মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

র‌্যাঙ্কিংয়ের সেরা দশে ফিরলেন সেরেনা

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৭ সালের সেপ্টেম্বরে মা হয়েছিলেন। যে কন্যাশিশুর জন্ম দিয়েছিলেন তার নাম অলিম্পিয়া। এই অলিম্পিয়ার আগমনের জন্য সে বছর জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে আর কোর্টে নামেননি সেরেনা উইলিয়ামস। টেনিসের উন্মুক্ত যুগে ২৩ গ্র্যান্ডস্লাম জেতার রেকর্ড গড়েছিলেন সে সময় দোর্দ- প্রতাপে শীর্ষস্থান ধরে রাখা এ মার্কিন টেনিস তারকা। কিন্তু দীর্ঘ এক বছর কোর্টের বাইরে থেকে অনেক পিছিয়ে পড়েছিলেন। ফেরার পরে কেটে গেছে আরও একটা বছর। অবশেষে ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ে এই লম্বা সময় পর সেরা দশে পৌঁছুতে পেরেছেন ৩৭ বছর বয়সী সেরেনা।

সবমিলিয়ে ৩১৯ সপ্তাহ ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে ছিলেন সেরেনা। মাতৃত্বকালীন বিরতিতে যখন কোর্টের বাইরে গেছেন তখনও অন্য যে কারও চেয়ে বিশাল ব্যবধানে এগিয়ে থেকেই একক আধিপত্যে ধরে রেখেছিলেন সেরা অবস্থানটা। কিন্তু সেই এক বছরে মহিলা টেনিস বিশ্ব অনেক উত্থান-পতন দেখেছে র‌্যাঙ্কিংয়ে। সেরা হয়ে কেউ দীর্ঘ সময় থাকতে পারেননি। অলিম্পিয়া পৃথিবীর আলোয় আসার পর জীবনমৃত্যুর শঙ্কায় ছিলেন তিনি। তাই ফিরতে ফিরতে লেগে গেছে একটা বছর। উল্লেখ্য, র‌্যাঙ্কিং পদ্ধতিতে কেউ ৫২ সপ্তাহ অসুস্থতা বা ইনজুরিতে থাকলে তার রেটিং পয়েন্ট কমে না।

কিন্তু এরপর থেকে পয়েন্ট কমতে থাকে। ফিরেও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি বলে আর ৫২ সপ্তাহের কিছু বেশি সময় নিয়ে ফিরেছিলেন বলে র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে গিয়েছিলেন। তারপরও সেরেনা ফেরার পর এক বছর পেরিয়ে গেল, এই এক বছরেও র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে হয়েছে রদবদল। তবে এই কৃষ্ণকন্যা নিজেকে ফিরে পেতে শুরু করেছেন। সর্বশেষ ঘোষিত র‌্যাঙ্কিংয়ে তিনি উঠে এসেছেন ১০ নম্বরে। মহিলা টেনিস র‌্যাঙ্কিংয়ে ৪৯১ নম্বরে নেমে গিয়েছিলেন সেরেনা। তার পয়েন্ট সেভাবে কমেনি। কিন্তু অন্যরা টুর্নামেন্ট খেলেছেন আর নিজেদের পয়েন্ট বাড়িয়েছেন। সে কারণে পিছিয়েছেন সেরেনা। গত বছর অবশ্য দারুণ কিছু মুহূর্ত কেটেছে তার।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই