শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেস আক্রমণ দিয়েই কোহলিকে থামাতে চান পেইন

  • অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া কি পারবে এই কোহলিকে থামাতে? প্রশ্নটা খুবই প্রত্যাশিত। ব্যাট হাতে রানের ফল্গুধারা বইয়ে দেয়া ভারত অধিনায়ক গড়ে চলেছেন রেকর্ডের পর রেকর্ড। দেশ কিংবা বিদেশ, উপমহাদেশ কিংবা ইউরোপ, দল যেমনই করুক সর্বত্র সমান সফল তিনি। তার সফল নেতৃত্বে ভারত টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল। অথচ অজিদের জন্য মাথাব্যথার কারণ হতে পারেন একজনই, তিনি বিরাট কোহলি। সুপার কোহলিকে আটকাতে পারলে অস্ট্রেলিয়ার জন্য কাজটা সহজ হয়ে যাবে, অনেকেই সেটা মনে করছেন। আর স্বাগতিক অধিনায়ক টিম পেইন বলছেন ড্যাশিং উইলোবাজকে থামানোর অস্ত্র তার হাতে আছে। এজন্য মূল শক্তি পেসারদের ওপর আস্থা রাখতে চান। কোহলির বিপক্ষে বল করতে গিয়ে সতীর্থদের মাথা ঠাণ্ডা রাখারও পরামর্শ দিয়েছেন তিনি। এ্যাডিলেডে বৃহস্পতিবার প্রথম টেস্ট দিয়ে শুরু চার টেস্টের বহুল আলোচিত দ্বৈরথ।

অস্ট্রেলিয়া অধিনায়ক পেইন বলেন, ‘আমাদের পেসারদের যে সম্মিলিত শক্তি, তা ভারত অধিনায়ক বিরাট কোহলিকে সমস্যায় ফেলার জন্য যথেষ্ট। মাঠে কোনভাবেই আমাদের আবেগপ্রবণ হওয়া চলবে না। ঠাণ্ডা মাথায় প্রতিপক্ষকে কোণ্ঠাসা করতে হবে।’ ভারতের বিপক্ষে ঘরের মাঠে অজিদের টেস্ট সিরিজ শুরুর আগে জমে উঠেছে কথার লড়াই। বর্তমান, সাবেক সবাই একের পর এক আক্রমণ-পাল্টা আক্রমণ করে চলেছেন। তারই ধারাবাহিকতায় ভারত অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে গোলাগুলি ছোড়া শুরু হয়ে গেল অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন বলেছেন, কোহলিকে সমস্যায় ফেলার কৌশল জানা রয়েছে তার দলের পেসারদের। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় স্মিথ-ওয়ার্নারদের বল-টেম্পারিং কাে র জন্য প্রবল সমালোচিত হয় ক্রিকেট মাঠে অস্ট্রেলীয়দের মানসিকতা ও আচরণ। দলের বর্তমান কোচ জাস্টিন ল্যাঙ্গারও আসন্ন টেস্ট সিরিজে শিষ্যদের ভদ্র আচরণ করতে বলেছেন।

প্রতিপক্ষ দলের সম্পর্কে মন্তব্য করে পরোক্ষে চাপ তৈরি করার কৌশল থেকে এখনও সরে আসেনি অজি ক্রিকেটাররা। পেইনের দল ভদ্র হওয়ার চেষ্টা করতে পারে বলে মনে হলেও এতে আপত্তি আছে অনেকের। মাইকেল ক্লার্ক, ম্যাথু হেডেনরা তাদের আগের মতো আগ্রাসী হওয়ার পরামর্শই দিয়েছেন। এ নিয়ে অধিনায়ক পেইন বলেন, ‘যদি আমাদের মনে হয়, কোহলির সঙ্গে বাক্য বিনিময়ের দরকার রয়েছে, তা হলে অবশ্যই তা করব। কিন্তু যখন দেখব, ভাল বোলিং হচ্ছে, কোহলি সমস্যায় পড়ছে, তখন তো বাক্য বিনিময়ের দরকার নেই।’ একদিন আগে ভারত অধিনায়ক বলেছিলেন মাঠে অস্ট্রেলিয়ানদের কাছ থেকে চিরায়ত সেই আক্রমণত্মক মেজজটাই আশা করছেন তিনি, ‘অস্ট্রেলিয়া বরাবরই যেভাবে ক্রিকেট খেলেছে এবং এবারও খেলবে। আগ্রাসী ক্রিকেটের বাইরে অন্য কোনভাবে অস্ট্রেলীয়রা খেলতে পারে বলে আমার জানা নেই। ম্যাচে কোন বিতর্কিত ঘটনা নাও ঘটতে পারে, কিন্তু আগ্রাসনের কোন কমতি হবে না।’

কোহলি বলেছেন, অজিরা মুখে যতই ভাল কথা বলুক; মাঠে তারা নিশ্চিতভাবেই আগ্রাসী আচরণ করবে।অস্ট্রেলীয়দের আক্রমণাত্মক শরীরী ভাষায় কোন পরিবর্তন হবে না। তাদের তীব্রতাও কমবে না এবং এ জন্য প্রস্তুত তার দল। অতীত ব্যর্থতা ঘোঁচাতে এবার পুরেপুরি প্রস্তুত বলে জানিয়েছেন ‘নাম্বার ওয়ান’ ভারত অধিনায়ক।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত