বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাঙ্কক থিয়েটার ফেস্টিভ্যালে বাংলাদেশের ব্ল্যাকফ্লেইম

ব্যাঙ্কক থিয়েটার ফেস্টিভ্যালে বাংলাদেশের ব্ল্যাকফ্লেইম

স্টাফ রিপোর্টার ॥ দেশে-বিদেশে প্রযোজনা মঞ্চায়নের ধারাবাহিকতায় ব্ল্যাকফ্লেইম থিয়েটার এবার ‘ব্যাঙ্কক থিয়েটার ফেস্টিভ্যাল ২০১৮’-এ অংশ নিতে যাচ্ছে। ব্যাঙ্কক আর্ট এ্যান্ড কালচার সেন্টারে অনুষ্ঠিত থাইল্যান্ডের স্বনামখ্যাত থিয়েটার কোম্পানি ব্যাঙ্কক থিয়েটার নেটওয়ার্ক আয়োজিত উৎসবে আগামী ১০ ও ১১ নবেম্বর ব্ল্যাকফ্লেইম থিয়েটারের মূকাভিনয় প্রযোজনা ‘দ্য ব্লাইন্ড পার্স্পেক্টিভ’ পরপর দুটি প্রদর্শনী হবে। গত ১ নবেম্বর থেকে শুরু হওয়া এ উৎসব চলবে ১৮ নবেম্বর পর্যন্ত। উৎসবে অংশ নিতে আগামীকাল ৯ নবেম্বর ব্যাঙ্ককের উদ্দেশে ঢাকা ছাড়বে ব্ল্যাকফ্লেইম থিয়েটারের ৫ সদস্যের প্রতিনিধি দল। উৎসবে অংশ নেয়া ব্ল্যাকফ্লেইম থিয়েটারের সদস্যরা হলেন হুমায়ুন কবির সুইট, নূরে আলম, আরিফুল ইসলাম, শাকিল আহমেদ এবং তানভীর শেখ।

উৎসবে বাংলাদেশের ব্ল্যাকফ্লেইম থিয়েটারসহ কানাডা, ইতালি, জাপান, নেপাল, ফিলিপিন্স, সিঙ্গাপুর, উরুগুয়ে, থাইল্যান্ড প্রভৃতি দেশ অংশগ্রহণ করছে। উৎসবে পারফর্মেন্সের পাশাপাশি ব্ল্যাকফ্লেইম থিয়েটারের সদস্যদের সঙ্গে ব্যাঙ্ককের স্থানীয় দুটি নাট্যদলের মতবিনিময় সভা এবং উৎসব আয়োজনকারী কর্তৃক বিশেষ আলোচনায় যোগদানের কথা রয়েছে। ‘দ্য ব্লাইন্ড পার্স্পেক্টিভ’-এর নির্দেশনা দিয়েছেন তানভীর শেখ। ক্রিয়েটিভ কনসালটেন্ট হিসেবে কাজ করেছেন বিশিষ্ট মূকাভিনেতা ও সংগঠক রাজ ঘোষ। প্রযোজনা ব্যবস্থাপনায় রয়েছেন রেজাউল মাওলা নাবলু। ব্ল্যাকফ্লেইম থিয়েটারের প্রথম প্রযোজনা নক্সা মূকাভিনয় ‘দ্য ব্লাইন্ড পার্স্পেক্টিভ’।

এ প্রসঙ্গে ব্ল্যাকফ্লেইম থিয়েটারের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ জানান, ওই উৎসবের নির্ধারিত ক্যাটাগরিতে আবেদন পরবর্তীতে প্রযোজনাটির ভিডিও এবং বিভিন্ন তথ্য পর্যালোচনা করে বিভিন্ন দেশের প্রায় শতাধিক প্রযোজনার সঙ্গে প্রতিযোগিতার ভিত্তিতে বাংলাদেশ থেকে একমাত্র দল হিসেবে নির্বাচিত হয়েছে ব্ল্যাকফ্লেইম থিয়েটার।

তানভীর শেখ বলেন, মানবসৃষ্ট অথবা প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া অনেক বিপজ্জনক ব্যাপারই আমাদের চোখে ধরা পরে, যা প্রায় নিশ্চিতই জনসাধারণের দুর্ঘটনার কবলে পতিত হওয়ার আশঙ্কা থাকে। তদুপরি শক্তি বা ক্ষমতা থাকা সত্ত্বেও শুধু ইচ্ছার অভাবে প্রায় সবাই সেটা এড়িয়ে চলে। পক্ষান্তরে কিছু মানুষের অন্য সবার মতো শক্তি বা ক্ষমতা না থাকলেও শুধু ইচ্ছা শক্তি পুঁজি করে সমাজকে আলোকিত করে চলেছেন। এই প্রেক্ষাপট অবলম্বনে মূকাভিনয় প্রযোজনা ‘দ্য ব্লাইন্ড পার্স্পেক্টিভ’-এর মঞ্চায়ন হতে যাচ্ছে।

বাঙালীর সুপ্রাচীন নাট্য-ঐতিহ্যের গর্বিত উত্তরসূরি আমরা। কালগত অভিঘাতে বাঙলা অঞ্চলের নাট্য-ধারাবাহিকতা ইতিপূর্বে কিঞ্চিদধিক ব্যাহত হলেও আধুনিককালের নাট্য-সচেতনতা আমাদের সমৃদ্ধ ঐতিহ্যের প্রতি করেছে শ্রদ্ধাশীল। সঙ্গত কারণে, আমাদের নাট্য চর্চার সমকালীন যে বিষয়গুলো অন্ধকারে রয়ে গেছে বা দর্শক-সম্মুখে সচারাচর উপস্থাপিত হয় না, সে সকল বিষয়বস্তু নান্দনিকতার সঙ্গে দর্শক সম্মুখে উপস্থাপনই আমাদের প্রত্যয়। আমরা নিশ্চিতই বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের চেতনায় আলোকিত বহ্নিশিখার আড়ালে লুকিয়ে থাকা অ-ব্যক্ত কালো অধ্যায় আধুনিক বাঙলা নাট্যরীতি ও দেশীয় মূকাভিনয় রীতির ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে রুচিশীল দর্শক-সম্মুখে নান্দনিক প্রকাশ ঘটবে। বর্ণিত প্রক্রিয়ায় আমাদের নিজস্ব নাট্য ও মূকাভিনয় আঙ্গিকের প্রয়োগে উপস্থাপিত হবে সমকালীন সে বিষয়গুলো যা অন্ধকারেই রয়ে গেছে। প্রসঙ্গত ‘বিনোদনে নান্দনিকতা’ সেøাগানে ২০১৭ সালের ১ নবেম্বর প্রতিষ্ঠিত হয় নাট্যসংগঠন ব্ল্যাকফ্লেইম থিয়েটার। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত দলটি ৫টি মূকাভিনয় প্রযোজনা মঞ্চে এনেছে। প্রযোজনাগুলো ঢাকাসহ সারাদেশে নিয়মিত মঞ্চায়ন করে যাচ্ছে। এছাড়াও বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়ে প্রশংসিত হয়েছে দলটি। ব্ল্যাকফ্লেইম থিয়েটারের এ নাট্য-সফরে টাইটেল স্পন্সর হিসেবে বাংলাদেশ আমেরিকান কমিউনিটি ডেভেলপমেন্ট এ্যান্ড ইয়ুথ সার্ভিসেস (বিএসিডিওয়াইএস) এবং কো-স্পন্সর হিসেবে ‘দেশী টেলিগ্রাফ’ (ইউএসএ), ‘দেশী সিনিয়র সেন্টার’ (ইউএসএ), মিডিয়া পার্টনার হিসেবে ‘বাংলা টিভি’, ইভেন্ট পার্টনার হিসেবে ‘ফাস্টমুভ গ্লোবাল কনসাল্টেন্ট এ্যান্ড ম্যানেজমেন্ট ফ্যাক্টরি’, প্রিন্টিং পার্টনার হিসেবে ‘রিপ্যাক প্রিন্টিং এ্যান্ড প্যাকেজিং’ এছাড়াও ‘বাংলাদেশ মাইম এ্যাসোসিয়েশন’ ও ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ বরাবরের মতোই বিভিন্নভাবে সহযোগিতা করছে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে