শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে মেরকেলের বার্তা

বিডিনিউজ ॥ টানা তৃতীয় মেয়াদের প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব নেয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি ও সফলতা কামনা করেছেন। মঙ্গলবার গণভববনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করে তার কাছে মেরকেলের শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন বাংলাদেশে জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোলৎজ।

সৌজন্য সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘নতুন করে দায়িত্ব নেয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের পথে সব ধরনের সফলতা কামনা করেছেন তিনি। ‘পারস্পরিক অংশীদারিত্বের ক্ষেত্রে জার্মানি বাংলাদেশের পাশে থাকবে বলেও তিনি প্রতিশ্রুতি দিয়েছেন।’ বাংলাদেশকে ‘বিপুল সম্ভাবনার দেশ’ হিসেবে বর্ণনা করে জার্মানির রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে বলেন, আওয়ামী লীগ যে নির্বাচনী ইশতেহার দিয়ে ক্ষমতায় এসেছে তা বাস্তবায়নে জার্মানি সহায়তা করবে। রাষ্ট্রদূত সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থানেরও প্রশংসা করেছেন বলে প্রেস সচিব জানান। জার্মান কোম্পানিগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী জানিয়ে রাষ্ট্রদূত বৈঠকে বলেন, অনেক খাতে দু’দেশের পারস্পরিক সহযোগিতা আরও এগিয়ে নেয়ার সুযোগ রয়েছে। দু’দেশের ‘চমৎকার সম্পর্কের’ বিষয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে বলেন, বাংলাদেশে বিদেশী বিনিয়োগের জন্য বিশেষ অঞ্চল গড়ে তোলা হয়েছে। চীন, জাপান, ভারত, দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীরা ইতোমধ্যে বিনিয়োগের জন্য সেসব জায়গায় জমি বরাদ্দ নিয়েছে। জার্মান কোম্পানিগুলোকেও জমি বরাদ্দ নিয়ে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি। বাংলাদেশে গণতন্ত্র ও উন্নয়ন একসঙ্গে এগিয়ে যাবে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের লক্ষ্য তৃণমূল পর্যন্ত মানুষের জীবনমানের উন্নয়ন ঘটানো।’ হতদরিদ্রদের জন্য সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচী আরও বিস্তৃত করা হবে বলেও বৈঠকে জানান সরকারপ্রধান। জার্মানির সঙ্গে অনেক খাতে বাংলাদেশের সহযোগিতার বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেন, তার সরকার সড়ক, রেল ও নৌ তিন ধরনের যোগাযোগ কাঠামো উন্নত করতে কাজ করে যাচ্ছে। অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ ও প্রধানমন্ত্রীর সামরিক সচিব মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন এ সময় উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম