মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাজীপুরে বকেয়া বেতন দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ ভাংচুর, সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ শ্রীপুরে এক পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে সোমবার কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানায় হামলা চালিয়ে মেশিনপত্র বিভিন্ন মালামাল ব্যাপক ভাংচুর ও সড়ক অবরোধ করেছে।

পুলিশ, আন্দোলনরত শ্রমিক ও স্থানীয়রা জানান, শ্রীপুর পৌরসভার উজিলাব এলাকার ইস্টিম ওর্য়্যাস লিমিটেড কারখানায় প্রায় সাড়ে ৭শ’ শ্রমিক কর্মরত আছে। দীর্ঘদিন ধরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের তাদের পাওনাদি অনিয়মিতভাবে দিচ্ছে। এছাড়াও চাকরিচ্যুত শ্রমিকদের শ্রম আইন অনুযায়ী ভাতা পরিশোধ করছে না। শ্রমিকরা তাদের পাওনা গত সেপ্টেম্বর ও অক্টোবর মাসের বকেয়া বেতন ভাতা পরিশোধের জন্য বেশ কিছুদিন ধরে কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু কর্তৃপক্ষ বেতন-ভাতা পরিশোধের একাধিকবার তারিখ নির্ধারণ করলেও পরিশোধ করেনি। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দেয়। সর্বশেষ গত ২৫ অক্টোবর শ্রমিকদের পাওনাদি পরিশোধের কথা থাকলেও ওইদিন পরিশোধ না করে পরিশোধের পরবর্তী তারিখ সোমবার (৫ নবেম্বর) নির্ধারণ করে ঘোষণা দেয় কারখানা কর্তৃপক্ষ। কিন্তু এদিন সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে গিয়ে কারখানার সামনে পুলিশের অবস্থান দেখতে পেয়ে শ্রমিকদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে। এ সময় শ্রমিকরা তাদের পাওনাদি পরিশোধের দাবি জানালে কর্তৃপক্ষ কোন উত্তর না দিয়ে টালবাহানা করতে থাকে। একপর্যায়ে শ্রমিকরা উৎপাদন কাজ বন্ধ রেখে কর্মবিরতি ও তাদের পাওনাদি পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করে। বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে কারখানায় পুলিশ মোতায়েন ও বেতন-ভাতা পরিশোধ বিষয়াদি নিয়ে মালিক পক্ষের কর্মকর্তারা বাকবিত-ায় জড়িয়ে পড়ে।

এতে শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানায় হামলা চালায় এবং মেশিনপত্র ও দরজা জানালার কাঁচসহ কারখানার বিভিন্ন মালামাল ভাংচুর করে। এ সময় কারখানার মূল গেট বন্ধ করে দিলে বেশ কয়েক শ্রমিক গেটের ওপর দিয়ে টপকে কারখানা হতে বাইরে বেরিয়ে গিয়ে বিক্ষোভ করতে থাকে। তাদের সঙ্গে কিছু বহিরাগতও অংশ নেয়। একপর্যায়ে দুপুর ২টার পর কারখানার মূল গেট খুলে দিলে কোন সিদ্ধান্ত ছাড়াই অবশিষ্ট শ্রমিকেরা কারখানা থেকে বাইরে বেরিয়ে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা বিকেল পৌনে তিনটার দিকে পার্শ্ববর্তী কেওয়া নতুন বাজার এলাকায় ঢাকা-শ্রীপুর সড়কের ওপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এতে সড়কের উভয়দিকে শতাধিক যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ