বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিশরের মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করলেন ম্যাকরন

মিশরের মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করলেন ম্যাকরন

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন মিশর সফরে গিয়ে দেশটির মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করেছেন। তিনি বলেছেন, সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকের আমলের চেয়ে জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসির আমলে মিশরে মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে।

২০১১ সালের গণজাগরণের মুখে পদত্যাগ করতে বাধ্য হন হোসনি মুবারক। এরপর সেখানে প্রথমবারের মতো জনগণের অংশগ্রহণে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ইখওয়ানুল মুসলিমিন দেশটির শাসনের দায়িত্ব পায়। কিন্তু জেনারেল সিসি নির্বাচিত প্রেসিডেন্ট ড. মুহাম্মাদ মুরসিকে ক্ষমাতচ্যুৎ করে নিজে রাষ্ট্রক্ষমতা দখল করেন।

তিনদিনের সফরে মিশরে গিয়ে ম্যাকরন সাংবাদিকদের বলেন, “আমার মনে হয় মুবারকের আমলের চেয়ে বর্তমানে কঠোর পরিস্থিতির মুখে রয়েছে মিশরের বুদ্ধিজীবী ও সিভিল সোসাইটির লোকজন।” তিনি বলেন, মিশর ছিল আরব বসন্তের কেন্দ্রবিন্দু কিন্তু সেখানে চলছে কঠোর শাসন। মিশরে দীর্ঘমেয়াদে স্থিতিশীলতা প্রতিষ্ঠার বিষয়েও সন্দেহ প্রকাশ করেন তিনি। ম্যাকরন বলেন, মিশরে যা চলছে তা সাংঘর্ষিক ও নিজেদের জন্যই ক্ষতিকর।মানবাধিকার সংগঠনগুলোর বিরোধিতা উপেক্ষা করে প্রেসিডেন্ট ম্যাকরন মিশর সফরে করছেন। অনেকে বলছেন, ম্যাকরন নিজেও মিশরের মানবাধিকার লঙ্ঘনে ভূমিকা রাখছেন কারণ বিরোধীমত দমনে জেনারেল সিসি যে অস্ত্র ব্যবহার করছেন তার বিরাট একটা অংশ ফ্রান্স যোগান দিচ্ছে।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল