শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পঞ্চগড়ে আহমাদিয়াদের বাড়িঘর ও দোকানে হামলা, ভাংচুর অগ্নিসংযোগ

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ পঞ্চগড়ে আহমাদিয়া মুসলিম জামাতের (কাদিয়ানী) বার্ষিক সালানা জলসা বন্ধের দাবিতে কয়েকটি ইসলামী সংগঠনের উগ্র কর্মী-সমর্থকরা আহমদ নগরে অবস্থিত কাদিয়ানী সম্প্রদায়ের বাড়ি-ঘর ও দোকানপাটে হামলা, ভাংচুর, বাড়িঘরে পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ, লোকজনদের মারধর ও লুটপাটের ঘটনা ঘটিয়েছে। দু‘ ঘন্টাব্যাপী তান্ডবে ১৬টি বাড়ি, ৪টি দোকানসহ কোটি টাকার সম্পদ লুটপাট ও বিনষ্ট করা হয়েছে। এ ঘটনায় কাদিয়ানী সম্প্রদায়ের ৬ জন আহত আহত হয়েছে। এরমধ্যে ২ জনকে গুরুতর আহত অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার বিকালে আহমদনগরে আয়োজিত সংবাদ সম্মেলনে আহমাদীয়া মুসলিম জামাতের সালানা জলসার আয়োজক এবং গণ-সংযোগ ও বহিঃসম্পর্ক বিভাগের নায়েবে ন্যাশনাল আমীর আহমদ বশির চৌধুরী এসব অভিযোগ করেন। তিনি স্থানীয় প্রশাসনের নিস্ক্রিয়তাকে দায়ী করে বলেন, সময়মত পুলিশ ঘটনাস্থলে না আসায় বাড়ি-ঘরে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনাটি ঘটে। তিনি অভিযোগ করে বলেন, ধর্মীয় উম্মাদনা সৃষ্টি করতেই উগ্র মৌলবাদী গোষ্ঠি কয়েকদিন ধরে নানা উস্কানীমূলক বক্তব্য প্রদান করে আসছে এমনকি কাদিয়ানীদের ধরে ধরে জবাই করারও প্রকাশ্যে হুমকি দিলেও প্রশাসনের পক্ষ থেকে এলাকায় পুলিশ মোতায়েন ও কাদিয়ানীদের জান-মালের নিরাপত্তা বিধান করা হয়নি।

অভিযোগে জানা যায়, আহমাদীয়া মুসলিম জামাতের আয়োজনে আগামী ২২ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বার্ষিক জাতীয় সালানা জলসাকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ, ঈমান আকিদা রক্ষা কমিটি, ইসলামী যুব সমাজ, আওয়ামী ওলামালীগ ও স্থানীয় তৌহিদি জনতার ব্যানারে কয়েকটি ইসলামী সংগঠন সালানা জলসা বন্ধ ও কাদিয়ানীদের অ-মুসলিম ঘোষণার দাবিসহ কাদিয়ানী সম্প্রদায়কে এলাকা থেকে উচ্ছেদের হুমকি দিয়ে বিক্ষোভ মিছিল, সমাবেশ, উস্কানীমুলক বক্তব্য প্রদান, ডিসি অফিস ঘেরাও করে স্মারকলিপি দেয়ার কর্মসুচী পালন করে আসছে। এ নিয়ে জেলা প্রশাসনের মধ্যস্থতায় সভাও অনুষ্ঠিত হয়। সভায় সালানা জলসা সীমিত আকারে করার সমঝোতা উভয়পক্ষের মধ্যে হয়।

মঙ্গলবার রাত ৯টা থেকে শুরু করে রাত সোয়া ১১টা পর্যন্ত সম্মিলিত খতমে নবুওয়ত সংরক্ষণ পরিষদ, ঈমান আকিদা রক্ষা কমিটি, ইসলামী যুব সমাজ, আওয়ামী ওলামালীগ ও স্থানীয় তৌহিদি জনতার ব্যানারে কয়েকটি ইসলামী সংগঠনের উগ্র কর্মী-সমর্থকরা আহমদনগরে ২২ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারী আহমদীয়া মুসলিম জামাতের (কাদিয়ানী) বার্ষিক জাতীয় সালানা জলসার কার্যক্রম বন্ধ ও কাদিয়ানীদের অমুসলিম ঘোষণার দাবিতে আকস্মিকভাবে শহরের চৌরঙ্গী মোড়ে জড়ো হয়ে পঞ্চগড়-ঢাকা মহাসড়ক অবরোধ করে। এ সময় ক্ষুব্ধ কর্মী-সমর্থকরা লাঠি শোঠা নিয়ে পঞ্চগড় করতোয়া সেতু পাড় হয়ে আহমদনগর মুখে রওনা হওয়ার চেষ্টাকালে পুলিশ বাঁধা দেয়। এক পর্যায়ে পুলিশের সাথে তাদের সংঘর্ষ বাঁধে । পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে অবরোধ ছত্রভঙ্গ করার চেষ্টা করে। পাল্টা তারাও পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে । মূহুর্তেই সেখানে রণক্ষেত্র বেধে যায়। এ ঘটনায় কয়েকজন পুলিশ সদস্য আহত হন। পরে অতিরিক্ত পুলিশ ও বিজিবি ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন