সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেস আক্রমণ দিয়েই কোহলিকে থামাতে চান পেইন

  • অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া কি পারবে এই কোহলিকে থামাতে? প্রশ্নটা খুবই প্রত্যাশিত। ব্যাট হাতে রানের ফল্গুধারা বইয়ে দেয়া ভারত অধিনায়ক গড়ে চলেছেন রেকর্ডের পর রেকর্ড। দেশ কিংবা বিদেশ, উপমহাদেশ কিংবা ইউরোপ, দল যেমনই করুক সর্বত্র সমান সফল তিনি। তার সফল নেতৃত্বে ভারত টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল। অথচ অজিদের জন্য মাথাব্যথার কারণ হতে পারেন একজনই, তিনি বিরাট কোহলি। সুপার কোহলিকে আটকাতে পারলে অস্ট্রেলিয়ার জন্য কাজটা সহজ হয়ে যাবে, অনেকেই সেটা মনে করছেন। আর স্বাগতিক অধিনায়ক টিম পেইন বলছেন ড্যাশিং উইলোবাজকে থামানোর অস্ত্র তার হাতে আছে। এজন্য মূল শক্তি পেসারদের ওপর আস্থা রাখতে চান। কোহলির বিপক্ষে বল করতে গিয়ে সতীর্থদের মাথা ঠাণ্ডা রাখারও পরামর্শ দিয়েছেন তিনি। এ্যাডিলেডে বৃহস্পতিবার প্রথম টেস্ট দিয়ে শুরু চার টেস্টের বহুল আলোচিত দ্বৈরথ।

অস্ট্রেলিয়া অধিনায়ক পেইন বলেন, ‘আমাদের পেসারদের যে সম্মিলিত শক্তি, তা ভারত অধিনায়ক বিরাট কোহলিকে সমস্যায় ফেলার জন্য যথেষ্ট। মাঠে কোনভাবেই আমাদের আবেগপ্রবণ হওয়া চলবে না। ঠাণ্ডা মাথায় প্রতিপক্ষকে কোণ্ঠাসা করতে হবে।’ ভারতের বিপক্ষে ঘরের মাঠে অজিদের টেস্ট সিরিজ শুরুর আগে জমে উঠেছে কথার লড়াই। বর্তমান, সাবেক সবাই একের পর এক আক্রমণ-পাল্টা আক্রমণ করে চলেছেন। তারই ধারাবাহিকতায় ভারত অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে গোলাগুলি ছোড়া শুরু হয়ে গেল অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন বলেছেন, কোহলিকে সমস্যায় ফেলার কৌশল জানা রয়েছে তার দলের পেসারদের। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় স্মিথ-ওয়ার্নারদের বল-টেম্পারিং কাে র জন্য প্রবল সমালোচিত হয় ক্রিকেট মাঠে অস্ট্রেলীয়দের মানসিকতা ও আচরণ। দলের বর্তমান কোচ জাস্টিন ল্যাঙ্গারও আসন্ন টেস্ট সিরিজে শিষ্যদের ভদ্র আচরণ করতে বলেছেন।

প্রতিপক্ষ দলের সম্পর্কে মন্তব্য করে পরোক্ষে চাপ তৈরি করার কৌশল থেকে এখনও সরে আসেনি অজি ক্রিকেটাররা। পেইনের দল ভদ্র হওয়ার চেষ্টা করতে পারে বলে মনে হলেও এতে আপত্তি আছে অনেকের। মাইকেল ক্লার্ক, ম্যাথু হেডেনরা তাদের আগের মতো আগ্রাসী হওয়ার পরামর্শই দিয়েছেন। এ নিয়ে অধিনায়ক পেইন বলেন, ‘যদি আমাদের মনে হয়, কোহলির সঙ্গে বাক্য বিনিময়ের দরকার রয়েছে, তা হলে অবশ্যই তা করব। কিন্তু যখন দেখব, ভাল বোলিং হচ্ছে, কোহলি সমস্যায় পড়ছে, তখন তো বাক্য বিনিময়ের দরকার নেই।’ একদিন আগে ভারত অধিনায়ক বলেছিলেন মাঠে অস্ট্রেলিয়ানদের কাছ থেকে চিরায়ত সেই আক্রমণত্মক মেজজটাই আশা করছেন তিনি, ‘অস্ট্রেলিয়া বরাবরই যেভাবে ক্রিকেট খেলেছে এবং এবারও খেলবে। আগ্রাসী ক্রিকেটের বাইরে অন্য কোনভাবে অস্ট্রেলীয়রা খেলতে পারে বলে আমার জানা নেই। ম্যাচে কোন বিতর্কিত ঘটনা নাও ঘটতে পারে, কিন্তু আগ্রাসনের কোন কমতি হবে না।’

কোহলি বলেছেন, অজিরা মুখে যতই ভাল কথা বলুক; মাঠে তারা নিশ্চিতভাবেই আগ্রাসী আচরণ করবে।অস্ট্রেলীয়দের আক্রমণাত্মক শরীরী ভাষায় কোন পরিবর্তন হবে না। তাদের তীব্রতাও কমবে না এবং এ জন্য প্রস্তুত তার দল। অতীত ব্যর্থতা ঘোঁচাতে এবার পুরেপুরি প্রস্তুত বলে জানিয়েছেন ‘নাম্বার ওয়ান’ ভারত অধিনায়ক।

শীর্ষ সংবাদ:
রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ