রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিশরের মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করলেন ম্যাকরন

মিশরের মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করলেন ম্যাকরন

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন মিশর সফরে গিয়ে দেশটির মানবাধিকার পরিস্থিতির সমলোচনা করেছেন। তিনি বলেছেন, সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকের আমলের চেয়ে জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসির আমলে মিশরে মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে।

২০১১ সালের গণজাগরণের মুখে পদত্যাগ করতে বাধ্য হন হোসনি মুবারক। এরপর সেখানে প্রথমবারের মতো জনগণের অংশগ্রহণে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ইখওয়ানুল মুসলিমিন দেশটির শাসনের দায়িত্ব পায়। কিন্তু জেনারেল সিসি নির্বাচিত প্রেসিডেন্ট ড. মুহাম্মাদ মুরসিকে ক্ষমাতচ্যুৎ করে নিজে রাষ্ট্রক্ষমতা দখল করেন।

তিনদিনের সফরে মিশরে গিয়ে ম্যাকরন সাংবাদিকদের বলেন, “আমার মনে হয় মুবারকের আমলের চেয়ে বর্তমানে কঠোর পরিস্থিতির মুখে রয়েছে মিশরের বুদ্ধিজীবী ও সিভিল সোসাইটির লোকজন।” তিনি বলেন, মিশর ছিল আরব বসন্তের কেন্দ্রবিন্দু কিন্তু সেখানে চলছে কঠোর শাসন। মিশরে দীর্ঘমেয়াদে স্থিতিশীলতা প্রতিষ্ঠার বিষয়েও সন্দেহ প্রকাশ করেন তিনি। ম্যাকরন বলেন, মিশরে যা চলছে তা সাংঘর্ষিক ও নিজেদের জন্যই ক্ষতিকর।মানবাধিকার সংগঠনগুলোর বিরোধিতা উপেক্ষা করে প্রেসিডেন্ট ম্যাকরন মিশর সফরে করছেন। অনেকে বলছেন, ম্যাকরন নিজেও মিশরের মানবাধিকার লঙ্ঘনে ভূমিকা রাখছেন কারণ বিরোধীমত দমনে জেনারেল সিসি যে অস্ত্র ব্যবহার করছেন তার বিরাট একটা অংশ ফ্রান্স যোগান দিচ্ছে।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী