শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোগীর স্বজনদের মানসিক অবস্থা মানবিকতার সঙ্গে অনুভব করুন

  • ডাক্তারদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তার স্বজনদের মানসিক অবস্থাকে মানবিকতার সঙ্গে অনুভব করার জন্য চিকিৎসকদের প্রতি আহŸান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, স্বাস্থ্যসেবাকে অধিকতর রোগীবান্ধব হিসেবে গড়ে তুলতে চিকিৎসক, নার্স এবং সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে ইতিবাচক ও সেবামূলক মানসিকতা গড়ে তুলতে হবে। দেশের গ্রামে-গঞ্জে খেটে খাওয়া কোটি কোটি মানুষের অতি সাধারণ প্রত্যাশা, তারা যেন হাসপাতালে গিয়ে চিকিৎসকের আন্তরিক ছোঁয়া পায়। তাদের আকাক্সক্ষা যেন চিকিৎসকদের সেবায় প্রতিফলিত হয় সেদিকে সচেতন থাকতে চিকিৎসকদের প্রতি আহŸান জানান স্বাস্থ্যমন্ত্রী।

বুধবার সচিবালয়ে বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ) এর প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় সভাপতিত্বকালে তিনি একথা বলেন। সভার শুরুতে বিএমএ সভাপতি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডাঃ ইহতেশামুল হক চৌধুরীর নেতৃত্বে কার্যকরী কমিটির সহসভাপতি, বিভিন্ন সম্পাদকবৃন্দ এবং নির্বাহী কমিটির সদস্যসহ প্রায় ৫০ সদস্যের প্রতিনিধিদল সভা শুরুতে স্বাস্থ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রীর হাতে পুষ্পস্তবক তুলে অভিনন্দন জ্ঞাপন করেন। সভায় অন্যদের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, চিকিৎসা শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন উপস্থিত ছিলেন।

উপজেলা পর্যায়ে শিক্ষার্থী ও চিকিৎসকদের আবাসন সঙ্কটের উদ্যোগ দ্রæততম সময়ের মধ্যে নেয়া হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসক ও নার্সদের জন্য দুইটি করে ডরমিটরি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। শীঘ্রই নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে। পাশাপাশি নির্বাচনী ইশতেহার অনুযায়ী বিভাগীয় পর্যায়ে ক্যান্সার ও কিডনি হাসপাতাল নির্মাণের ঘোষণাও এ সময় তিনি পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, মাঠ পর্যায়ে চিকিৎসক স্বল্পতা দূর করতে খুব শীঘ্রই আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। নতুন এই চিকিৎসকদের গ্রামে পদায়ন করা হলে হাসপাতালে চিকিৎসক সঙ্কট অনেক কমে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, গত পাঁচ বছর চিকিৎসা শিক্ষার মান বাড়ানোর পাশাপাশি সরকারী মেডিক্যাল কলেজগুলোতে দীর্ঘদিন পর নতুন ৭৫০টি আসন বাড়ানো হয়েছে। আগামীতে উচ্চতর শিক্ষার জন্য নীতিমালা প্রণয়ন করা হবে বলেও তিনি জানান। জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য ব্যবস্থাপনার মান উন্নয়নের লক্ষ্যে সরকারী হাসপাতালের পাশাপাশি বেসরকারী হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকেও এখন থেকে নিয়মিত কঠোর নজরদারির আওতায় আনা হবে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় সভাপতিত্বকালে বলেন, হাসপাতালে অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে চিকিৎসক ও রোগীদের সুরক্ষায় আইন প্রণয়নের কাজ শেষ পর্যায়ে।

স্বাচিপ সভাপতি অধ্যাপক ডাঃ ইকবাল আর্সলান এবং মহাসচিব অধ্যাপক ডাঃ এম এ আজিজের নেতৃত্বে কার্যকরী কমিটির ৪০ সদস্যের একটি প্রতিনিধি দল সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী ও প্রতিমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২