীকে সংবর্ধনা প্রদান করে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা এবং একাডেমির চিত্রশালা মিলনায়তনে খায়রুল আনাম শাকিলকে সংবর্ধনা প্রদান করে বাংলাদেশ নজরুলসঙ্গীত সংস্থা।

লিয়াকত আলী লাকীর সংবর্ধনা অনুষ্ঠানের শুরুতেই ‘ও আলোর পথযাত্রী’ গানের সুরে নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। নাচ শেষে প্রদর্শিত হয় লিয়াকত আলী লাকীর ওপর নির্মিত তথ্যচিত্র। প্রদর্শনী শেষে তাকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার, নাট্যজন আতাউর রহমান, অধ্যাপক আবদুস সেলিম, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ প্রমুখ।

অনুষ্ঠানে লিয়াকত আলী লাকীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় বিভিন্ন সংগঠন। নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস, নটরাজ, নৃত্যালোক, রেওয়াজ পারফরর্মিং আর্টস, নন্দন কলাকেন্দ্র, কত্থক নৃত্য সম্প্রদায় ও স্পন্দন।

খায়রুল আনাম শাকিলের সংবর্ধনা অনুষ্ঠানে শাকিলের সঙ্গে মঞ্চে ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, ইংরেজী দৈনিক দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা, কণ্ঠশিল্পী খালিদ হোসেন, সাদিয়া আফরিন মল্লিক, ফেরদৌস আরা, বাংলাদেশ নজরুলসঙ্গীত সংস্থার সহ-সভাপতি জোসেফ কমল রড্রিক্স, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আবদুর রাজ্জাক ভূইয়া। তাদের সঙ্গে সুরে আশ্রয়ে আয়োজনকে স্নিগ্ধ করা নজরুলের গানের শিল্পীরা।

মাহফুজ আনাম বলেন, শাকিলকে নিয়ে আমরা গর্বিত। তাকে আমরা ভালবাসি। সে একটি জাতীয় পুরস্কার পাওয়ায় আমরা মন থেকে আনন্দিত। সরকারকে সাধুবাদ জানাই যে, সত্যিকার প্রতিভাবান একজন শিল্পীকে এ সম্মান জানানো হয়েছে। সঙ্গীত স্বাধীনতার বোধকে আরও বলিষ্ঠ করে। যতটা সঙ্গীতপ্রেম থেকে সঙ্গীতের সঙ্গে আমরা জড়িয়েছিলাম তার থেকে নিজেদের স্বকীয়তাকে প্রতিষ্ঠা করার জন্য। সঙ্গীতশিল্পীকে সেই জায়গা থেকে শ্রদ্ধা জানানো উচিত।

নজরুলসঙ্গীত শিল্পী ফেরদৌস আরা বলেন, সঙ্গীত শুধু মঞ্চের ব্যাপার নয়। পরিবার যদি পেছন থেকে সহযোগিতা না করতেন তাহলে সেটা সম্ভব হতো না। কল্পনা আনাম শাকিলের জীবনে সেই কাজটি করেছেন, মেরুদণ্ডের মতো কাজ করেছেন।

লাইসা আহমদ লিসা বলেন, শাকিল ভাই একজন দরাজ মনের মানুষ। সংগঠক হিসেবে এতটাই দক্ষ যে, কাউকে কষ্ট না দিয়েও কড়া করে কথা বলতে পারেন। দূর থেকে তার গান শোনা ছাড়া তা নিয়ে কিছু বলার উপায় নেই।

শাকিলকে ফুল ও উপহার দিয়ে শুভেচ্ছা জানান শিল্পী ইয়াসমিন মুশতারি, ইয়াকুব আলী খান, বিজন চন্দ্র মিস্ত্রী, বুলবুল ইসলাম, কবি রেজাউদ্দিন স্টালিন প্রমুখ।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত