শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিশরের মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করলেন ম্যাকরন

মিশরের মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করলেন ম্যাকরন

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন মিশর সফরে গিয়ে দেশটির মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করেছেন। তিনি বলেছেন, সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকের আমলের চেয়ে জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসির আমলে মিশরে মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে।

২০১১ সালের গণজাগরণের মুখে পদত্যাগ করতে বাধ্য হন হোসনি মুবারক। এরপর সেখানে প্রথমবারের মতো জনগণের অংশগ্রহণে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ইখওয়ানুল মুসলিমিন দেশটির শাসনের দায়িত্ব পায়। কিন্তু জেনারেল সিসি নির্বাচিত প্রেসিডেন্ট ড. মুহাম্মাদ মুরসিকে ক্ষমাতচ্যুৎ করে নিজে রাষ্ট্রক্ষমতা দখল করেন।

তিনদিনের সফরে মিশরে গিয়ে ম্যাকরন সাংবাদিকদের বলেন, “আমার মনে হয় মুবারকের আমলের চেয়ে বর্তমানে কঠোর পরিস্থিতির মুখে রয়েছে মিশরের বুদ্ধিজীবী ও সিভিল সোসাইটির লোকজন।” তিনি বলেন, মিশর ছিল আরব বসন্তের কেন্দ্রবিন্দু কিন্তু সেখানে চলছে কঠোর শাসন। মিশরে দীর্ঘমেয়াদে স্থিতিশীলতা প্রতিষ্ঠার বিষয়েও সন্দেহ প্রকাশ করেন তিনি। ম্যাকরন বলেন, মিশরে যা চলছে তা সাংঘর্ষিক ও নিজেদের জন্যই ক্ষতিকর।মানবাধিকার সংগঠনগুলোর বিরোধিতা উপেক্ষা করে প্রেসিডেন্ট ম্যাকরন মিশর সফরে করছেন। অনেকে বলছেন, ম্যাকরন নিজেও মিশরের মানবাধিকার লঙ্ঘনে ভূমিকা রাখছেন কারণ বিরোধীমত দমনে জেনারেল সিসি যে অস্ত্র ব্যবহার করছেন তার বিরাট একটা অংশ ফ্রান্স যোগান দিচ্ছে।

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে