বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানিস্তানে শীর্ষ তালেবান কমান্ডার নিহত

  • ইরান থেকে অস্ত্র পাওয়ার অভিযোগ প্রত্যাখ্যান জঙ্গীদের

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় তালেবানের শীর্ষ কমান্ডার মোল্লা আব্দুল মানান অখুন্দ নিহত হয়েছেন। তিনি দক্ষিণ হেলমান্দ প্রদেশের তালেবানের গবর্নর ও সামরিক শাখার প্রধান ছিলেন। তিনি শনিবার রাতে হেলমান্দের নওজাদ জেলায় নিহত হন বলে প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন। -বিবিসি ও ইয়াহু নিউজ

তালেবান বলেছে তার মৃত্যু বিশাল এক ক্ষতি, কিন্তু আফগানিস্তানের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার প্রচেষ্টায় এটা তাদের নিবৃত্ত করতে পারবে না। তবে আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিস বলেছেন, তার মৃত্যু তালেবানের জন্য বিশাল ধাক্কা এবং দক্ষিণ আফগানিস্তানে তাদের যোদ্ধাদের মনোবল দুর্বল করে দেবে। ২০১৪ সালে প্রত্যাহারের আগে হেলমান্দে ৮ বছর ব্রিটিশ স্থল সেনাদের ঘাঁটি ছিল। বর্তমানে প্রদেশটির বড় অংশেই তালেবান নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে। চলাতি বছরের শুরুতে বিবিসির এক গবেষণায় দেখা যায় ২০১৪ সালের পর যেকোন সময়ের তুলনায় বর্তমানে তালেবান যোদ্ধারা দেশের অনেক বেশি এলাকা নিয়ন্ত্রণ করছে। ১ কোটি ৫০ লাখ লোক অধ্যুষিত দেশটিতে অর্ধেক লোক বসবাস করছে এমন এলাকা হয় তালেবানের দখলে অথবা তাদের যোদ্ধারা সেখানে প্রকাশ্যে অবস্থান করছে এবং নিয়মিত আক্রমণ চালাচ্ছে। যুদ্ধ বন্ধে তালেবানকে শান্তি আলোচনা শুরুর জন্য রাজি করাতে ব্যাপক প্রচেষ্টা চালানো হচ্ছে। ইস্যুটি নিয়ে আলোচনার জন্য গত মাসে রাশিয়ায় এক বৈঠকে তালেবান প্রতিনিধি পাঠিয়েছিল । তবে তারা আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে অসম্মতি জানিয়েছে।

এদিকে ইরান আফগানিস্তানের তালেবানের জন্য সমরাস্ত্র পাঠিয়েছে বলে যুক্তরাষ্ট্র যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করে তালেবান বলেছে, বিশ্ব জনমতকে ধোঁকা দেয়ার জন্য ওয়াশিংটন এ অভিযোগ এনেছে।

তালেবানের অন্যতম মুখপাত্র কারি মোহাম্মাদ ইউসুফ আহমাদি যুক্তরাষ্ট্রের এ অভিযোগ নাকচ করে দিয়ে বলেছেন, তালেবান এখন পর্যন্ত ইরানের কাছ থেকে কোন সমরাস্ত্র পায়নি। তিনি বলেন, তালেবানের সমরাস্ত্রের অন্যতম প্রধান উৎস আফগান সেনাবাহিনী। যুদ্ধের সময় সেনাবাহিনীর ফেলে যাওয়া সমরাস্ত্র গনিমত হিসেবে গ্রহণ করে তালেবান। পরে তারা এসব অস্ত্র হামলার কাজে ব্যবহার করে। কারি ইউসুফ আহমাদি বলেন, আফগান যুদ্ধে নিজের শোচনীয় পরাজয় ধামাচাপা দেয়ার উদ্দেশে মার্কিন সরকার এ ধরনের ভিত্তিহীন অভিযোগ করছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী