শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝলক

বাস সেজে সেতু পার

হাস্যকর বটে! রাশিয়ায় একটি সেতু রয়েছে যেখানে শুধু গাড়ি চলাচলের অনুমতি আছে। আর তা পেরোতে বাস সাজলেন চার ব্যক্তি। সম্প্রতি ইউটিউবে পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, হলুদ রঙের কার্ডবোর্ডের বাস তৈরি করে চারজন তার মধ্যে ঢুকে সেতু পার হচ্ছেন। ভøাদিভস্তক শহরের জোলোটলি সেতুর ওপর এই ঘটনাটি ঘটেছে। সেতুটি গোল্ডেন ব্রিজ নামে পরিচিত। ২০১৫ থেকে সেখানে হাঁটা নিষিদ্ধ করা হয়।

এই মজাদার এ্যাডভেঞ্চারের ভিডিও সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল। কয়েক শ’ বার সেটি শেয়ার করা হয়। তবে এ বিষয়ে রুশ পরিবহন মন্ত্রণালয় আপাতত কোন মন্তব্য করেনি। -মস্কো টাইমস অবলম্বনে।

ভর্তি পরীক্ষা ৮ ঘণ্টা

দক্ষিণ কোরিয়ার স্থানীয় সময় বৃহস্পতিবার ঠিক সকাল ৮টা ৪০ মিনিট থেকে শুরু হয় কলেজ স্কলাস্টিক এ্যাবিলিটি টেস্ট (সিএসএটি) অর্থাৎ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। দেশটিতে এটি সুনেউং নামে পরিচিত। উল্লেখ করার মতো বিষয় হলো টানা ৮ ঘণ্টা এই ভর্তি পরীক্ষা নেয়া হয়। পাঁচ লাখেরও বেশি শিক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করে। এর ওপর নির্ভর করছে তাদের বাকি জীবন। কারণ এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মানে শুধু বিশ্ববিদ্যালয়ে যাওয়া নয়, বরং এটা চাকরি, আয় এবং ভবিষ্যতে কোথায় তাদের অবস্থান হবে তাও নিশ্চিত করে দেবে। প্রতি বছরের নবেম্বর মাসে অনুষ্ঠিত হয় সুনেউং, যা সারাদেশকে একরকম অচল করে দেয়।

এদিন দেশটির রাজধানী সিউল যেন নীরব হয়ে যায়। রাজধানীর দোকান ও ব্যাংকগুলো বন্ধ হয়ে যায়। স্টক মার্কেটও দেরিতে খোলে। বেশির ভাগ নির্মাণ কাজ এবং সেনাবাহিনীর প্রশিক্ষণ কর্মসূচী থেমে যায়। এমনকি আকাশে উড়তে দেখা যায় না কোন বিমান।

মাঝে মাঝে দূরের সাইরেনের শব্দ এই নীরবতা ভাঙ্গে। কারণ, পুলিশের মোটরবাইকগুলোও পরীক্ষার্থীদেরকে হলে পৌঁছে দিতে প্রতিযোগিতায় নামে। অনেক বাবা-মা সন্তানের ছবি হাতে নিয়ে স্থানীয় বৌদ্ধ মন্দির এবং খ্রীস্টান চার্চে তাদের জন্য প্রার্থনায় বসে। আনুষ্ঠানিকভাবে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার একমাস পর পরীক্ষার্থীদের স্কোর জাতীয় ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তবে অবৈধভাবে বিভিন্ন ওয়েবসাইট পরীক্ষার পরপরই উত্তর প্রকাশ করে। পরীক্ষার্থীরা এগুলো থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে তাদের অবস্থান বুঝতে পারে।

বিশ্বে সবচেয়ে উচ্চ-শিক্ষিত দেশগুলোর একটি হলো দক্ষিণ কোরিয়া। দেশটির বেকার জনগোষ্ঠীর এক তৃতীয়াংশই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীধারী।-বিবিসি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স