রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের সামনে এবার টেস্ট পরীক্ষা

স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ড সফরে মাশরাফি বিন মর্তুজা মিশন শেষ। তিনি ওয়ানডে দলের অধিনায়ক। ওয়ানডে মিশন শেষ। সেটি বাজেভাবেই শেষ হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এবার মাহমুদুল্লাহ রিয়াদের মিশন শুরু হবে। যদিও টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু ইনজুরিতে তিনি দলে নেই। তার পরিবর্তে সহঅধিনায়ক মাহমুদুল্লাহই টেস্টে নেতৃত্ব দিবেন। তার নেতৃত্বেই হ্যামিল্টনের স্যাডন পার্কে ২৮ ফেব্রুয়ারি প্রথম টেস্ট শুরু হওয়া দিয়ে বাংলাদেশের তিন ম্যাচের টেস্ট সিরিজের মিশন শুরু হবে। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ মার্চ দ্বিতীয় ও ১৬ মার্চ তৃতীয় ও শেষ টেস্ট খেলবে বাংলাদেশ।

নিউজিল্যান্ড সফরে এবার নেই কোন টি২০ ম্যাচ। ওয়ানডে ও টেস্ট ম্যাচই শুধু আছে। দুই সিরিজেই তিনটি করে ম্যাচ। এরই মধ্যে বুধবার ওয়ানডে সিরিজ শেষ হয়েছে। প্রথম ও দ্বিতীয় ওয়ানডেতে ৮ উইকেটে, তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৮৮ রানে হেরেছে বাংলাদেশ। সিরিজ ৩-০ ব্যবধানে হেরেছে মাশরাফিবাহিনী। বরাবরের মতো নিউজিল্যান্ডে এবারও গিয়ে কোন ওয়ানডেই জেতা হয়নি। নিউজিল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের মাটিতে ১২টি ওয়ানডে হার হয়েছে। চারটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এবার টেস্ট সিরিজে কী কোন ভাল ফল মিলবে?

নিউজিল্যান্ডের বিপক্ষে এ পর্যন্ত ১৩টি টেস্ট খেলেছে বাংলাদেশ। একটি টেস্টও জিততে পারেনি। তবে তিনটি টেস্টে ড্র করেছে। তিনটিই বাংলাদেশের মাটিতে। ২০০৮ সালে ও ২০১৩ সালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হওয়া টেস্ট দুটি বৃষ্টিতে ড্র হয়। তবে ২০১৩ সালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হওয়া টেস্টটিতে বাংলাদেশ তুমুল লড়াই করে। শেষ পর্যন্ত ড্রও করে। এছাড়া ১০টি টেস্টেই হারে বাংলাদেশ।

দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ টেস্টের ৩টিতেই ড্র ফল মিলেছে। তবে নিউজিল্যান্ডের মাটিতে খেলা ৭টি টেস্টের একটিতেও জেতা যায়নি। তবে ২০০১, ২০০৮, ২০১০ সালের টেস্টগুলোতে যেভাবে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ, ২০১৭ সালে গিয়ে সেই হারের ব্যবধান কমেছে। নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশও টেস্টগুলোতে দাপট দেখিয়েছে। শেষ পর্যন্ত হার এড়ানো যায়নি। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ২০১৭ সালের জানুয়ারিতে টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ। প্রথম টেস্টেতো বাংলাদেশ দলই জেতার আশা জাগায়। প্রথম ইনিংসে সাকিবের ২১৭ ও মুশফিকের ১৫৯ রানে ৮ উইকেট হারিয়ে ৫৯৫ রান করে ইনিংসও ঘোষণা করার সাহস দেখায় বাংলাদেশ। পঞ্চম উইকেটে সাকিব-মুশফিক মিলেতো নিজেদের ইতিহাস সেরা ৩৫৯ রানের জুটিও গড়ে ফেলেন। কিন্তু দ্বিতীয় ইনিংসে সেই ধারাবাহিকতা বজায় রাখতে না পারায় পঞ্চমদিনের শেষ সেশনে গিয়ে হারে বাংলাদেশ।

টেস্টে নিউজিল্যান্ডের মাটিতে সর্বশেষ সিরিজটিতে দারুণ খেলে বাংলাদেশ। তবে এ পর্যন্ত চারবার নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ খেলতে গিয়ে শুধুই হার হয়েছে। ২০০১ সালে দুই ম্যাচের সিরিজ, ২০০৮ সালে দুই ম্যাচের সিরিজ, ২০১০ সালে এক ম্যাচের সিরিজ ও ২০১৭ সালে দুই ম্যাচের সিরিজ খেলে হারে বাংলাদেশ। প্রতিবারই হোয়াইটওয়াশ হয়। এবার আবার দলে নেই সাকিবের মতো বিশ্বসেরা অলরাউন্ডার। তাতে বাংলাদেশ স্বাভাবিকভাবেই দুর্বল হয়ে পড়েছে। আবার ওয়ানডে সিরিজে দলের যে করুণ দশা হয়েছে, এর প্রভাবও টেস্ট সিরিজে পড়তে পারে। যদি পড়ে তাহলে টেস্ট সিরিজেও বিপদ আছে।

টেস্ট সিরিজে বাংলাদেশ দলে সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, তামিম ইকবাল, শাদমান ইসলাম, লিটন কুমার দাশ, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, পেসার খালেদ আহমেদ, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন, তাইজুল ইসলাম, মোহাম্মদ মিঠুন ও মুস্তাফিজুর রহমান আছেন। ১৬ সদস্যের দল আগেই ঘোষণা করা হয়েছে।

কিন্তু এর মধ্যে তাসকিন ইনজুরিতে ছিটকে গেছেন। সাকিব দলে থাকলেও শেষ পর্যন্ত শেষ টেস্টে যোগ দেয়ার আশা রয়েছে। তারও নিশ্চয়তা নেই। বাকি থাকে ১৪ সদস্যের দল। সৌম্য সরকারকে শেষ মুহুর্তে দলে নেয়ায় এখন ১৫ সদস্যের দল হয়েছে। এই দলেও ইনজুরিতে পড়া ক্রিকেটার রয়েছেন। তিনি মোহাম্মদ মিঠুন। হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় তৃতীয় ওয়ানডেতে খেলতে পারেননি। মুশফিকুর রহীমেরও আছে পাঁজরে ব্যথা। তবে তিনি খেলবেন। কিন্তু প্রথম টেস্টে মিঠুন খেলবেন এর নিশ্চয়তা নেই।

এমনিতেই দলের নিউজিল্যান্ড সফরে কাহিল অবস্থা। এর মধ্যে আবার ইনজুরি সমস্যা রয়েছে। টেস্টে তাই বাংলাদেশ দলকে কঠিন পরীক্ষাতেই পড়তে হবে। শনিবার লিংকনে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে দুইদিনের একটি প্রস্তুতি ম্যাচ শুরু হবে। এই ম্যাচটিতেই দলের অবস্থা বোঝা যাবে। তবে দলের মূল মিশন টেস্ট সিরিজ। যে সিরিজটির মিশনে ২৮ ফেব্রুয়ারি নামবে বাংলাদেশ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল