বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথম প্রান্তিকে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ৫ শতাংশ

  • লক্ষ্যমাত্রার ৮০ শতাংশ রাজস্ব আদায়

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি ২০১৮-২০১৯ অর্থবছরের প্রথম প্রান্তিকে লক্ষ্যমাত্রার প্রায় ৮০ শতাংশ রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৫.২২ শতাংশ বেশি।

তবু রাজস্ব আদায়ে বড় ধরনের ঘাটতিতে পড়তে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এনবিআরের প্রাথমিক হিসাবে প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব ঘাটতি দাঁড়িয়েছে ১১ হাজার ৪৩ কোটি ৩ লাখ টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫৭ হাজার ২৪৭ কোটি ৩ লাখ টাকা।

প্রতিষ্ঠানটির ত্রৈমাসিক রাজস্ব আদায়ের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এনবিআরের ত্রৈমাসিক আহরিত রাজস্ব বিশ্লেষণে বলা হয়েছে, প্রথম তিন মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৭ হাজার ২৪৭ কোটি ৩ লাখ টাকা। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৪৫ হাজার ৮১৭ কোটি টাকা। রাজস্ব ঘাটতি ১১ হাজার ৪৩ কোটি ৩ লাখ টাকা। প্রতিষ্ঠানটি লক্ষ্যমাত্রার ৭৯.৯৭ ভাগ রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে। আর গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৫.২২ শতাংশ। লক্ষ্যমাত্রায় সবচেয়ে বেশি সাফল্য দেখিয়েছে আয়কর ও ভ্রমণ কর খাত। এই খাতে সর্বাধিক ১১.০৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। যদিও ঘাটতি থেকে বের হতে পারেনি এই খাত। এ খাতে মোট ঘাটতি ২ হাজার ২৭৫ কোটি টাকা। আর সবচেয়ে কম আদায় হয়েছে মূল্য সংযোজন কর (মূসক) খাতে। এ খাতে প্রবৃদ্ধি ঋণাত্মক। তিনটি খাত বিশ্লেষণ করে দেখা যায়, আমদানি ও রফতানি শুল্কে প্রথম তিন মাসে ১৯ হাজার ১৫০ কোটি ১৩ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে এই খাতে রাজস্ব আদায় হয়েছে ১৫ হাজার ১৪৬ কোটি ৯৯ লাখ টাকা। ঘাটতি ৪ হাজার ৩ কোটি ১৪ লাখ টাকা। গত অর্থবছরের তুলনামূলক বিচারে প্রবৃদ্ধি ৮ শতাংশ।

অন্যদিকে, ভ্যাট খাতে প্রথম প্রান্তিকে রাজস্বলক্ষ্যমাত্রা ছিল ২২ হাজার ৬৭৬ কোটি ৪৪ লাখ টাকা। এর বিপরীতে আদায় ১৭ হাজার ৫২৪ কোটি ৯০ লাখ টাকা। এ খাতে ঘাটতি ৫ হাজার ১৫১ কোটি ৫৪ লাখ টাকা। যা গত অর্থবছরের তুলনায় দশমিক ৮৭ শতাংশ কম। অর্থাৎ প্রবৃদ্ধি ঋণাত্মক। তবে আয়কর ও ভ্রমণ কর খাতে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে। এখানে প্রবৃদ্ধি হয়েছে ১১.০৪ শতাংশ। যদিও ঘাটতি থেকে বের হতে পারেনি এ খাত। এ খাতে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৪২০ কোটি ৪৬ লাখ টাকা। এর বিপরীতে আদায় ১৩ হাজার ১৪৫ কোটি ১১ লাখ টাকা। লক্ষ্যমাত্রার ৮৫.২৪ শতাংশ রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। আর মোট ঘাটতি ২ হাজার ২৭৫ কোটি টাকা।

এ বিষয়ে এনবিআরের এক উর্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সাম্প্রতিক বছরগুলোর তুলনায় বর্তমান বছরের রাজস্ব প্রবৃদ্ধি বেশ কম। তবে এনবিআরের আহরিত ও প্রদর্শিত রাজস্ব পরিসংখ্যানের সঙ্গে সিজিএ প্রদর্শিত অঙ্কের গরমিলের বিষয়টি বর্তমান বছরের শুরু থেকে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে সংশোধন করা হচ্ছে। ফলে তথ্য সংরক্ষণে বিশেষ সতর্কতা অবলম্বনসহ সিজিএ অফিসের অনুরূপ পদ্ধতিতে হিসাব প্রদর্শিত হচ্ছে। এ বিবেচনায় জুলাই থেকে সেপ্টেম্বরের রাজস্ব প্রবৃদ্ধি হার বেশ সন্তোষজনক।

শীর্ষ সংবাদ:
চট্রগ্রামে ঝুট গুদামে আগুন ॥ চার ঘন্টার চেষ্টায় নিয়ন্ত্রণে         ২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি