রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাস্তা দখল করে স্থাপনা ॥ বন্দী দেড় শ’ পরিবার

নিজস্ব সংবাদদাতা, পাবনা, ২২ ফেব্রুয়ারি ॥ বেড়া উপজেলার পুরান ভারেঙ্গা ইউনিয়নের হরিরাথপুর গ্রামের পুকুরচালা হিন্দু পাড়ায় চলাচলের রাস্তা না রেখে দোকানপাট ও অফিস নির্মাণ করায় বসবাসরত দেড় শতাধিক হিন্দু পরিবারের প্রায় ৫০০ সদস্য প্রতিদিন নানা দুর্ভোগের শিকার হয়ে বাড়িতে যাতয়াতে বাধ্য হচ্ছে। সরকারী জায়গা দখল করে এ সব স্থাপনা নির্মাণ করায় এসব পরিবার দেড় ফুট রাস্তা দিয়ে বাড়িতে ঢুকতে হচ্ছে। একজন ঢুকতে গেলে অন্যজনকে দাঁড়িয়ে অপেক্ষা করতে হচ্ছে। বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে ধর্ণা দিলেও কোন সুরাহা হচ্ছে না।

জানা যায়, বেড়া উপজেলার আমিনপুর থানার পুরান ভারেঙ্গা ইউনিয়নের ৭ নং ওয়ার্ড হরিরাথপুর গ্রামের পুকুরচালা পাড়ায় একটি প্রভাবশালী মহল এলকাবাসীর যাতায়াতের রাস্তা না রেখে দোকানঘর, গুদামঘর ও অফিসঘর নির্মাণ করেছে। ওই এলাকার দেড় শতাধিক হিন্দু পরিবারের পাঁচ শতাধিক মানুষের বসবাস। এলাকাবাসীর অভিযোগ, প্রভাবশালীরা সরকারী জায়গা দখল করে দোকান, গুদামঘর ও অফিস নির্মাণ করায় তারা বাড়িতে স্বাভাবিকভাবে যাতায়াত করতে পারছে না। ভ্যান চলাচলের রাস্তা না থাকায় তারা নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করতে হাট-বাজারেও যেতে পারে না। দেড় ফুট রাস্তা দিয়ে একজন কোন রকমে বের হতে পারলেও কোন আসবাবপত্র অথবা একসঙ্গে একাধিক ব্যক্তি চলাচল করতে পারে না। কোন মানুষ অসুস্থ বা মারা গেলে তাকে তিন জন মিলে মাথার উপরে করে এলাকা থেকে বের করতে হয়। এলাকাবাসীর অভিযোগ সবাই বিষয়টি জানালেও দখলকারীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া যাচ্ছে না।

ওই পাড়ার প্রবীণ বাসিন্দা তারাপদ দাস জানান, বাপ-দাদার আমল থেকে দেখেছি এখানে ১০ ফিটের একটি মূল রাস্তা ছিল কিন্তু পর্যায়ক্রমে প্রভাবশালীরা সেই রাস্তা দখলে নিয়ে কয়েকটি আধা পাকা ও পাকা ইমারত নির্মাণ করেন। একশত ফিট লম্বা রাস্তা বর্তমানে দখল করায় চওড়ায় দেড় ফিটে দাঁড়িয়েছে। ওদের (প্রভাবশালীদের) জায়গা তো দুই শতাংশ করে কিন্তু দখলে নিয়ে আছে ছয়-সাত শতাংশ । আর এক স্থাপনা নির্মাণকারী আবদুুল আউয়াল জানান, এই রাস্তার বিষয়ে ওরা সবাই সাবেক এমপির কাছে বলেছিল তাই আমি তার কথামতোই আধাফিট জায়গা রেখেই ঘর তুলেছি। পাশের জায়গার মালিক যদি জায়গা না রাখে তাহলে আমার কিছু করার নেই। পুরান ভারেঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান কে এম রফিকুল্লাহ বলেন, পুকুরচালা এলাকায় বসবাসরত হিন্দু সম্পদ্রায়ের মানুষগুলোর জন্য সত্যিই চলাচলের জন্য কোন রাস্তা নেই। যা আছে তা দেড় ফিটের বেশি হবে না। কমপক্ষে চার ফিট চওড়া রাস্তা হলে ভাল হয়। যাদের ঘর আছে তাদের ভাঙ্গার জন্য সময় দিতে হবে। অচিরেই এ সমস্যা সমাধানের জন্য কাজ শুরু করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬