মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘রোহিঙ্গা মুসলিমদের এখনও গণহত্যা করা হচ্ছে’

‘রোহিঙ্গা মুসলিমদের এখনও গণহত্যা করা হচ্ছে’

অনলাইন ডেস্ক ॥ মিয়ানমারে এখনও রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা করা হচ্ছে বলে দাবি করেছেন জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা। দেশটির সরকারের সম্পূর্ণ কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠার কোনও আগ্রহ নেই বলেও দাবি তাদের। গত বুধবার এক সংবাদ সম্মেলনে এসব দাবি করা হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

সংবাদ সম্মেলনে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের প্রধান মারজুকি দারুসমান বলেন, গত বছর বৌদ্ধপ্রধান দেশ মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে অনেক রোহিঙ্গা। এ সংখ্যা ২ লাখ ৫০ হাজার থেকে ৪ লাখ হবে। কিন্তু যারা দেশটিতে আছে, তাদের বিরুদ্ধে এখনও চলছে গণহত্যা।

তিনি বলেন, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের বিরুদ্ধে এখনও কঠোর অবস্থানে কিন্তু জাতীয় সার্বভৌমত্বের কথা বলে বারবার তা অস্বীকার করছে। তারা জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের প্রতিবেদনও প্রত্যাখ্যান করেছে, যাতে বলা হয় দেশটিতে আন্তর্জাতিক আইনবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে।

এসময় মিয়ানমারে জাতিসংঘের বিশেষ তদন্ত কর্মকর্তা ইয়াংহি লি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়গুলো আশা করেছিল যে শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত অং সান সু চির অধীনে এই পরিস্থিতি ভিন্ন রকম হবে। কিন্তু বর্তমান পরিস্থিতি আগের মতোই।

তিনি বলেন, সম্পূর্ণ কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা করার কোনও আগ্রহ নেই মিয়ানমার সরকারের, যেখানে দেশটির সব মানুষ সমান অধিকার ও স্বাধীনতা ভোগ করবে। দেশটির বর্তমান পরিস্থিতি ন্যায়বিচার ও আইনের শাসনের বিপরীত চিত্রই তুলে ধরছে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে তিনি বলেন, অর্থনৈতিক এবং অবকাঠামোগত উন্নয়নের বিষয়টি অনেক দূর এগিয়েছে। কিন্তু রোহিঙ্গাদের অধিকার ও গণতান্ত্রিক উন্নয়নের বিষয়ে তেমন একটা অগ্রগতি হয়নি।

শীর্ষ সংবাদ:
আর্মেনিয়া-আজারবাইজানের মর্টার আঘাত হেনেছে ইরানে!         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         নেদারল্যান্ডে করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের