শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচন চাইলে অশুভ তৎপরতা বন্ধ করতে হবে

  • নয়াপল্টনের ঘটনা প্রসঙ্গে ওবায়দুল কাদের ॥ দুই তিন দিনের মধ্যে শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীনদের বিরুদ্ধে জোট বাঁধা জাতীয় ঐক্যফ্রন্টে প্রধানমন্ত্রী হওয়ার মতো নেতা কে আছেন, সেই প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, আমি জানতে চাই। দেশবাসীও জানতে চায়। বলুন প্রধানমন্ত্রী কে হবেন? ড. কামাল হোসেন না তারেক রহমান? কে হবেন? হু ইজ দেয়ার পিএম ফেইস। এ সময় কাদের জানান, আগামী দুই থেকে তিনদিনের মধ্যে জোটের শরিকদের সঙ্গে বৈঠক করে আসন বণ্টন চূড়ান্ত করা হবে।

দ্বিতীয় দফা নির্বাচনের তফসিল পেছানোর পরও ঐক্যফ্রন্টের মন জয় করতে পারেনি নির্বাচন কমিশন। বুধবার ফ্রন্টের পক্ষ থেকে ১৪ সদস্যের প্রতিনিধি দল কমিশনে গিয়ে ফের তিন সপ্তাহ নির্বাচন পেছানোর দাবি জানায়। একই দিন আওয়ামী লীগের পক্ষ থেকে ইসিতে গিয়ে প্রতিনিধি দলের সদস্যরা কোন অবস্থাতেই নির্বাচন না পেছানোর দাবি জানিয়ে আসে। সংবাদ সম্মেলনে এ বিষয়েও কথা বলেন কাদের। তিনি বলেন, আওয়ামী লীগ চায় না আর নির্বাচনের তারিখ পরিবর্তন করা হোক। যদিও বৃহস্পতিবার নির্বাচন কমিশনের বৈঠকে ঘোষিত তারিখে নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে।

বিএনপিসহ কয়েকটি নিবন্ধিত ও অনিবন্ধিত দল নিয়ে গত ১৩ অক্টোবর গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে সাত দফা দাবিতে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়। সংসদ ভেঙ্গে, খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি ছিল তাদের ওই সাত দফার মধ্যে।

এসব দাবি নিয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দুই দফা সংলাপে বসেছিলেন ঐক্যফ্রন্টের নেতারা। সেখানে কোন সমঝোতা না হলেও তারা ‘আন্দোলনের অংশ হিসেবে’ নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচন পেছানোর জন্য নির্বাচন কমিশনের সঙ্গেও বৈঠক করেছে ঐক্যফ্রন্ট। কিন্তু সেখানেও সুষ্ঠু নির্বাচন নিয়ে বিএনপি নেতাদের সংশয় কাটেনি। বিএনপিসহ ঐক্যফ্রন্টের নেতারা বলে আসছেন, নির্বাচন সুষ্ঠু হলে জনগণ বিপুল ভোটে তাদের বিজয়ী করবে, ‘প্রত্যাখ্যান’ করবে আওয়ামী লীগকে। আর এ বিষয়টি নিয়েই টিপ্পনি কেটেছেন কাদের।

কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জন্য ইতোমধ্যে তিনটি আসন থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলটির নেতারা। কিন্তু দুর্নীতির দুই মামলায় তার ১৭ বছরের কারাদণ্ড হওয়ায় আদৌ তিনি ভোট করতে পারবেন কি না, সে বিষয়ে সংশয় এখনও কাটেনি। আর খালেদার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান গত এক দশক ধরে পরিবার নিয়ে বসবাস করছেন লন্ডনে। দুর্নীতির দুই মামলায় তার ১৭ বছরের কারাদণ্ড হয়েছে, ২১ আগস্ট গ্রেনেড মামলায় হয়েছে যাবজ্জীবন সাজার রায়। বিএনপির এই দুর্দিনে স্থায়ী কমিটির নেতাদের সঙ্গে নিয়ে দল সামলাচ্ছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাত দফা দাবি নিয়ে সরকারকে আলোচনার টেবিলে বসাতেও তাদের কামাল হোসেনের সঙ্গে জোট বাঁধতে হয়েছে।

ঐক্যফ্রন্ট আনুষ্ঠানিকভাবে কামাল হোসেনকে তাদের ‘প্রধান নেতা’ হিসেবে বর্ণনা করে। ঐক্যফ্রন্টের বিভিন্ন জনসভায় তাকে দেখা গেছে প্রধান অতিথি’ হিসেবে, আর মির্জা ফখরুল ছিলেন প্রধান বক্তা। জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর আওয়ামী লীগ নেতাদের সমালোচনার মুখে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছিলেন, নির্বাচনে প্রার্থী হওয়া কিংবা রাষ্ট্রীয় কোন পদ পাওয়ার ইচ্ছা তার নেই। আর তারেক রহমান সাজা মাথায় নিয়ে দেশে ফিরবেন- এমন কোন ইঙ্গিতও এখনও পাওয়া যায়নি।

ঐক্যফ্রন্টের দলগুলো একসঙ্গে নির্বাচনে গেলে আসন ভাগাভাগি কীভাবে হবে- সে বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেননি জোটের নেতারা। সেক্ষেত্রে তারা সরকার গঠন করতে পারলে কে হবেন সেই সরকারের প্রধান- সেই প্রশ্নই ওবায়দুল কাদের সামনে এনেছেন। তিনি বলেন, তারা যে একটা ইলেকশন করবে... যে কোন দেশেই... দলের একজন পিএম ফেইস থাকে। আমি জানতে চাই হু ইজ দেয়ার পিএম ফেইস।

নয়াপল্টনে বিএনপি অফিসের সামনে বুধবার ছাত্রলীগ হামলা করেছে বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের বক্তব্যকে মিথ্যা বলে মন্তব্য করে তিনি বলেন, ‘আমি ভাবতে পারিনি মির্জা ফখরুল এতটা মিথ্যা কথা বলবেন। তিনি গতকাল বুধবার যে মন্তব্য করেছেন এটা কে বিশ্বাস করবে? ছাত্রলীগ নাকি হামলা করেছে এটা কেউ বিশ্বাস করবে? আমি ভাবতেও পারিনি মির্জা ফখরুলের মুখে এমন মিথ্যা কথা শুনতে হবে।’

বুধবার বিএনপি অফিসের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা উল্লেখ করে কাদের বলেন, বুধবার আন্দোলনের নামে সহিংসতার আশ্রয় নিয়েছে বিএনপি। তারা পরিকল্পিতভাবে পুলিশের ওপর হামলা চালিয়েছে। বিএনপিকর্মীরা সেখানে দিয়াশলাই জ্বালিয়ে গাড়িতে আগুন ধরিয়েছে। তারা পুলিশের গাড়িতে উঠে শেখ হাসিনার পতন চেয়েছে। এটা কেন? তারা আসলে নির্বাচনে যেতে চান না, তারা নির্বাচন বানচাল করতে চান।’

পুলিশের গাড়ি পোড়ানোর ঘটনা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নয়াপল্টনের ঘটনায় নির্বাচন কমিশন কি করে সেদিকে তাকিয়ে আছি। আপনারা এ বিষয়ে কোন ব্যবস্থা নেবেন কিনা এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, আমরাতো নির্দেশ দিতে পারি না। এখন এটা নির্বাচন কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বলতে পারে তদন্ত করার জন্য। আমরা দেখছি নির্বাচন কমিশন কী ব্যবস্থা নিতে পারে।

কাদের বলেন, নয়াপল্টনের ঘটনা পূর্বপরিকল্পিত। নির্বাচনী সুবাতাস কারা নষ্ট করছে? নির্বাচন নিয়ে বু প্রিন্টের টেস্ট কেস আমরা বুধবার দেখেছি। নির্বাচন বিনষ্টের যে অশুভ তৎপরতা তা প্রমাণ করেছে বিএনপি। তারা যদি নির্বাচন চায় তাহলে তাদের এ অশুভ তৎপরতা বন্ধ করতে হবে।

আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন কোন অশুভ শক্তি নির্বাচন বানচাল করতে পারবে না। জনগণ সতর্ক পাহারায় রয়েছে। এ ধরনের কোন অপতৎপরতা চালালে জনগণ তা প্রতিহত করবে বলে সাংবাদিকদের বলেন ওবায়দুল কাদের। মন্ত্রিসভার আকার কমবে কিনা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা দু-একদিনের মধ্যে জানা যাবে। এছাড়া আওয়ামী লীগ দুই-তিনদিনের মধ্যে জোটগুলোর সঙ্গে বসার পর দলের মনোনয়ন চূড়ান্ত করবে। আসন ভাগাভাগির ব্যাপারে জরিপ করা হচ্ছে। জরিপের ফলাফলের ওপর ভিত্তি করে শরিক দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগি হবে বলে জানান তিনি।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন আরও পিছিয়ে যাক আওয়ামী লীগ তা চায় না এমন মন্তব্য করে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এক ঘণ্টার জন্যও নির্বাচন পিছিয়ে যাক তা আমরা চাই না। টেকনোক্রেট মন্ত্রীদের বৈধতার বিষয়ে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে এই আওয়ামী লীগ নেতা বলেন, যতক্ষণ পর্যন্ত প্রজ্ঞাপনে রাষ্ট্রপতি স্বাক্ষর না করবেন, ততক্ষণ পর্যন্ত পদত্যাগপত্র জমা দেয়া চার টেকনোক্র্যাট মন্ত্রী বৈধ।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার