সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্প কন্যার পছন্দের ইন্দ্রা নুয়ি হচ্ছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

অর্থনৈতিক রিপোর্টার ॥ ট্রাম্প কন্যা না হলেও তার পছন্দের ব্যক্তিই হচ্ছে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। তার পছন্দের ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা নুয়ি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট করার কথা ভাবছে হোয়াইট হাউস। আর বহুজাতিক কোম্পানি পেপসিকোর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নুয়ির নাম প্রস্তাব করেছেন ট্রাম্পকন্যা ইভাঙ্কাই। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গতবছরের আগস্টে পেপসিকোর প্রধান নির্বাহীরে পদ থেকে ইস্তফা দেন ৬৩ বছর বয়সী ইন্দ্রা নুয়ি। নিউইয়র্ক টাইমেসর প্রতিবেদনে জানানো হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের জ্যেষ্ঠ কন্যা ও তার শীর্ষস্থানীয় উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট পদে নুয়ির নাম প্রস্তাব করেছেন।

বিশ্বব্যাংকের সদ্য সাবেক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের আচমকা পদত্যাগের পর হোয়াইট হাউসে গুঞ্জন শুরু হয় কে হচ্ছেন সংস্থাটির পরবর্তী প্রেসিডেন্ট। আর এই তালিকায় ছিল স্বয়ং ইভাঙ্কা ট্রাম্পের নাম। ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে বসছেন বলে যে গুঞ্জন শুরু হয় গত মঙ্গলবার অবশ্য সে খবর উড়িয়ে দিয়েছে হোয়াইট হাউস।

ইভাঙ্কা ট্রাম্প ছাড়াও সংস্থাটির নতুন প্রেসিডেন্ট হিসেবে জাতিসংঘে নিযুক্ত সাবেক মার্কিন দূত নিক্কি হ্যালির নামও শোনা যায়। বুধবার নিউইয়র্ক টাইমস এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে বলছে, হোয়াইট হাউসের পছন্দের তালিকায় আছেন ইন্দ্রা নুয়ি। খোদ ইভাঙ্কা চাইছেন বিশ্বব্যাংকের প্রধানের চেয়ারে বসুক ইন্দ্রা।

তবে এটা এখনও স্পষ্ট নয় ইন্দ্রা নুয়ি ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্ত সাদরে গ্রহণ করবেন কি না। এদিকে ইভাঙ্কা ট্রাম্প এক টুইটার বার্তায় নুয়িকে একজন পরামর্শক ও অনুপ্রেরনাদায়ক হিসেবে অভিহিত করেছেন। তিনি এই পদের জন্য নুয়িকে একজন যোগ্য প্রার্থী হিসেবেও বিবেচনা করছেন বলে জানান।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস