বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এগিয়ে যেতে চায় ভারত

স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ডে আরেক ধাপ এগিয়ে যেতে চায় ভারত। নেপিয়ারে প্রথম ওয়ানডেতে ৮ উইকেটের বড় জয় পেয়েছিল বিরাট কোহলির দল। তীব্র রোদে আধাঘণ্টা খেলা বন্ধ থাকার আগে আলোচিত ম্যাচে সেদিন মাত্র ১৫৭ রানে অলাআউট হয়ে গিয়েছিল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। ৩ উইকেট নিয়ে অতিথিদের জয়ের নায়ক ছিলেন পেসার মোহাম্মদ শামি। পরে শিখর ধাওয়ানের অপরাজিত ৭৫ রানের চমৎকার ইনিংসে ২ উইকেট হারিয়ে ৩৪.৫ ওভারে সহজেই পুনঃনির্ধারিত ১৫৬ রান তুলে নেয় ভারত। সব বিভাগে ব্যর্থ কিউই তারকা পেসার ট্রেন্ট বোল্ট মনে করেন, ভারতের মতো বিশ্বসেরা দলের বিপক্ষে ঘুরে দাঁড়াতে হলে তাদের প্রতিটি বিভাগেই ভাল করতে হবে। মাউন্ট ম্যাঙ্গানিউয়ে খেলা শুরু বাংলাদেশ সময় সকাল আটটায়।

সুপার কোহলি বলেন, ‘নেপিয়ারে ধাওয়ানের ইনিংসটা ছিল খুবই গুরুত্বপূর্ণ। আমরা বারবার বলেছি আত্মবিশ্বাসের জন্য তার প্রয়োজন ম্যাচ শেষ করে আসা এবং সে মাইন্ডসেট থাকলে সে হতে পারে অমূল্য সম্পদ। আমাদের লক্ষ্য একটাই, জয়ের ধারা অব্যাহত রেখে এগিয়ে যাওয়া।’ সর্বশেষ নিউজিল্যান্ড সফরে বড় ব্যবধানে ওয়ানডে সিরিজ হেরেছিল ভারত। তবে সদ্যই নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ও ওয়ানডে জয় করে এবার এখানে পা রাখা দুর্দান্ত ভারতের পক্ষে দারুণ সুযোগ। আজ হয়তো অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামবে অতিথিরা। টানা তিন জয়ে সিরিজ নিশ্চিত হয়ে গেলে, আর পরিকল্পনা মাফিক অধিনায়ক কোহলি বিশ্রামে গেলে শেষ দুই ওয়ানডেতে ভারত দলে হয়তো পরিবর্তন আসতে পারে।

আসন্ন বিশ্বকাপের আগে এখও মিডলঅর্ডার চূড়ান্ত করতে পারেনি প্রতাপশালী ভারত। তবে এ ম্যাচেও দল অপরিবর্তিত রাখতে পারে টিম ম্যানেজমেন্ট। কমিটি অব এ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) হারদিক পা-িয়া ও লোকেশ রাহুলের সাময়িক নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এরপরই দলের সঙ্গে যোগ দিতে নিউজিল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন অলরাউন্ডার পা-িয়া। তবে খুব সম্ভবত তৃতীয় ওয়ানডেতে পাওয়া যাবে তাকে। ম্যাক ক্লিন পার্কে প্রথম ম্যাচে পেস-অলরাউন্ডার বিজয় শঙ্করকে খেলিয়েছিল টিম ম্যানেজমেন্ট। তবে কন্ডিশন বিবেচনায় দ্বিতীয় ম্যাচে আজ পুনরায় রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে আনা হতে পারে। অস্ট্রেলিয়া সফরে ভাল করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও আরেকটা সুযোগ পেতে পারেন প্রথম ম্যাচে ২৩ বলে ১৩ রান করা অপরাজিত আম্বাতি রাইডু। অথবা তার পরিবর্তে দীনেশ কার্তিককেও ফেরানো হতে পারে।

তবে জয় পাওয়া প্রথম ওয়ানডেতে ধাওয়ানের রানে ফেরাটা যে সফরকারীদের জন্য অনেক বেশি সুখবর অধিনায়ক কোহলি নিজেই তো সেটি বলেছেন। ওই ম্যাচে ভারতের হয়ে ওয়ানডেতে দ্বিতীয় দ্রুততম পাঁচ হাজার রানের মাইলফলকে পা রেখেছেন এই ন্যাটা ওপেনার। তিনি অবশ্য বলেছেন, রেকর্ড নয়, দলের জয়ে অবদান রাখতে পারলেই খুশি। ধাওয়ান বলেন, ‘আমার মনে হয় না কেউ রেকের্ডর বিষয়টি মাথায় রেখে মাঠে নামে। সময়টা ভাল যাচ্ছিল না। দল আমার কাছ থেকে রান চাচ্ছিল। সেটি করতে পেরেই ভাল লাগছে। ভাল খেলতে থাকলে অর্জনগুলো এমনিতেই ধরা দেবে। আমাদের লক্ষ্য এখন সিরিজ জয়ের দিকে এগিয়ে যাওয়া।’ উল্লেখ্য, ভারতের হয়ে ওয়ানডেতে দ্রুত ৫ হাজার রান করার ক্ষেত্রে ধাওয়ানের আগে কেবল কোহলি।

অন্যদিকে কিউই পেসার ট্রেন্ট বোল্ট বলেন, ‘সেদিন আমরা পুরোপুরি পরাস্ত হয়েছি।’ তিনি আরও বলেন, ‘ব্যাটসম্যানরা তাদের ভুলগুলো বুঝতে পারছে এবং অবশ্যই বড় রান সংগ্রহ করতে হবে।’ প্রথম ম্যাচে অধিনায়ক কেন উইলিয়ামসন ছাড়া আর কেউই দাঁড়াতে পারেনি। বোল্ট বলেন, ‘উইলিয়ামসনের ব্যাটিং দেখে মনে হয়েছে যেন অন্য কোন পিচে ব্যাটিং করছে, কিন্তু অপর প্রান্তে সকলেই ধুকেছে। সুতরাং অধিনায়ককে অনুসরণ করতে হবে ব্যাটসম্যানদের। প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে আমরা এ ম্যাচে ঘুরে দাঁড়াতে চাই।’ অবশ্য নিজেদের মাটিতে উপমহাদেশের দলগুলোর বিরুদ্ধে কিউইদের রেকর্ড বেশ সমৃদ্ধ ঘুরে দাঁড়ানোর সামর্থ্য তাদের ভালমতোই রয়েছে। তার ওপর সিরিজটা দীর্ঘ পাঁচ ওয়ানডের।

শীর্ষ সংবাদ:
কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়         বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্যে রাজশাহীর পৌর মেয়র আব্বাস গ্রেফতার         ঢাবি জাতিকে যা কিছু উপহার দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের         রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে