বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিলিয়ান এমবাপের জোড়া গোল, অপ্রতিরোধ্য পিএসজি

  • ফ্রেঞ্চ লীগ ওয়ানে প্যারিস জায়ান্টদের নতুন ইতিহাস, ১৮ ম্যাচ শেষেই ৫০ পয়েন্ট অর্জনের অবিশ্বাস্য রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহে লীগ কাপ থেকে বিদায় নেয় প্যারিস সেইন্ট জার্মেই। পয়েন্ট টেবিলের তলানীতে থাকা অখ্যাত গুইনগ্যাম্পের কাছে হারাটাই ছিল ২০১৮-১৯ মৌসুমে পিএসজির সবচেয়ে বড় অঘটন! তবে লীগ কাপ থেকে ছিটকে পড়লেও ফ্রেঞ্চ লীগ ওয়ানে অপ্রতিরোধ্য থমাস টাচেলের দল। শনিবার এ্যামিয়েন্সকেও রীতিমতো উড়িয়ে দিয়েছে তারা। এমবাপে-কাভানিরা এদিন ৩-০ গোলে বিধ্বস্ত করেছে স্বাগতিক এ্যামিয়েন্সকে। তবে এই ম্যাচে বিশ্রামে ছিলেন দলের সবচেয়ে দামী ফুটবলার নেইমার। ব্রাজিলিয়ান তারকার অনুপস্থিতিটা অবশ্য বুঝতেই দেননি এমবাপে-কাভানিরা।

তবে প্রথমার্ধে বেশ ভালভাবেই রুখে দেয় সফরকারী পিএসজিকে। প্রতিপক্ষের রক্ষণ দেয়াল ভাঙতে এদিন সময় লাগে ৫৭ মিনিট। তাও আবার পেনাল্টিতে গোল করে পিএসজিকে প্রথম এগিয়ে দেন এডিনসন কাভানি। দলের দ্বিতীয় গোলটি আসে ফরাসি ফুটবলের বিস্ময় প্রতিভার অধিকারী কিলিয়ান এমবাপের পা থেকে। দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে পিএসজির গোল ব্যবধান দ্বিগুণ করেন তিনি। চলতি মৌসুমে যা তার ১৪তম গোল। মাত্র ১৩ ম্যাচ থেকে ১৪ গোল করে নিজের বিস্ময় প্রতিভার প্রমাণ দিয়ে যাচ্ছেন এই ফ্রেঞ্চম্যান। ইউরোপের শীর্ষ পাঁচ লীগের মধ্যে এমবাপের চেয়ে বেশি গোল করেছেন মাত্র একজন। স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার লিওনেল মেসি।

স্প্যানিশ লা লিগায় এলএম টেনের গোলসংখ্যা ১৬টি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে এমবাপেই এখন দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। এক মৌসুমে সর্বোচ্চ ১৫ গোল করেছিলেন এমবাপে। ২০১৬-১৭ মৌসুমে ফ্রেঞ্চ লীগ ওয়ানের সাবেক ক্লাব মোনাকোর জার্সিতে করা ১৫ গোলই ছিল তার মৌসুম সেরা পারফর্মেন্স। এবার যে এমবাপে সেই রেকর্ডকে ছাড়িয়ে যাবেন তা আর বলার অপেক্ষা রাখে না। সব ধরনের প্রতিযোগিতায় চলতি মৌসুমে এমবাপের গোলসংখ্যা ১৭।

কাভানি-এমবাপে ছাড়া পিএসজির হয়ে বাকি গোলটি করেন মারকুইনহোস। ম্যাচ শেষের ১১ মিনিট আগে দলের তিন নম্বর গোলটি করেন তিনি। এর পরের সময়টাতে আর কোন গোল করতে পারেনি কেউ। ফলে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে পিএসজি। চলতি মৌসুমের প্রথম ১৮ ম্যাচ শেষে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নদের সংগ্রহ এখন ৫০ পয়েন্ট। যা ফ্রেঞ্চ লীগ ওয়ানের ইতিহাসে রেকর্ড। মৌসুমের প্রথম ১৮ ম্যাচ শেষে এত বেশি পয়েন্ট সংগ্রহ করতে পারেনি আর কোন দল।

এই ম্যাচের ২৪ মিনিট ১০ জন নিয়ে খেলেছে এ্যামিয়েন্স। কেননা, দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে যে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় স্বাগতিক খেলোয়াড় আদেনোনকে। সেই মাশুলটাই দিতে হয়েছে স্বাগতিকদের। এদিকে নেইমারকে বিশ্রামে রাখার কারণটাও ব্যাখা করেছেন পিএসজির কোচ। মূলত, গত সপ্তাহে গুইনগ্যাম্পের বিপক্ষে ম্যাচে হাঁটুতে ব্যথা পেয়েছিলেন নেইমার। এজন্যই এদিন তাকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নেন পিএসজির কোচ। এ বিষয়ে ম্যাচের শেষে থমাস টাচেল বলেন, ‘হাঁটুতে ব্যথা পেয়েছিল নেইমার। যে কারণে কিছুটা ব্যথা অনুভব করছিল সে। হাঁটা-চলায় সে স্বাভাবিক ছিল না। এজন্যই তাকে খেলানোটা ঝুঁকিপূর্ণ ছিল।’ এ্যামিয়েন্সের বিপক্ষে জয়ের পরের দিনই দোহার উদ্দেশ্যে বিমান ধরে পিএসজি। কারণ সেখানে চারদিনের একটি অনুশীলন ক্যাম্প করবে ফরাসি ক্লাবটি। সে কথাও মাথায় রেখে নেইমারকে বিশ্রামে রাখেন কোচ। এ বিষয়ে তিনি বলেন, ‘সে যেন আবার নতুন করে কোন ধরনের ইনজুরিতে না পড়ে এটা আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। এখন সে আমাদের সঙ্গে দোহায় যেতে কোন বাধা নেই।’

পিএসজির জয়ের দিন পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে আরও দুটি দল। নিজেদের মাঠে নিস ১-০ গোলে পরাজিত করেছে বোর্দোকে। দিনের আরেক ম্যাচে সেইন্ট এতিয়েন একই ব্যবধানে পরাজিত করে আগের ম্যাচেই পিএসজিকে হারিয়ে চমকে দেয়া গুইনগ্যাম্পকে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী