সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাস্তা দখল করে স্থাপনা ॥ বন্দী দেড় শ’ পরিবার

নিজস্ব সংবাদদাতা, পাবনা, ২২ ফেব্রুয়ারি ॥ বেড়া উপজেলার পুরান ভারেঙ্গা ইউনিয়নের হরিরাথপুর গ্রামের পুকুরচালা হিন্দু পাড়ায় চলাচলের রাস্তা না রেখে দোকানপাট ও অফিস নির্মাণ করায় বসবাসরত দেড় শতাধিক হিন্দু পরিবারের প্রায় ৫০০ সদস্য প্রতিদিন নানা দুর্ভোগের শিকার হয়ে বাড়িতে যাতয়াতে বাধ্য হচ্ছে। সরকারী জায়গা দখল করে এ সব স্থাপনা নির্মাণ করায় এসব পরিবার দেড় ফুট রাস্তা দিয়ে বাড়িতে ঢুকতে হচ্ছে। একজন ঢুকতে গেলে অন্যজনকে দাঁড়িয়ে অপেক্ষা করতে হচ্ছে। বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে ধর্ণা দিলেও কোন সুরাহা হচ্ছে না।

জানা যায়, বেড়া উপজেলার আমিনপুর থানার পুরান ভারেঙ্গা ইউনিয়নের ৭ নং ওয়ার্ড হরিরাথপুর গ্রামের পুকুরচালা পাড়ায় একটি প্রভাবশালী মহল এলকাবাসীর যাতায়াতের রাস্তা না রেখে দোকানঘর, গুদামঘর ও অফিসঘর নির্মাণ করেছে। ওই এলাকার দেড় শতাধিক হিন্দু পরিবারের পাঁচ শতাধিক মানুষের বসবাস। এলাকাবাসীর অভিযোগ, প্রভাবশালীরা সরকারী জায়গা দখল করে দোকান, গুদামঘর ও অফিস নির্মাণ করায় তারা বাড়িতে স্বাভাবিকভাবে যাতায়াত করতে পারছে না। ভ্যান চলাচলের রাস্তা না থাকায় তারা নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করতে হাট-বাজারেও যেতে পারে না। দেড় ফুট রাস্তা দিয়ে একজন কোন রকমে বের হতে পারলেও কোন আসবাবপত্র অথবা একসঙ্গে একাধিক ব্যক্তি চলাচল করতে পারে না। কোন মানুষ অসুস্থ বা মারা গেলে তাকে তিন জন মিলে মাথার উপরে করে এলাকা থেকে বের করতে হয়। এলাকাবাসীর অভিযোগ সবাই বিষয়টি জানালেও দখলকারীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া যাচ্ছে না।

ওই পাড়ার প্রবীণ বাসিন্দা তারাপদ দাস জানান, বাপ-দাদার আমল থেকে দেখেছি এখানে ১০ ফিটের একটি মূল রাস্তা ছিল কিন্তু পর্যায়ক্রমে প্রভাবশালীরা সেই রাস্তা দখলে নিয়ে কয়েকটি আধা পাকা ও পাকা ইমারত নির্মাণ করেন। একশত ফিট লম্বা রাস্তা বর্তমানে দখল করায় চওড়ায় দেড় ফিটে দাঁড়িয়েছে। ওদের (প্রভাবশালীদের) জায়গা তো দুই শতাংশ করে কিন্তু দখলে নিয়ে আছে ছয়-সাত শতাংশ । আর এক স্থাপনা নির্মাণকারী আবদুুল আউয়াল জানান, এই রাস্তার বিষয়ে ওরা সবাই সাবেক এমপির কাছে বলেছিল তাই আমি তার কথামতোই আধাফিট জায়গা রেখেই ঘর তুলেছি। পাশের জায়গার মালিক যদি জায়গা না রাখে তাহলে আমার কিছু করার নেই। পুরান ভারেঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান কে এম রফিকুল্লাহ বলেন, পুকুরচালা এলাকায় বসবাসরত হিন্দু সম্পদ্রায়ের মানুষগুলোর জন্য সত্যিই চলাচলের জন্য কোন রাস্তা নেই। যা আছে তা দেড় ফিটের বেশি হবে না। কমপক্ষে চার ফিট চওড়া রাস্তা হলে ভাল হয়। যাদের ঘর আছে তাদের ভাঙ্গার জন্য সময় দিতে হবে। অচিরেই এ সমস্যা সমাধানের জন্য কাজ শুরু করা হবে।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন