শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৯১তম অস্কার আসর

  • অতনু রায়

অস্কার। নামটি শুনলেই সিনেমাপ্রেমীদের মনে অন্যরকম এক দোলা দিয়ে যায়। শুধু চলচ্চিত্রের ইতিহাসেই নয়, বিশ্বের শিল্প সাহিত্যের ইতিহাসে অস্কার পুরস্কার অন্যতম আলোচিত এবং সম্মানজনক পুরস্কার হিসেবে সকল তারকার আকাক্সিক্ষতও বটে।

১৯২৯ সালের ১৬ মে হলিউডের রুজভেল্ট হোটেলের ব্লুজম রুমে প্রথম অস্কার পুরস্কার দেয়া হয়। চলচ্চিত্রের ইতিহাসে প্রাচীনতম, জনপ্রিয় এবং প্রভাবশালী এই পুরস্কার দিয়ে থাকে একাডেমি অব মোশন পিকচার্স এ্যান্ড সায়েন্স (এএমপিএএস) নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান। ১৯৩৫ সাল থেকে প্রিন্স ওয়াটারহাউস এই পুরস্কারের জন্য ভোটগ্রহণ করে আসছে।

১৯২৭ সালের ১ আগস্ট থেকে ১৯২৮ সালের ১ আগস্ট নাগাদ যেসব চলচ্চিত্র মুক্তি পেয়েছিল তার মধ্য থেকে বিচার করে এই পুরস্কার বিতরণ করা হয়। আমেরিকার একাডেমি অব মোশন পিকচার্স আর্টস এ্যান্ড সায়েন্স নামের প্রতিষ্ঠান ১৯২৭ সালে সিদ্ধান্ত নিয়েছিল শিল্প, সাহিত্য, বিজ্ঞানের সমন্বয় চলচ্চিত্র নামের যে মাধ্যম গড়ে উঠেছে তার বিভিন্ন ক্ষেত্রে পুরস্কার প্রবর্তন করবে এবং সংশ্লিষ্টদের উৎসাহী করে তুলবে। এর ফলেই জন্ম হয় বিশ্বের সবচেয়ে বড় চলচ্চিত্র পুরস্কারের। ইতিহাসের পাতায় প্রথম অস্কার পুরস্কার জিতেছিল ‘উইংস’ নামের ১৪১ মিনিটের সাদাকালো নির্বাক চলচ্চিত্রটি। ছবিটি পরিচালনা করেছেন উইলিয়াম এ উইলম্যান। ক্লারা বো, চার্লেস ‘বাডি’ রজার্স, রিচার্ড আর্লেন, গ্যারি কুপার অভিনীত উইংস প্রথম এবং একমাত্র নির্বাক চলচ্চিত্র যা অস্কারে সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে। ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেস এই চলচ্চিত্রকে ‘সাংস্কৃতিক, ঐতিহাসিক অথবা নন্দনতাত্ত্বিক গুরুত্বের কারণে’ সংরক্ষণের দায়িত্ব নেয়। একমাত্র চলচ্চিত্র যা অস্কারে ইঞ্জিনিয়ারিং এফেক্টের জন্য পুরস্কার পেয়েছে। সহ¯্র সহঅভিনেতা, ডজনে ডজনে এরোপ্লেন এবং অসংখ্য বিস্ফোরণে সমৃদ্ধ এই ছবি সময়ের বিবেচনায় অনেক অগ্রগামী ছিল। এমনকি সামরিক বাহিনী থেকে সৈন্য নিয়েও এ ছবিতে কাজে লাগানো হয়েছিল।

অস্কার ক্যাটাগরি

বর্তমানে ২৪টি ক্যাটাগরিতে অস্কার পুরস্কার দেয়া হয়। মজার বিষয় হলো একাডেমি এ্যাওয়ার্ডের পাশাপাশি স্টুডেন্ট একাডেমি এ্যাওয়ার্ডও দেয়া হয়। এই ক্যাটাগরিগুলো হলোÑ কেন্দ্রীয় চরিত্রে সেরা অভিনেতা, পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা, কেন্দ্রীয় চরিত্রে সেরা অভিনেত্রী, পার্শ্ব চরিত্রে সেরা অভিনেত্রী, সেরা রূপান্তরিত চিত্রনাট্য, সেরা এ্যানিমেশন চিত্র (২০০১ সালে প্রবর্তিত), সেরা এ্যানিমেশন স্বল্পদৈর্ঘ্য চিত্র, সেরা শিল্প নির্দেশনা, সেরা চিত্রগ্রহণ, সেরা পোশাক পরিকল্পনা, সেরা পরিচালক, সেরা তথ্যচিত্র, সেরা স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র, সেরা ফিল্ম এডিটিং, সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র, সেরা মেকআপ, সেরা মৌলিক সুর, সেরা মৌলিক গান, সেরা মৌলিক চিত্রনাট্য, সেরা

মৌলিক কাহিনী, সেরা চলচ্চিত্র, সেরা শব্দ সম্পাদনা, সেরা শব্দমিশ্রণ এবং সেরা ভিজ্যুয়াল এফেক্ট।

এবারের অস্কার পুরস্কার

১৯২৯ সাল থেকে চলে আসা ধারাবাহিকতায় এবারও পর্দা উঠল অস্কারের। তবে এবারের অস্কার আসর কিছুটা ব্যতিক্রম। কেভিন হার্ট অস্কার উপস্থাপনা থেকে সরে আসায় এবার আসরে নেই কোন সঞ্চালক। গত ৩০ বছরের মধ্যে এবারই প্রথম এমনটা ঘটল। আয়োজনটি সরাসরি দেখানো হয়েছে স্টার মুভিজ চ্যানেলে।

গত ২৪ ফেব্রুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ২৫ ফেব্রুয়ারি সোমবার ভোরে) যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হলো ৯১তম একাডেমি এ্যাওয়ার্ডের চূড়ান্ত আসর। সোমবার বাংলাদেশ সময় সকাল ৭টা থেকে ৯১তম অস্কারের মূল অনুষ্ঠান শুরু হয়।

আটটি সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করে এবার একাডেমি এ্যাওয়ার্ডসের ৯১তম আসরে সেরা সিনেমা হলো পিটার ফ্যারেলি পরিচালিত হাস্যরসাত্মক গল্পে নির্মিত সিনেমা ‘গ্রিন বুক’।

সেরা অভিনেতার অস্কার জিতেছেন রামি মালেক। ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’ সিনেমায় অভিনয় করে প্রথমবার তার হাতে অস্কার উঠল। এ বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন-ক্রিশ্চিয়ান বেল (ভাইস), ব্র্যাডলি কুপার (এ স্টার ইজ বর্ন) এবং উইলিয়াম ড্যাফো (অ্যাট এটারনিটিস গেট)।

‘দ্য ফেভারিট’ ছবির জন্য সেরা অভিনেত্রীর অস্কার জিতেছেন অলিভিয়া কোলম্যান। ‘দ্য ফেভারিট’ সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য তিনি প্রথমবার অস্কার পেলেন। একই বিভাগে আরও মনোনয়ন পান- গ্লেন ক্লোজ (দ্য ওয়াইফ), লাগা গাগা (এ্যা স্টার ইজ বর্ন), মেলিসা ম্যাক কারথি (ক্যান ইউ এভার ফরগিভ মি?) এবং ইয়ালিৎজা এ্যাপারিসিও (রোমা)। সেরা পার্শ্ব অভিনেত্রীর খেতাব জিতেছেন রেজিনা কিং। ইফ বিয়েল স্ট্রিট কুড টক ছবির জন্য তিনি পুরস্কার পেয়েছেন। গ্রিন বুক ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন মাহেরসালা আলি। সেরা বিদেশী ভাষার ছবির অস্কার জিতেছে আলফনসো কুরোন পরিচালিত মেক্সিকোর ছবি ‘রোমা’।

ছবিটির জন্য সেরা পরিচালকেরও পুরস্কার পেয়েছেন আলফনসো কুরোন। এছাড়া একাধিক ক্যাটাগরিতে অস্কার পেয়েছে ‘গ্রিন বুক’ ও ‘রোমা’। সেরা অরিজিনাল সং-এর অস্কার জিতেছেন লেডি গাগা। স্পাইডার-ম্যান সিরিজে ইনটু দ্য স্পাইডার-ভার্স পেয়েছে সেরা এ্যানিমেটেড ছবির অস্কার।

সেরা কস্টিউম ডিজাইনের পুরস্কার পেয়েছে ‘ব্ল্যাক প্যান্থার’, ‘রুট ই কার্টার’। সেরা সিনেমাটোগ্রাফির জন্য পুরস্কার ঘরে উঠেছে ‘রোমা’, ‘আলফানসো কুরনার’ চলচ্চিত্রটির। সেরা মেকআপ ও হেয়ারস্টাইলের জন্য পুরস্কার পেয়েছে ‘ভাইস’, ‘গ্রেগ ক্যানমন’, ‘কেট বিসকো’, ‘প্যাট্রিসিয়া ডিহ্যানি’। বোহেমিয়ান রেপসোডি, পল ম্যাসি, টিম ক্যাভিগান, জন সেসলি চলচিত্রগুলো পুরস্কার পেয়েছে সেরা সাউন্ড এডিটিং এর জন্য। এছাড়া সেরা এনিমেটেড শর্টফিল্ম হিসেবে পুরস্কার পেয়েছে ‘বাও’। এছাড়া আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের নিয়ে গ্রামীণ আবহে তৈরি হওয়া মেন্সস্ট্রুয়েশন বিষয়ক একটি তথ্যচিত্র ‘পিরিয়ড এ্যান্ড অফ সেনটেন্স’ ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট বিভাগে জিতে নেয় অস্কার।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা