বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় সময় নাট্যদলের শেষ সংলাপ মঞ্চস্থ

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ মিসরের এক সুলতান উত্তরাধিকারী হিসেবে তার পালিত পুত্র একজন ক্রীতদাস সেনাধ্যক্ষকে মনোনীত করেন। কিন্তু দুর্ভাগ্যবশত মৃত্যুকালে তিনি তার মসনদের উত্তরাধিকারী সুলতানকে ক্রীতদাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি। ফলে সুলতানের দাসত্ব মোচন হয়নি। এমন গোপন সংবাদ রাজ্যময় ছড়িয়ে দেয়ার অপরাধে এক দাস ব্যবসায়ীকে বন্দী করা হয়। কিন্তু বন্দীর ফরিয়াদনামা দেখে বিচার সভায় উপস্থিত হন স্বয়ং সুলতান। ব্যবসায়ীর কথা শুনে কঠিন এক দ্বন্দ্বের মুখোমুখি হন তিনি। বিপাকে পড়ে যান রাজ্যের প্রধান কাজী আর উজির। অনেক তর্ক আর বিতর্কের পর সুলতানকে আইনের পথ বেছে নেয়ার পরামর্শ দেন প্রধান বিচারক। আইন অনুযায়ী জনসম্মুখে প্রকাশ্য নিলামে সুলতানকে বিক্রি করা হবে এবং শর্ত অনুযায়ী যিনি নিলামে সুলতানকে ক্রয় করবেন, তিনি তাৎক্ষণিকভাবে মুক্তিনামায় স্বাক্ষর করে সুলতানকে মুক্তি দেবেন। আইন মেনে নিয়ে নিলামে ওঠেন সুলতান। কিন্তু দেখা দেয় নতুন সঙ্কট। কারণ নিলাম ক্রয়কারী যার প্রতিনিধিত্ব করতে এসেছেন, তিনি এই রাজ্যে বারবনিতা হিসেবে পরিচিত। শুরু হয় তুমুল যুক্তিতর্ক। হারতে রাজি নন মহিলা। তিনি দাসত্বের মুক্তিনামায় স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান। অকাট্য তার যুক্তি। শেষ পর্যন্ত মহিলার বাড়িতে এক রাতের জন্য মেহমান হওয়ার সম্মতি জানান সুলতান। কিন্তু এরপর ঘটতে থাকে বিচিত্র নাটকীয় ঘটনা। এভাবে দর্শকদের উৎকণ্ঠায় রেখে এগিয়ে যায় ‘শেষ সংলাপ’ নাটকের কাহিনী।

সময় নাট্যদলের ২৯তম প্রযোজনা ‘শেষ সংলাপ’ নাটকের ৭৯তম মঞ্চায়ন হয় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বুধবার সন্ধ্যায়। মিসরীয় নাট্যকার তাওফীক আল হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। এটি নির্দেশনা করেছেন আকতারুজ্জামান। নাটকের পা-ুলিপি যেমন সময় উপযোগী, তেমনি অভিনয়টাও হয়েছে চমৎকার। সেট নির্মাণ থেকে শুরু করে পোশাক পরিকল্পনা সব কিছুই যেন দর্শককে নিয়ে যায় এক রাজকীয় আমলে। নাটকের সময় উপযোগিতা এবং মান সম্পর্কে নির্দেশক আকতারুজ্জামান বলেন, ‘শেষ সংলাপ’ নাটকের প্রথম প্রদর্শনী হয় কলকাতার গঙ্গা-যমুনা উৎসবে। সেখানে সাধারণত ভাল নাটকগুলোই স্থান পায়। রাজনীতি সচল থাকে সাধারণত আইন এবং ধর্মকে পুঁজি করে, আমাদের দেশে রাজনীতিও এ নিয়েই। তাই বাংলাদেশের জন্য এ নাটকটি সব সময়ই প্রাসঙ্গিক।

এ নাটকে অভিনয় করছেন ‘সময়’-এর নিয়মিত নাট্যকর্মী পাভেল ইসলাম, ঈশিতা চাকী, রিয়াজ মাহমুদ জুয়েল, আরিফুজ্জামান, ফখরুল ইসলাম, তোফায়েল সরকার, নাহিদ নিলয় বিপ্লব, রিংকু, মাসুম, টিপু, আনোয়ার, সেন্টু এবং সেলিনা প্রমুখ।

‘শেষ সংলাপ’ নাটকের পোস্টার ডিজাইন করেছেন শিল্পী ঢালী আল মামুন। মঞ্চ, সঙ্গীত, পোশাক ও আলোক পরিকল্পনা করেছেন যথাক্রমে ফয়েজ জহির, কমল খালিদ, আমিনুর রহমান মুকুল এবং আলমগীর হোসেন।

শীর্ষ সংবাদ:
মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি         আজ দুপুরে বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায়         কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে