মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাঁপাইয়ে ঘরে ঘরে বড়ি তৈরির ধুম

  • মাসকলাই ও কুমড়োর আমদানি বাড়ছে

ডি এম তালেবুন নবী, চাঁপাই নবাবগঞ্জ ॥ বাংলাদেশে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ জেলা। আমসহ কাঁসা-পিতল, মাসকলাই, বড়ি, লাক্ষা, আদি চমচম, গরুগাড়ীসহ বিভিন্ন কারণে এ জেলা বিশ্বব্যাপী পরিচিত। মাঠ ভরে এ জেলায় ফসল ফলে। বর্তমানে রাজশাহীর গোদাগাড়ী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ গোটা উত্তরাঞ্চল জুড়ে মাসকলাই ও কুমড়োর বড়ি তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন বাড়ির গৃহিনীরা। আর বড়ি তৈরির উপাদানের জন্য কুমড়োর আমদানিও হচ্ছে পর্যাপ্ত পরিমাণ। শীত মৌসুমের শেষ সময়ে মাসকলাইয়ের ডালের আটা ও পাঁকা চাল কুমড়ো মিশিয়ে এ সুস্বাদু বড়ি তৈরি করা হয়। চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন হাটে এবং বাজারে বর্তমানে প্রচুর কুমড়োর আমদনি লক্ষ করা গেছে। বিশেষ করে পৌর এলাকার মহানন্দা নদীর ধারে পুরাতন বাজার, সদর থানা ও রেজিস্ট্রি অফিসের সামনে প্রায় ৪০-৫০ জন ব্যবসায়ী কুমড়ো বিক্রি করছেন। পাইকারি ও খুচরা দুটোই পাওয়া যাচ্ছে এখানে।

শুক্রবার সন্ধ্যায় ব্যবসায়ী মোঃ মাসুদুল হক নিখিল এ প্রতিবেদককে জানান-বর্তমানে বাজারে পাঁকা কুমড়োর আমদানি অনেক। দামও গতবারের তুলনায় বেশ কম। চাহিদাও রয়েছে প্রচুর। আরেক ব্যবসায়ী রাজিব আহমেদ জানান, বড়ির জন্য কুমড়ার বিক্রি বেড়ে গেছে। আমদানি বেশি হবার কারণে কুমড়ার দামও কম। অপর ব্যবসায়ী সাজু, আহমেদ আলী জানান-বাজারে জানুয়ারি মাস থেকে বিক্রি হচ্ছে কুমড়া যা চলবে মার্চ মাস পুরোটাই। বাজারে কুমরা কিনতে আসা মসজিদ পাড়ার রিতা খাতুন জানান-প্রতিবার বাড়িতে মা সহ আমরা কুমড়া দিয়ে বড়ি তৈরি করি। এবারও করব সে জন্য পাঁকা কুমড়া কিনতে এসেছি। তিনি আরও জানান-কুমড়ার দাম তুলনামূলক কম রয়েছে। দেশীয় এ কুমড়া ও মাসকলাই দিয়ে তৈরি বড়ি চাঁপাইনবাবগঞ্জের বাড়ি বাড়ি ছাপিয়ে আজ বিদেশেও চলে যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা