বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীত ও নির্বাচনের মাসে আকাশপথের পোয়াবারো

আজাদ সুলায়মান ॥ একে তো শীতকাল, তার ওপর যোগ হয়েছে নির্বাচন। তাই এভিয়েশন ব্যবসায় দেখা দিয়েছে সোনায় সোহাগার মতো অবস্থা। আগামী দুই মাসের সব টিকেট শেষ। সাধারণত ঈদের সময় যেমনটি দেখা যায়, এখনও তেমনটিই চলছে সবগুলো এয়ারলাইন্সের অভ্যন্তরীণ টিকেটের কাউন্টারে। এ সুযোগে দামটাও বাড়ানো হয়েছে- যে যেমন পারছে। ৫ হাজারের টিকেট হয়ে গেছে ৮ হাজার টাকা। দুই হাজারের টিকেট ৪ হাজার। আঞ্চলিক রুটেও একই অবস্থা। জানা গেছে- ডিসেম্বর থেকে পরের বছর ফেব্রæয়ারি পর্যন্ত পর্যটন মৌসুম থাকায় অভ্যন্তরীণ রুটগুলোতে এয়ারলাইন কোম্পানিগুলোর টিকেট বিক্রি সাধারণত বেশি থাকে। এর সঙ্গে এ বছর জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে অভ্যন্তরীণ রুটের সঙ্গে পাল্লা দিয়ে আঞ্চলিক রুটেও উল্লেখযোগ্য হারে টিকেট বিক্রি বেড়েছে। ডিসেম্বরের অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটের সিংহভাগ টিকেট বিক্রি হয়ে গেছে বলে জানিয়েছে এয়ারলাইন্স কোম্পানিগুলো। প্রতিটি এয়ারলাইন্স কোম্পানির প্রায় ৭০ শতাংশ টিকেট বিক্রি হয়েছে। রিজেন্ট এয়াওয়েজের ডিসেম্বরের প্রায় ৬৫ শতাংশ টিকেট বিক্রি হয়েছে, নভোএয়ারের বিক্রি হয়েছে প্রায় ৭০ শতাংশ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিক্রি হয়েছে প্রায় ৮০ শতাংশ। অন্যদিকে কত শতাংশ টিকেট বিক্রি হয়েছে, তার হিসেবে না দিতে পারলেও বিগত বছরগুলোর চেয়ে বেশি টিকেট বিক্রি করেছে বলে জানিয়েছে রিজেন্ট এয়ারওয়েজ।

এ বিষয়ে জানতে চাইলে রিজেন্ট এয়ারওয়েজের সিইও আশীষ রায় চৌধুরী বলেন-বছরের শেষের দিকে, অর্থাৎ ডিসেম্বর থেকে পরের বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ট্যুরিজম মৌসুম হওয়ায় সাধারণত টিকেট বিক্রি বেশি হয়ে থাকে। এ সময় অভ্যন্তরীণ রুটে টিকেট বিক্রি বেশি হয়। তবে এ বছর নির্বাচন ঘনিয়ে আসায় আঞ্চলিক রুটের টিকেট বিক্রি বেড়েছে অনেক বেশি।

জানতে চাইলে বিমানের পরিচালক আশরাফুল আলম জনকণ্ঠকে বলেন, একে তো শীতকাল-তার সঙ্গে যোগ হয়েছে নির্বাচন। সঙ্গত কারণেই দেশীয় এয়ারলাইন্সের জন্য এটা একটা সুবর্ণ সুযোগ বলা চলে। বিশেষ করে পর্যটন মৌসুমকে বিমানের পিক টাইম বলা হয়। এ সময় টিকেট বিক্রি ভাল থাকে। এই সময়ে স্কুল, কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মানুষ দেশ-বিদেশ ঘুরতে যায়। তবে এ বছর ডিসেম্বর মাসে টিকেট বিক্রি উল্লেখযোগ্য হারে বেড়েছে। নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন মহলের বিদেশে যাওয়া-আসা বাড়ছে, যে কারণে মূলত টিকেট বিক্রি বেড়েছে। যদিও বিগত ডিসেম্বর মাসগুলোতে এত টিকেট বিক্রি হয়নি। তুলনা করতে গেলে অবশ্যই চলতি মৌসুমটা এয়ারলাইন্সের জন্য বাণিজ্যিকভাবে একটা সুবর্ণ সুযোগ বলা চলে।

এদিকে বিমান ইতোমধ্যে বেশ কয়েকটি রুটে ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এখন যারা অগ্রিম টিকেট কিনবেন তারাই লাভবান হবেন। অন্যান্য বেসরকারী এয়ারলাইন্সের সঙ্গে তুলনা করে জনৈক বিমানবালা বলেন, নির্বাচনকে সামনে রেখে ঢাকার বাইরে অনেক প্রার্থী আকাশ পথকেই প্রাধান্য দিচ্ছেন। এরই মধ্যে যারা টিকেট কিনতে এসেছেন তারা সড়ক পথের চেয়ে আকাশপথকেই বেশি প্রাধান্য দিচ্ছেন।

শীর্ষ সংবাদ:
বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে