বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘রোহিঙ্গা মুসলিমদের এখনও গণহত্যা করা হচ্ছে’

‘রোহিঙ্গা মুসলিমদের এখনও গণহত্যা করা হচ্ছে’

অনলাইন ডেস্ক ॥ মিয়ানমারে এখনও রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা করা হচ্ছে বলে দাবি করেছেন জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা। দেশটির সরকারের সম্পূর্ণ কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠার কোনও আগ্রহ নেই বলেও দাবি তাদের। গত বুধবার এক সংবাদ সম্মেলনে এসব দাবি করা হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

সংবাদ সম্মেলনে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের প্রধান মারজুকি দারুসমান বলেন, গত বছর বৌদ্ধপ্রধান দেশ মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে অনেক রোহিঙ্গা। এ সংখ্যা ২ লাখ ৫০ হাজার থেকে ৪ লাখ হবে। কিন্তু যারা দেশটিতে আছে, তাদের বিরুদ্ধে এখনও চলছে গণহত্যা।

তিনি বলেন, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের বিরুদ্ধে এখনও কঠোর অবস্থানে কিন্তু জাতীয় সার্বভৌমত্বের কথা বলে বারবার তা অস্বীকার করছে। তারা জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের প্রতিবেদনও প্রত্যাখ্যান করেছে, যাতে বলা হয় দেশটিতে আন্তর্জাতিক আইনবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে।

এসময় মিয়ানমারে জাতিসংঘের বিশেষ তদন্ত কর্মকর্তা ইয়াংহি লি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়গুলো আশা করেছিল যে শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত অং সান সু চির অধীনে এই পরিস্থিতি ভিন্ন রকম হবে। কিন্তু বর্তমান পরিস্থিতি আগের মতোই।

তিনি বলেন, সম্পূর্ণ কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা করার কোনও আগ্রহ নেই মিয়ানমার সরকারের, যেখানে দেশটির সব মানুষ সমান অধিকার ও স্বাধীনতা ভোগ করবে। দেশটির বর্তমান পরিস্থিতি ন্যায়বিচার ও আইনের শাসনের বিপরীত চিত্রই তুলে ধরছে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে তিনি বলেন, অর্থনৈতিক এবং অবকাঠামোগত উন্নয়নের বিষয়টি অনেক দূর এগিয়েছে। কিন্তু রোহিঙ্গাদের অধিকার ও গণতান্ত্রিক উন্নয়নের বিষয়ে তেমন একটা অগ্রগতি হয়নি।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন