বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পটুয়াখালীতে সড়কের গাছ কেটে নিচ্ছেন ইউপি চেয়ারম্যান

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ১৩ জানুয়ারি ॥ সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নে অভ্যান্তরীণ সড়কের দু’ পাশের গাছ কেটে নিচ্ছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হুমায়ুন কবির। গত এক সপ্তাহ ধরে চেয়ারম্যানের বাড়ির লোকজন এসব গাছ কেটে নিলেও স্থানীয়রা প্রতিবাদ করার সাহস পাচ্ছে না। এদিকে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে স্থানীয় বাদুরা বাজারের একটি স’মিল থেকে ইতোমধ্যে বেশকিছু গাছের টুকরো জব্দ করায় বর্তমানে গাছ কাটা বন্ধ রাখা হয়েছে।

রবিবার সকালে সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়ক থেকে পূর্বদিকের শাখা রাস্তা শরিফ বাড়ি স্ট্যান্ড থেকে আউলিয়াপুর ইউনিয়ন পরিষদ ভবন পর্যন্ত সড়েকর দু’পাশের মেহগনি ও আকাশমনি গাছ কেটে নেয়া হয়েছে। সড়কের মোল্লাবাড়ির উত্তর পাশ থেকে ২টি আকাশমনি, মইনউদ্দিন হাওলাদার বাড়ির সামনে থেকে একটি মেহগনি এবং দুটি আকাশমনি, শরিফ বাড়ি থেকে খাঁ বাড়ি পর্যন্ত ২টি মেহগনি ও ২টি আকাশমনিসহ বিভিন্ন বাড়ি, মসজিদ, কালভার্ট ও বাজার থেকে অন্তত ১৯টি বৃহত অকারের গাছ কেটে নেয়ার প্রমাণ মিলেছে। এসব গাছের গোড়া পড়ে থাকলেও তা আড়াল করতেও সক্রিয় চেয়ারম্যানের লোকজন।

স্থানীয়রা জানান, গত এক সপ্তাহ ধরে চেয়ারম্যানের ভাতিজা হিসেবে পরিচিত বেল্লাল মৃধা এবং সোহেল মৃধার নেতৃত্বে এসব গাছ কেটে নেয়া হয়ে। তবে গাছ কেটে নেয়ার আগে চেয়ারম্যান হুমায়ুন কবির নিজেই এসব গাছ দেখিয়ে দিয়েছেন বলেও জানান তারা। প্রায় এক দশক আগে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্মিত এ সড়কের দু পাশে সারি করে মেহগনি ও আকাশমনি গাছ লাগানো হয়। সে সময় একটি বেসরকারী উন্নয়ন সংস্থার তত্ত্বাবধানে এ গাছ রোপণ করা হলেও স্থানীয়রা এর দেখভাল ও পরিচর্যার দায়িত্বে ছিলেন। সে সময়ে স্থানীয়দের গাছের একটি লভ্যাংশ দেয়ার কথা ছিল। তবে হঠাৎ করেই চেয়ারম্যান তার লোকজন দিয়ে গাছ কেটে নেয়ায় হতবাক তারা। এ বিষয়ে অভিযুক্ত চেয়ারম্যান হুমায়ুন কবির জানান, গাছ কাটার সঙ্গে তার কোন সম্পৃক্ততা নেই। তিনি এলাকার বাইরে আছেন। এলাকায় ফিরে এ বিষয়ে খোঁজ-খবর নেবেন। এদিকে সদর উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতি জানান, অভিযোগের পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে কিছু গাছ স্থানীয় একটি স’মিল থেকে জব্দ করা হয়েছে। কি পরিমাণ গাছ কাটা হয়েছে তা নিরুপণ করে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী