মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংলাপের খবরে উর্ধমুখী পুঁজিবাজার

সংলাপের খবরে উর্ধমুখী পুঁজিবাজার

অর্থনৈতিকব রিপোর্টার ॥ সপ্তাহের তৃতীয় দিন সূচক এবং লেনদেন দুটোই বেড়েছে দেশের দুই পুঁজিবাজারে । মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক বা ডিএসইএক্স প্রায় ৫২ পয়েন্ট বেড়ে প্রায় ৫ হাজার ২৯৯ পয়েন্টে অবস্থান করছে। এই নিয়ে টানা দ্বিতীয় দিনের মতো শেয়ারবাজারে সূচক বাড়ল।

মঙ্গলবারের বাজার বিশ্লেষণ করে ডিএসইর সাবেক সভাপতি রকিবুর রহমান বলেন, সরকার যে সংলাপ করার জন্য আগ্রহ প্রকাশ করেছে, এর ফলে নির্বাচনের আগে একটি স্থিতিশীল পরিবেশ বজাই থাকার সম্ভাবনা দেখা দিয়েছে, এর একটি ইতিবাচক প্রভাব পরেছে দেশের পুঁজিবাজারের উপর। ‘সংবিধানসম্মত সকল বিষয়ে’ আলোচনার জন্য কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টকে বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাশাপাশি আইসিবির প্রায় ২০০০ কোটি টাকা কিছু দিনের মধ্যেই পুঁজিবাজারে বিনিয়োগে আসবে আর চীনের কাছ থেকে আসা ৯০০ কোটি টাকা আমরা কাল থেকে ব্রোকারদের দেয়া শুরু করবো। সংলাপ, আইসিবির বিনিয়োগ এবং ডিএসইর ব্রোকারদের সম্ভব্য বিনিয়োগ এই তিনিটি বিষয় নিয়েই পুঁজিবাজরে একটি ইতবাচক প্রভাবে আছে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫২ কোটি ৪৯ লাখ টাকা,যা আগের দিনের চেয়ে প্রায় ১০৯ কোটি ৬৯ লাখ টাকা বেশি। ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩৮ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৩১ টির, কমেছে ৭৩ টির ও অপরিবর্তিত রয়েছ ৩৪ টির।

এদিকে মঙ্গলবার দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০ কোটি ১৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। লেনদেনে থাকা ২৪০ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৬ টির, কমেছে ৪৯ টির ও অপরিবর্তিত রয়েছে ২৫ টির দর।

দিন শেষে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই প্রায় ১৮০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২২৭ পয়েন্টে অবস্থান করছে। এর আগে তিন সপ্তাহে প্রায় ২১০ পয়েন্ট হারায় দেশের প্রধান পুঁজিবাজার। অক্টোবর ৩ তারিখে ডিএসই সূচক ছিল ৫ হাজার ৪২২, ২৮ অক্টোবর সেই সূচক কমে গিয়ে দাঁড়ায় ৫ হাজার ২১২ যা ২১ মাসের জন্য সর্বনিম্ন। অক্টোবর শুরু থেকে রাজনৈতিক অস্থিরতা এবং আর্থিক সংকট দুটি বিষয় নিয়ে সংশয় তৈরী হয় পুঁজিবাজারে। এর মধ্যে জুন ক্লোজিং কোম্পানির গুলোর লভ্যাংশ আসতে থাকে পুঁজিবাজারে ।

শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ এমরান হাসান বলেন, পুঁজিবাজার যখন ভাল থাকে তখন লভ্যাংশ ঘোষণা দিলে বাজার ভাল হয় কিন্তু পুঁজিবাজার যখন খারাপ থাকে বিনিয়োগকারীরা সাইডলাইনে বসা থাকে। আর্থিক সংকটের পাশাপাশি বিনিয়োগকারীদের অপেক্ষা পুঁজিবাজারে খারাপ ফেলেছিল। সংলাপের খবর আপাতত একটি ভাল প্রভাব ফেলেছে পুঁজিবাজারে।

এদিকে ডিএসইকে সূচকের উত্থান হলেও কিছু কোম্পানির দর কমেছে। মঙ্গলবার উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। উত্থানেও এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর কমেছে। শেয়ার দর সবচেয়ে বেশি কমেছে স্ট্যান্ডার্ড সিরামিকের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার কোম্পানিটির শেয়ার দর ছিল ১৪০.৬০ টাকায়। মঙ্গলবার লেনদেন শেষে এর শেয়ার দর দাঁড়ায় ১৩০.১০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১০.৫০ টাকা বা ৭.৪৭ শতাংশ কমেছে। এর মাধ্যমে কোম্পানিটি ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে আসে।

ডিএসইতে লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৫.৪০ শতাংশ, এমারেল্ড অয়েলের ৫.৩২ শতাংশ, পিপলস ইন্স্যুরেন্সের ৪.৪০ শতাংশ, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের ৪.২১ শতাংশ, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ৪.১৫ শতাংশ, বিআইএফসির ৩.৮৫ শতাংশ, ম্যারিকোর ৩.৬৫ শতাংশ, মুন্নু জুট স্টাফলার্সের ৩.৩৩ শতাংশ এবং বিডি অটোকার্সের শেয়ার দর ৩.২৮ শতাংশ কমেছে।

শীর্ষ সংবাদ:
জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?