শনিবার ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গান নৃত্য আবৃত্তি আলোচনায় কচিকাঁচার একুশ পালন

স্টাফ রিপোর্টার ॥ গান, নৃত্য, আবৃত্তি আর আলোচনায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালন করে কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা। সংগঠনটির নিজস্ব মিলনায়তনে বৃহস্পতিবার বিকেলে আয়োজিত অনুষ্ঠানে গল্পকলা, বইপড়া, হাতের লেখা ও শুদ্ধ বানান লেখার প্রতিযোগিতার পুরস্কারস্বরূপ বই তুলে দেয়া হয় শিশুদের হাতে। মেলার শিশু সদস্য নওমি হাসিন অরিনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন শিশু সাহিত্যিক ডাঃ মুহিত কামাল, সংস্কৃতিজন আমানুল হক ও কচি-কাঁচার মেলার সহ-সভাপতি ড. রওশনআরা ফিরোজ।

শুরুতে ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের উদ্দেশে এক মিনিট নীরবতা পালন করা হয়।

‘ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য’ বিষয়ে বক্তব্য রাখেন ডাঃ মোহিত কামাল। তিনি বলেন, ঐতিহ্যের এই ভূমি থেকে আমাদের আদর্শ থেকে বিচ্যুত হলে আমরা আমাদের সংস্কৃতিকে হারাব। আমাদের মনে রাখতে হবে ব্যক্তিত্ব বিকাশের জন্য প্রধান হচ্ছে আমাদের পরিবার। এই পরিবার থেকে আমরা আদর্শকে বেছে নেব। আমরা পরাজয়কে ধারণ এবং জয়কে বরণ করতে পারি না। এটা আমাদের জন্য খুবই শঙ্কা বয়ে আনে। এখন দেখা যায় ঘরে ঘরে ছোট ছোট বাচ্চারা মোবাইল ফোনে গেম খেলেই সময় নষ্ট করে। সে গেম খেলতে অভ্যস্ত হয়ে গেছে। তারা যে শুধু সময় নষ্ট করে তা নয়, এতে তাদের অন্য এক জীবন চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। শিশুদের উদ্দেশে তিনি বলেন, উন্নত প্রযুক্তির সঙ্গে আমাদের মিলিত হতে হবে কিন্তু শিকড়কে বিচ্ছিন্ন করে নয়। আমরা আগে শুদ্ধ করে বাংলা শিখব, তার পরে অন্য ভাষা শিখব।

শীর্ষ সংবাদ:
কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট         বর্তমান বিশ্বে কূটনৈতিক মিশনের দায়িত্বে পরিবর্তন এসেছে ॥ প্রধানমন্ত্রী         অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা