বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে আজ থেকে বিশেষ অভিযান

স্টাফ রিপোর্টার ॥ আগামী ২ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। পরীক্ষা এলেই প্রশ্নপত্র ফাঁস বা ভুয়া প্রশ্নপত্র ছড়ানোর বিষয়টি চলে আসে। তাই এবার প্রশ্নপত্র ফাঁসরোধে সারাদেশে বিশেষ সাঁড়াশি অভিযান শুরু হচ্ছে। শুধু সাঁড়াশি অভিযানই নয়, চালানো হবে আন্ডারকাভার অপারেশন। র‌্যাব, পুলিশ ও অন্যান্য গোয়েন্দা সংস্থা এই অভিযান শুরু করছে।

এবার যার হাতেই প্রশ্নপত্র পাওয়া যাবে, তাকেই গ্রেফতার করা হবে। এক্ষেত্রে কে শিক্ষক, কে অভিভাবক আর কে ছাত্র, তা দেখা হবে না। ভুয়া প্রশ্নপত্র বা ফাঁস হওয়া প্রশ্নপত্রসহ কোন ছাত্রও গ্রেফতার হলে, তার প্রতি কোন প্রকার মানবিকতা দেখানো হবে না। কারণ যে শিক্ষক, অভিভাবক বা ছাত্র ভুয়া প্রশ্নপত্র বা ফাঁস করা প্রশ্নপত্র এবং এর সুবিধা নেয়ার মতো মারাত্মক অপরাধে জড়িত থাকবে, তার প্রতি মানবিকতা দেখানোর কোন সুযোগ নেই।

বুধবার কাওরানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এমনটাই জানালেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। তিনি আরও বলেন, আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে এসএসসি পরীক্ষা। আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত পরীক্ষা চলবে। আর ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। প্রতিবারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করে নিজ নিজ আসন গ্রহণ করার নির্দেশনা দিয়েছে বোর্ড।

পরীক্ষায় যাতে কোনভাবেই প্রশ্নপত্র ফাঁস হতে না পারে বা ভুয়া প্রশ্নপত্র ছড়ানোর ঘটনা না ঘটে এজন্য আজ বৃহস্পতিবার থেকেই সারাদেশে বিশেষ অভিযান শুরু হচ্ছে। ইতোমধ্যেই সাইবার দুনিয়ায় নজরদারি চলছে। পাশাপাশি সারাদেশে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। চলছে সাইবার পেট্রোলিং। প্রয়োজনে আন্ডারকাভার অপারেশনও চালানো হবে। ইতোমধ্যেই র‌্যাব কার্যক্রম শুরু করেছে। ২/১ দিনের মধ্যেই ফল পাওয়া যাবে।

র‌্যাব প্রধান বলেন, প্রশ্নপত্রের পেছনে দৌড়াদৌড়ি করে কারও লাভ হবে না। কারণ যার কাছেই প্রশ্নপত্র পাওয়া যাবে বা ভুয়া প্রশ্নপত্র দেখা যাবে, তাকেই গ্রেফতার করা হবে। এক্ষেত্রে কে শিক্ষক, কে অভিভাবক আর কে শিক্ষার্থী তা দেখা হবে না। ভুয়া প্রশ্নপত্র বা প্রশ্নপত্র ফাঁসের মতো মারাত্মক অপরাধে যারা জড়িত বা যারা ফাঁস হওয়া প্রশ্নপত্র থেকে সুবিধা নিতে চায়, তাদের প্রতি মানবিকতা দেখানোর কোন সুযোগ নেই। কোন শিক্ষার্থী ভুয়া প্রশ্নপত্র বা ফাঁস হওয়া প্রশ্নপত্র নিয়ে ধরা পড়লে, তার প্রতিও কোন মানবিকতা দেখানোর সুযোগ নেই। এক্ষেত্রে কোন শিক্ষার্থীর শিক্ষাজীবন বা পুরো জীবনটাই নষ্ট হয়ে গেলেও র‌্যাবের কিছুই করার নেই। র‌্যাব সদস্যরা প্রতিটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবে। অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে কথা বলবে।

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে র‌্যাব অন্যান্য গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে সোশ্যাল মিডিয়া মনিটরিং করবে। সোশ্যাল মিডিয়া এবং যেকোন এ্যাপস মনিটরিং করার সক্ষমতা আছে র‌্যাবের। গত বছর প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ১২৮ জন গ্রেফতার হয়েছিল। এ বছরও একইভাবে অভিযান চালানো হবে।

শীর্ষ সংবাদ:
সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         ওমিক্রন এবার সৌদি আরবে         খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে রাজনীতি করাই বিএনপির উদ্দেশ্য : তথ্যমন্ত্রী         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         রাজারবাগ পীরের সম্পদের খোঁজে ১২২ প্রতিষ্ঠানে দুদকের চিঠি         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         ১৫ ডিসেম্বর বিদেশি ফ্লাইট চালু হচ্ছে না ভারতে         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু