রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জামায়াতের নিবন্ধন অবশেষে বাতিল, ইসির প্রজ্ঞাপন

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে ইসি। সোমবার ইসি সচিব হেলালুদ্দিন আহমদের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জামায়াতের নিবন্ধন আনুষ্ঠানিক বাতিল করা হলো। এর আগে ইসি থেকে জামায়াতের নিবন্ধন বাতিল ঘোষণা করা হলেও তা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়নি। তবে এতদিন আনুষ্ঠানিকভাবে নিবন্ধন বাতিল করা না হলেও আদালতের রায়ের পর জামায়াত দলীয় ব্যানারের কোন নির্বাচনে অংশ নিতে পারছে না। আগমী দুই মাসের মধ্যে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই প্রজ্ঞাপনের ফলে এখন জামায়াত আনুষ্ঠানিকভাবে ইসির নিবন্ধনের তালিকা থেকে বাদ পড়ল। ইসির নিবন্ধনের শর্ত অনুযায়ী শুধুমাত্র নিবন্ধিত দলের সদস্যরা দলীয় ব্যানারে অংশ নিতে পারবেন। এর বাইরে কোন দল তার দলীয় পরিচয়ে অংশ নিতে পারবে না। যদিও জামায়াত ২০ দলের ব্যানারে আগামী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। তবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির পক্ষ থেকে জামায়াতের কেউ ব্যক্তিগতভাবে নির্বাচনে অংশ না নিতে পারে সে বিষয়ে আনুষ্ঠানিক চিঠি দিয়েছে। তবে ইসির পক্ষ থেকে জানানো হয়েছে জামায়াত দলীয় ব্যানারে আর নির্বাচন অংশ নিতে পারবে না। তবে ওই দলের কেউ চাইলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারে। তাদের স্বতন্ত্র প্রার্থী হওয়া ঠেকাতে ইসিতে কোন আইন নেই। আইন হলে এ বিষয়ে তারা পদক্ষেপে নিতে পারবেন।

সোমবার জামায়াত ইসলামের নিবন্ধন বাতিল করে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আদালত দলটির নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করায় গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধান অনুসারে দলটির নিবন্ধন স্থগিত করা হয়ছে। কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের সই করা গেজেটে বলা হয়েছে, যেহেতু গণপ্রতিনিধিত্ব আদেশের আওতায় রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য ওই আদেশের অনুচ্ছেদ ৯০ এইচ এর শর্তানুযায়ী বাংলাদেশ জামায়াতে ইসলামী নিবন্ধনের জন্য আবেদন করেছিল এবং এর পরিপ্রেক্ষিতে নিবন্ধন দেয়া হয়েছিল, যেহেতু মহামান্য হাইকোর্ট বিভাগে দায়ের করা রিট পিটিশনের নং ৬৩০ (২০০৯) রায়ে মহামান্য আদালত বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন

সেহেতু মহামান্য হাইকোর্ট বিভাগে দায়ের রিট পিটিশনের রায়ে মহামান্য আদালত বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করায় সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশের অনুচ্ছেদ ৯০ এইচের সাব ক্লজ (৪) অনুযায়ী বাংলাদেশ জামায়াতে ইসলামীর (নিবন্ধন নং ০১৪; তারিখ ৪.১১.২০০৮) নিবন্ধন বাতিল করা হলো।

ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের বলেন, পূর্ণাঙ্গ রায় পাওয়ার পরে আমরা প্রজ্ঞাপন জারি করেছি। হাইকোর্টের নির্দেশে যেহেতু বাতিল রায় পেতে সময় লেগেছে। এখন প্রজ্ঞাপনের মাধ্যমে এটা বাতিল করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘