শুক্রবার ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৭ সৌদি নাগরিকের ওপর কানাডার নিষেধাজ্ঞা

১৭ সৌদি নাগরিকের ওপর কানাডার নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক ॥ সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। সম্প্রতি এক বিবৃতিতে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী ক্রিসটিয়া ফ্রিল্যান্ড এক বিবৃতিতে জানান, এই নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে এবং তাদের কানাডায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

কানাডা ছাড়া আরও কিছু দেশও খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহভাজনদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ২১ সৌদি নাগরিককে চিহ্নিত করে তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। চিহ্নিত ওই ব্যক্তিদের ভিসা বাতিলসহ তাদের বিরুদ্ধে যথাযথ শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানানো হয়। তবে ওই ২১ জনের নাম পরিচয় এখনও প্রকাশ করেনি তারা।

এছাড়া সৌদির ১৮ নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে জার্মানি। ওই ১৮ জন জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের শেনজেন জোনে প্রবেশ করতে পারবেন না বলে জানানো হয়।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন জামাল খাশোগি। প্রথমে তার বিষয়ে মুখ না খুললেও পরে আন্তর্জাতিক চাপের মুখে তাকে হত্যার কথা স্বীকার করে নেয় সৌদি। কিন্তু এখনও পর্যন্ত জামাল খাশোগির লাশ পাওয়া যায়নি।

এদিকে, খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। বৃহস্পতিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েনাস আয়ার্সে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ম্যাঁক্রো বলেন, জি২০ সম্মেলনের ফাঁকে এ বিষয়ে ক্রাউন প্রিন্সের সঙ্গে কথা বলার সুযোগ হবে, এ বিষয়ে আমার কোন সন্দেহ নেই।

শীর্ষ সংবাদ:
৩ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্পকারখানা খোলা         করোনা ভাইরাসে আরও ২১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩ হাজার ৮৬২         নিয়ম-নীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৭০ ডেঙ্গু রোগী হাসপাতালে         আলোচিত সেফুদার সঙ্গে লেনদেন ছিল হেলেনার ॥ র‍্যাব         ‘১০ টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’         সাংসদ অধ্যাপক আলী আশরাফ আর নেই         ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়-কিন্ডারগার্টেনের ছুটি বাড়ালো         ‘অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর’অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৯৩         ১৪ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশে ২৬২ টি দুর্ঘটনায় ২৯৫ জন নিহত         অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতিয়ানার বিশ্বরেকর্ড         করোনার ডেল্টা ধরণটি দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে         চীন থেকে সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে         রামেক হাসপাতালে করোনায় আরও ১৩ জনের মৃত্যু         যুক্তরাষ্ট্রে টিকাগ্রহীতাদের ১০০ ডলার করে প্রণোদনা দিতে বললেন বাইডেন