মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাজ ভাবনা ॥ বিষয় ॥ কেমন দেখতে চাই ২০১৯

  • স্বপ্নপূরণে অগ্রযাত্রা;###;রেশমা খানম

দুয়ারে কড়া নাড়ছে নতুন বছর। কথাটি শুনতেই ভিতরে অনেক অনেক, প্রত্যাশা, ভালবাসা সবকিছুই যেন নতুনভাবে পাওয়ার একটি আকাক্সক্ষা কাজ করছে। পঁচিশ বছর পর আগামী ৩০ ডিসেম্বর ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনী অনুষ্ঠানের পরপরই শুরু হবে নতুন বছরের পদযাত্রা। এই পদযাত্রাই আমাদের বলে দেবে ২০১৯ সাল আমাদের জন্য তথা ১৬ কোটি মানুষের জন্য আগামী ভবিষ্যতের ভবিষ্যতটা কি হবে? সেই লক্ষ্য নিয়েই বর্তমান সরকার এগিয়ে যাচ্ছে। আমরাও দলমত নির্বিশেষে ব্যাপক উন্নয়নের কর্মবীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনাকে আবারও প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই। কারণ বিগত ১০ বছরে অর্থনৈতিক সম্প্রসারণ ও সামাজিক অগ্রগতিতে দৃষ্টান্তমূলক সফলতা দেখিয়েছেন যার একটি হলো জাতিসংঘের তিনটি শর্ত একযোগে পূরণ করার কারণে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

দ্বিতীয়টি হলো বহুল প্রশংসিত জঙ্গীবাদ, সাম্প্রদায়িকতা ও সহিংসতা দমন।

তৃতীয়টি হলো দারিদ্র্যের হার ও দরিদ্র মানুষের সংখ্যা ব্যাপকহারে হ্রাস করা।

চতুর্থ হলোÑ মাথাপিছু আয় ১৯৭২ সালের ৮৭২ টাকার বিপরীতে বর্তমানে ১,৪০,৭৫০/- টাকায় উন্নীত করা।

৫মটি হলোÑ ৯০% লোকের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুত পৌঁছে দেয়া।

ষষ্ঠটি হলো ২০০৮ সালে শুরু করা ডিজিটাল বাংলাদেশের অধীন প্রযুক্তি ব্যবহার করে গ্রাম বাংলার প্রতিটি মানুষের ঘরে কৃষিতে সম্প্রসারণ ও গবাদি পশু ও হাঁস মুরগির চিকিৎসা সেবা পৌঁছে দেয়া।

সপ্তম : নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ।

অষ্টম : অপ্রত্যাশিত রোহিঙ্গা সমস্যাটি মানবিক দৃষ্টিকোণ থেকে সমাধান করে বিশ্ববাসীর প্রচুর প্রশংসা অর্জন করে তা ভবিষ্যতে স্থায়ী সমাধানের আশার সঞ্চার করা।

দশম : ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনাল ‘অন দ্য ল অব দ্য সি’ ইটলসের অসামান্য জয়লাভ করে ১,১৮,২৫৭ বর্গকিলোমিটার সাগর এলাকার সার্বভৌম কর্তৃত্ব অর্জন করে সুদূরপ্রসারী দিগন্ত উন্মোচন করেছেন।

তাই নোবেল বিজয়ী প্রফেসর অমর্ত্য সেন বলেছেনÑ বাংলাদেশ অর্থনৈতিক অগ্রগতিতে উল্লেখযোগ্য সফলতা দেখিয়েছে যা দক্ষিণ এশিয়ায় শীর্ষে।

এছাড়াও বিগত ১০ বছরে বৃহৎ প্রকল্পগুলোর মধ্যে মেট্রো রেল, রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র, পায়রা কয়লাচালিত বিদ্যুত কেন্দ্র এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উল্লেখযোগ্যভাবে অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক সফলতা অর্জন করেছেন। এই উন্নয়ন এখন উন্নয়নশীল দেশের জন্য রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।

তাই আগামী ৩০ ডিসেম্বর ২০১৮-এর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে ২০১৯ সালের পদযাত্রায় জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ এই শিরোনামে জননেত্রী শেখ হাসিনার আগামী ২০১৯ সালের পদযাত্রায় রাজনৈতিক ও নির্বাচনী ইশতেহারগুলোর মধ্যে গ্রাম বাংলায় নগর জীবনের সকল সুবিধা বাস্তবায়ন, মেগা প্রকল্পগুলো বিশেষ নজরদারির মাধ্যমে বাস্তবায়ন, নিরাপদ খাদ্য ব্যবস্থা, সড়ক চলাচলে সংযম ফিরিয়ে এনে নিরাপত্তা বিধান করা এবং দুর্নীতির বিরুদ্ধে সর্বাত্মক সংগ্রাম বা জিরো টলারেন্স নীতিতে দুর্নীতিমুক্ত ও জঙ্গীবাদমুক্ত সোনার বাংলা গড়ার প্রত্যয়ই হোক আমাদের আগামী ২০১৯ সালের চাওয়া পাওয়া।

উত্তর বাসাবো, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে ॥ মন্ত্রিপরিষদ সচিব         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন