মঙ্গলবার ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনার প্রেসিডেন্ট হবেন পিকে!

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়া বিশ্বকাপে ব্যর্থতার পর স্পেন জাতীয় দল থেকে অবসর নেন তারকা ডিফেন্ডার জেরার্ড পিকে। এরপর ক্লাব ফুটবল চালিয়ে যাচ্ছেন বার্সিলোনার হয়ে। তবে এ অধ্যায়ও হয়তো শেষ হতে চলেছে ৩১ বছর বয়সী এ সেন্টার ব্যাকের। রবিবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের উদ্ধৃতিতে জানা গেছে, বার্সিলোনার প্রেসিডেন্টের দায়িত্ব নিতে ২০২০ সালের মাঝামাঝিতে সবধরনের ফুটবল থেকে অবসর নিবেন পিকে।

১৯৯৭ থেকে ২০০৪ সাল পর্যন্ত বার্সিলোনার তরুণ দলে খেলেন পিকে। এরপর ১৭ বছর বয়সে ধারে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন। চার বছর ওল্ডট্র্যাফোর্ডে কাটানোর পর ফিরে আসেন ন্যুক্যাম্পে। এখন পর্যন্ত বার্সার হয়ে খেলে যাচ্ছেন। তার সময়ে বার্সা সাতটি লা লিগা ও তিনটি চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জিতেছে। গুঞ্জন আছে অবসরের পর বার্সিলোনা ফুটবল ক্লাবের সভাপতির দায়িত্ব নিতে পারেন পিকে। এর আগে এই বছর আগস্টে জাতীয় দল থেকে অবসর নেন পিকে। হঠাৎ করে কেন এমন সিদ্ধান্ত? এমন না যে নিজের সেরা ফর্ম হারিয়ে ফেলেছেন। ২০২০ সালের মাঝামাঝি অবসর নিবেন বলে শোনা গেছে। তখন পিকের বয়স হবে মাত্র ৩৩। ২০২১ সালে বার্সিলোনার বর্তমান প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে যাবে। আর তখন কাতালান ক্লাবটির প্রধানের চেয়ারে বসবেন পিকে।

মজার ব্যাপার পিকের সঙ্গে বার্সিলোনার চুক্তিটা এখনও তিন বছর বাকি। তবে ধারণা করা হচ্ছে এর আগেই অবসর নিবেন তিনি। অবশ্য এ গুঞ্জনে নিজেই ঘি ঢেলেছিলেন পিকে। অনেকদিন আগেই বলেছিলেন সেরা ছন্দে থাকা অবস্থায় ফুটবল থেকে বিদায় নেবেন তিনি। আর এমনটা যে তিনি করতে পারেন তার ইঙ্গিত জাতীয় দল থেকে অবসরেই বোঝা যায়। অবসর না নিলে এখনও স্পেন দলে প্রথম পছন্দই থাকতেন পিকে। পিকে ক্লাব সভাপতি হলে কোচ হিসেবে জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তাও যোগ দিতে পারেন। কারণ অনেকদিন থেকেই এ দুই সাবেক বার্সা তারকাকে কোচ হিসেবে চাইছেন তিনি।

পিকে বার্সিলোনার প্রেসিডেন্ট হলে তার প্রথম কাজ হবে ন্যুক্যাম্পের নতুন নাম দেয়া। ৯৯ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামকে বড় করার লক্ষ্যও আছে তার। এছাড়াও বার্সিলোনার জন্য একটি টেনিস দলও গঠন করতেও আগ্রহী এ কাতালান তারকা। বার্সিলোনার সঙ্গে আত্মিক সম্পর্ক অনেকেরই। এর মধ্যে পিকেও আছেন। তাইতো অনেকবারই তিনি বলেছেন, বার্সায় খেলার সুযোগ না হলে তিনি খেলাই ছেড়ে দিতেন। পিকের ফুটবল ক্যারিয়ার শুরু হয় ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২০০৪ সালে। এরপর ২০০৮ সালে তিনি যোগ দেন বার্সিলোনায়। দেখতে দেখতে ন্যুক্যাম্পে কাটিয়ে দিয়েছেন ১০টি বছর। বার্সায় খেলা প্রসঙ্গে পিকে বলেন, আমি কখনই বার্সিলোনার বাইরে কিছু নিয়ে ভাবিনি। বার্সার সঙ্গে আমার চুক্তি নবায়ন করাটা যৌক্তিক। আমি এখানেই থাকতে চেয়েছি। এখানেই আমি আমার ক্যারিয়ার শেষ করতে চাই। অন্য কোথাও যাওয়ার আমার কোন পরিকল্পনা নেই। হয় বার্সিলোনা না হয় আর কোথাও নয়। বার্সায় খেলতে না পারলে ফুটবলই ছেড়ে দিতাম।

গত জানুয়ারিতে চুক্তি নবায়নের পর পিকে বলেছিলেন, বার্সার সঙ্গে চুক্তি নবায়ন করতে পেরে আমি আনন্দিত। আশা করছি এটাই শেষ নয়। আমি যদি এই চুক্তির মেয়াদ শেষ করতে পারি তাহলে পেশাদার ফুটবলার হিসেবে বার্সায় আমার ১৪ বছর হবে। ধন্যবাদ বার্সার সভাপতিকে। আমার সতীর্থদের। টেকনিক্যাল স্টাফ ও আমার পরিবারকে।

শীর্ষ সংবাদ:
গৃহকর্মীর আড়ালে সক্রিয় সংঘবদ্ধ চক্র         অতি দলিত অচ্ছুত শ্রেণী, এখনও পিছিয়ে পড়া         নিজের সুরক্ষা নিজেকেই দিতে হবে ॥ তথ্যমন্ত্রী         করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪৭         করোনা : ইন্টারভিউ ছাড়াই দ্রুত ৮ হাজার ডাক্তার-নার্স নিয়োগ : স্বাস্থ্যমন্ত্রী         ‘বড় অপরাধে আটকাবে পেনশন, আইন বহাল’         বিধিনিষেধে শিল্পকারখানা খুললে আইনানুগ ব্যবস্থা : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় ক্ষতিগ্রস্তদের সাড়ে ৪ কোটি টাকা, ৯৪৭৫ টন চাল বরাদ্দ         লকডাউন : বিনা প্রয়োজনে বের হওয়ায় রাজধানীতে গ্রেফতার ৫৬৬         চার গুণ ভাড়া বেশি দিয়ে ঢাকা ফিরছেন যাত্রীরা         কড়াকড়ি তবুও রাজধানীতে বেড়েছে যান চলাচল         আগস্ট থেকে বিদেশিদের ওমরাহ করার সুযোগ         ‘ওয়ার্ড পর্যায় থেকে টিকাদান কার্যক্রম জোরদার করা হচ্ছে’         মাদারীপুর-কক্সবাজার-সুনামগঞ্জে নতুন ৩ উপজেলা         ঢামেকে প্রথমবারের মতো করোনা প্রণোদনা পেলেন নার্সরা         জমা নেওয়া হচ্ছে ‘জরুরি’ পাসপোর্টের আবেদন         মানব দেহে বঙ্গভ্যাক্স পরীক্ষার অনুমতি চেয়ে উকিল নোটিশ         ডিজিটাল নিরাপত্তা আইন ॥ বাতিলের আহবান অ্যামনেস্টির         স্ত্রী লিপির জন্য দোয়া চেয়েছেন শামীম ওসমান         ভূমি জরিপ অধিদফতরে নতুন ডিজি, বনশিল্প করপোরেশনে চেয়ারম্যান