বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতিবন্ধীবান্ধব ইমোজি নজর কেড়েছে সবার

প্রতিবন্ধী ব্যক্তিদের অভিব্যক্তি প্রকাশে সহায়তা করতে অনুমোদন দেয়া হয়েছে বেশকিছু নতুন ইমোজি। আর এই ইমোজিগুলোকে সাধুবাদ জানিয়েছেন প্রতিবন্ধী অধিকার কর্মীরা। নতুন ইমোজিগুলোর মধ্যে রয়েছে হিয়ারিং এইড, হুইলচেয়ার, কৃত্রিম অঙ্গ ও পথপ্রদর্শক কুকুরের মতো ইমোজি— খবর বিবিসি’র। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ইতোমধ্যেই কিছু ইমোজি রয়েছে এ্যাপলের। এবার এ ধরনের ইমোজি যোগ হয়েছে ২০১৯ সালের দাফতরিক তালিকায়।

ফলে চলতি বছরের দ্বিতিয়ার্ধে অনেক স্মার্টফোনেই দেখা যাবে এই ইমোজিগুলো। প্রতিবন্ধী দাতব্য সংস্থা স্কোপ-এর ফিল ট্যাবট বলেন, ‘সামাজিক মাধ্যম অনেক প্রভাব বিস্তার করে এবং এই প্রতিবন্ধী সহায়ক ইমোজিগুলোর অন্তর্ভুক্তি দারুণ ব্যাপার।’ ‘এখন পর্যন্ত প্রতিবন্ধকতাকে খুব ছোট করে দেখা হয়েছে।’ ‘সংবাদমাধ্যম ও সামাজিক মাধ্যমে আমরা প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধকতার দারুণ উপস্থাপন দেখতে চাই,’ যোগ করেন ট্যাবট।

ইমোজির মূল ষষ্ঠ আপডেটে তালিকায় যোগ হয়েছে মোট ২৩০টি নতুন ইমোজি ফিচার। কম্পিউটিং প্রতিষ্ঠান, সফটওয়্যার ডেভেলপার এবং অন্যান্য প্রতিনিধিদের নিয়ে ক্যালিফোর্নিয়াভিত্তিক একটি দল রয়েছে যারা নিশ্চিত করেন ভিন্ন ভিন্ন ডিভাইস ও এ্যাপের গ্রাহকরা একে অপরকে ইমোজি পাঠাতে পারেন। এ্যাপল, গুগল, মাইক্রোসফট, স্যামসাং, ফেসবুকও টুইটারসহ বিভিন্ন প্ল্যাটফর্ম মালিকরা ইমোজির ইউনিকোড নক্সা তাদের প্ল্যাটফর্ম অনুযায়ী পরিবর্তন করতে পারে, তবে এক পণ্য থেকে অন্য পণ্যে যাতে এটি চেনা যায় তা নিশ্চিত করা বাধ্যতামূলক। এ্যামেরিকান কাউন্সিল অফ ব্লাইন্ড এবং ন্যাশনাল এ্যাসোসিয়েশন অফ দ্য ডেফসহ অন্যান্য সংস্থার সঙ্গে আলোচনার পর ২০১৮ সালের মার্চ মাসে ১৩টি চিত্রাঙ্কন জমা দেয় এ্যাপল। এর ওপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে নতুন ইমোজিগুলো। এতে বলা হয়, বিশ্বে সাতজনের মধ্যে একজন ব্যক্তির কোন না কোন ধরনের প্রতিবন্ধকতা রয়েছে।

এবারের তালিকায় আরেকটি লক্ষ্যনীয় ইমোজি হলো ‘এক বিন্দু রক্ত’, নারীদের ঋতুচক্র নিয়ে নতুনভাবে কথা বলার পথ খুলে দেবে বলে ধারণা করা হচ্ছে। দাতব্য সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল ইউকে ২০১৭ সালে একটি অনলাইন ভোট আয়োজন করে, যাতে জানতে চাওয়া হয় ঋতুচক্রের ইমোজি কেমন হওয়া উচিত। ভোটে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পায় রক্তমাখা এক জোড়া প্যান্টের ইমোজি। কিন্তু ইউনিকোড কনসরটিয়াম এটি বাতিল করলে এক বিন্দু রক্তের ইমোজি আনতে জোর দেয় দাতব্য সংস্থাটি।

এ বিষয়ে নারী অধিকার দলের প্রধান লুসি রাসেল বলেন, ‘একটি ইমোজি এর কোন সমাধান দেবে না কিন্তু এটি আলাপের পরিবেশ তৈরিতে সহয়তা করতে পারে। মাসিকের লজ্জা শেষ হয় এটি নিয়ে কথা শুরুর মাধ্যমে।’

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’