বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উপজেলায়ও ঢাকা সিটির মতো নিরুত্তাপ নির্বাচন

  • প্রথম দফা নির্বাচনে মনোনয়নপত্র জমা কাল শেষ

শাহীন রহমান ॥ বিএনপি না আসায় ঢাকা সিটির মতো উপজেলায়ও অনেকটা নিরুত্তাপ পরিবেশে নির্বাচন হতে যাচ্ছে। দলটির পক্ষ থেকে উপজেলায় এবং ঢাকা উত্তর সিটিতে নির্বাচনে না যাওয়ার ঘোষণা আগেই দেয়া হয়েছে। তফসিল ঘোষণার পর ঢাকা উত্তর সিটির মেয়র পদে দলটির পক্ষ থেকে কাউকে মনোনয়ন দেয়া হয়নি। অপরদিকে আগামীকাল সোমবার উপজেলার প্রথম দফায় মনোনয়পত্র জমা শেষ দিন হলেও বিএনপির পক্ষ থেকে এখন পর্যন্ত কাউকে দলীয় মনোনয়ন দেয়া হয়নি। অপরদিকে উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীদের মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। আইন অনুযায়ী চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পদে দলীয় ভিত্তিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও বিএনপি না আসায় ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন উন্মুক্ত রাখা হচ্ছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের উপজেলায় চেয়ারম্যান পদে প্রথম দফার দলীয় প্রার্থী মনোনয়ন অনুষ্ঠানে বলেন, উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে কাউকে মনোনয়ন দেয়া হচ্ছে না। নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে উন্মুক্তভাবে অংশ নিতে পারবে প্রার্থীরা। বিএনপি যেহেতু নির্বাচনে আসছে না, উন্মুক্তভাবে অংশ নিলে নির্বাচন একটু জমজমাট হবে। তিনি এ সময় উল্লেখ করেন, রাষ্ট্রীয়ভাবে আমরা খবর পেয়েছি বিএনপির অনেক প্রার্থীই স্বতন্ত্রভাবে উপজেলায় অংশ নেবে।

গত ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে পরাজয়ের পর বিএনপি সিটি এবং উপজেলা নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে এই দুটি নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হলেও সিটি নির্বাচনের মেয়র পদে বিএনপির কেউ নির্বাচনে অংশ নেয়নি। অপরদিকে উপজেলায় প্রথম দফায় মনোনয়নপত্র জমা শেষ দিন আগামীকাল সোমবার হলেও বিএনপির কেউ এখন পর্যন্ত দল থেকে মনোনয়ন দেয়নি। আইন অনুযায়ী প্রার্থীর মনোনয়নপত্র জমার আগে দল থেকে দলের প্রার্থী হিসেবে প্রত্যয়ন নিতে হবে। তবে দল থেকে মনোনয়ন না নিলেও বিএনপির যে কেউ ইচ্ছে করলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

উপজেলা গঠন হওয়ার পর নির্দলীয়ভাবে উপজেলায় নির্বাচন হলেও এবার তা জচ্ছে দলীয় ভিত্তিতে। স্থানীয় সরকার (উপজেলা) (সংশোধন) বিল-২০১৫ এ বলা হয়েছে, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দুটি ভাইস চেয়ারম্যান (সাধারণ ও সংরক্ষিত) পদের নির্বাচনের জন্য প্রার্থীকে রাজনৈতিক দল কর্তৃক মনোনীত অথবা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। আইনটি পাস হওয়ার পর ২০১৭ সালের মার্চে প্রথমবারের মতো দলীয় প্রতীকে ভোট হয় উপজেলায়। ওই বছর ৬ মার্চ প্রথম সিলেটের ওসমানীনগর, খাগড়াছড়ির গুঁইমারা ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ভোট হয় দলীয়ভাবে। এর বাইরে এবারই সারাদেশে প্রথমবারের মতো দলীয়ভাবে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে বিএনপি না আসায় ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন উন্মুক্ত রাখা হচ্ছে সবার জন্য। উপজেলায় অংশ নিতে ইতোমধ্যে প্রথম দফায় ৮৭ উপজেলায় নির্বাচনের জন্য আওয়ামী লীগের দলীয় প্রার্থিতাও চূড়ান্ত করা হলেও বিএনপির পক্ষ থেকে কাউকে মনোনয়ন দেয়া হয়নি।

এদিকে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পদে দলীয় এবং স্বতন্ত্রভাবে যারা অংশ নেবেন তাদের আগামীকাল সোমবারের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। এছাড়া সংসদের নারীর আসনের প্রার্থীদের সোমবারের মধ্যেই মনোনয়নপত্র দাখিল করতে হবে রিটার্নিং কর্মকর্তার কছে। ১২ ফেব্রুয়ারি এসব মনোনয়নপত্র বাছাই করা হবে। উপজেলায় প্রথম দফায় নির্বাচন হবে ১০ মার্চ। অপরদিকে সংসদে নারী আসনে ভোট হবে ৪ মার্চ।

এদিকে সংসদের নারী আসনের নির্বাচনের জন্যও আগামীকাল পর্যন্ত প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেয়ার সুযোগ পাচ্ছেন। মনোনয়নপত্র বাছাই হবে ১২ ফেব্রুয়ারি মঙ্গলবার। ১৬ ফেব্রুয়ারি প্রত্যাহারের শেষ দিন রয়েছে। তবে নারী আসনে যেহেতু একজন করে প্রার্থীর মনোনয়ন দেয়া হয়েছে এ কারণে ৪ মার্চ নির্বাচনের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে না। প্রত্যাহারের শেষ দিনেই তাদের নির্বাচিত ঘোষণা করা হবে। ইতোমধ্যে আওয়ামী লীগের চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। ৫০টি নারী আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভাগেই পড়েছে ৪৩ আসন। জাতীয় পার্টির পক্ষ থেকেও তাদের ৪ জনের নাম আগেই চূড়ান্ত করা হয়েছে। এছাড়া বিএনপির ও অন্য দলগুলো বাকি তিনটি আসন পেলেও এখন পর্যন্ত বিএনপির সদস্যরা শপথ নেয়নি। সংসদে তারা ৬টি আসন পেলেও শপথ না নেয়ার ঘোষণা দিয়েছে। ফলে নারী আসনেও প্রার্থী দিচ্ছে না দলটি। তবে ইসির পক্ষ থেকে জানানো হয়েছে বিএনপির শপথ নেয়া পর্যন্ত তারা অপেক্ষা করবে।

সিটি নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ আজ ॥ এদিকে ঢাকা উত্তর সিটির মেয়র পদে এবং দুুই সিটি সম্প্রসারিত ওয়ার্ড কাউন্সিলর হিসেবে যারা অংশ নিয়েছে আজ তাদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হচ্ছে। প্রতীক বরাদ্দ দেয়ার পরই প্রার্থীরা নির্বাচনে নেমে পড়বেন। তবে সিটিতে প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী না থাকায় নির্বাচন অনেকটা একতরফা হতে যাচ্ছে। ২৮ ফেব্রুয়ারি নির্বাচনের আনুষ্ঠানিকতা হবে মাত্র। তবে মেয়র পদে নিরুত্তাপ নির্বাচন হলে সিটির কাউন্সিলর পদে নির্বাচন হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। সিটির মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থী আতিকুল ইসলামের বিরুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলার মতো কোন প্রার্থী নেই। বলা চলে ঢাকার উত্তর সিটিতে আতিকুল ইসলামই মেয়র হতে চলেছেন।

তবে দুই সিটির কাউন্সিলর পদে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে। কাউন্সিলর নির্বাচনে নির্দলীয় হওয়ায় এবং অধিক সংখ্যক প্রার্থী অংশ নেয়ার কারণে নির্বাচন জমে উঠবে। দুই সিটির রিটার্নিং অফিস সূত্রে জানা গেছে, ঢাকা উত্তরের কাউন্সিলর পদে ১৬০ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। ঢাকা দক্ষিণের কাউন্সিলর পদে ১৪৯ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ২৫ নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। শনিবার প্রার্থিতা প্রত্যাহার শেষে আজ রবিবার এসব প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে। প্রতীক নিয়ে তারা নির্বাচনী প্রচারে নেমে পড়বেন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন