বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোনালী ব্যাংকের আট কর্মকর্তার কারাদণ্ড

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২৩ জানুয়ারি ॥ বুধবার দুদকের মামলায় গোপালগঞ্জ সোনালী ব্যাংক প্রধান শাখার প্রধান ক্যাশিয়ারসহ ৮ ক্যাশ কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছেন ফরিদপুরের বিশেষ জজ আদালত। জানা গেছে, সোনালী ব্যাংক গোপালগঞ্জ শাখার পেনশন হোল্ডার ও ভুয়া পেনশন হোল্ডারদের নাম দেখিয়ে ৪৭ লাখ ২ হাজার ৬২৮ টাকা ৩৮ পয়সা টাকা আত্মসাতের অভিযোগে ওই শাখার তৎকালীন হেড ক্যাশিয়ার (বর্তমানে বরাখাস্ত) শওকত হোসেন মোল্লাসহ ৮ ক্যাশ কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন আদালত। মামলার প্রধান আসামি তৎকালীন প্রধান ক্যাশিয়ার শওকত হোসেন মোল্লাকে ব্যাংকে থেকে ক্ষমতার অপব্যবহার করে সরকারী টাকা আত্মসাতের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং ৪৭ লাখ ২ হাজার ৬২৮টাকা ৩৮ পয়সা জরিমানা করেন। জরিমানা অনাদায়ে তাকে আরও এক বছর বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। জাল ও জালিয়াতির দায়ে শওকত হোসেন মোল্লাকে ১০ বছর সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেন। জরিমানা অনাদায়ে তাকে দুই মাস বিনাশ্রম কারাদ- ভোগ করতে হবে। অপর সাত আসামিকে ১৮ বছর করে সশ্রম কারাদণ্ড এবং ৯০ হাজার টাকা জরিমানা করেছেন। জরিমানা অনাদায়ে তাদের আরও ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

সাজাপ্রাপ্ত ওই আসামিরা হলেন, সোনালী ব্যাংক ওই শাখার সাবেক ক্যাশিয়ার অমল চন্দ্র বিশ্বাস, এইচএম সিদ্দিকুর রহমান, মঞ্জুরুল হক, মোশারফ হোসেন মোল্লা, গোলাম মোঃ মুন্সি, দীলিপ কুমার মণ্ডল ও ইফসুফ আলী খন্দকার। মামলা দায়েরের পর শুধু মোশারফ হোসেন মোল্লা ছাড়া সকলেই বরখাস্ত হন।

কিশোরগঞ্জে সার্ভেয়ার

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ২৩ জানুয়ারি ॥ ঘুষের টাকাসহ সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সার্ভেয়ার গিয়াস উদ্দিনকে হাতেনাতে আটক করেছে দুদক। বুধবার দুপুরে সদর ভূমি অফিসে এ অভিযান চালায় দুর্র্নীতি দমন কমিশন (দুদক) ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের একটি দল।

দুদকের ময়মনসিংহ বিভাগীয় প্রধান কার্যালয়ের পরিচালক কামরুল আহসান জানান, ভূমি সংক্রান্ত কাজে কিশোরগঞ্জের এক ব্যক্তির কাছে ঘুষ দাবি করেন সার্ভেয়ার গিয়াস উদ্দিন। এ বিষয়ে খবর পেয়ে সকাল থেকেই দুদকের একটি টিম শহরের খরমপট্টি এলাকায় ভূমি অফিসের পাশেই ওঁৎপেতে থাকে। পরে ১০ হাজার টাকা ঘুষ গ্রহণের সময় সার্ভেয়ারের কক্ষ থেকে গিয়াস উদ্দিনকে আটক করা হয়। আটকের পর তাকে কিশোরগঞ্জ সদর মডেল থানায় সোপর্দ করা হয়।

বরিশালে ইউপি চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার বরিশাল থেকে জানান, সরকারের বরাদ্দকৃত ভিজিডির চাল আত্মসাতের অভিযোগে সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমানউল্লাহ আমানকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার দুপুরে তাকে নিজ এলাকা থেকে গ্রেফতার করে থানায় সোপর্দ করা হয়েছে।

দুদকের বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবুল হাশেম কাজী জানান, গত ২০১৫-১৬ অর্থবছরে গ্রামের অসচ্ছল ২৫১ জন দারিদ্র্য মানুষের জন্য সরকারের বরাদ্দকৃত তিন মাসে ৯০ কেজি করে চাল বিতরণের কথা থাকলেও ৬০ কেজি করে দেয়া হতো। এতে চেয়ারম্যান আমানউল্লাহ আমান পাঁচ টন চাল আত্মসাত করে প্রায় দুই লাখ টাকার লোপাট করেছেন।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী