বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শচীনকে টপকে দ্রুত ১০ হাজারের রেকর্ড বিরাট কোহলির

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ গ্রেট মাইকেল ভনের মতে কোহলি এখই ইতিহাসের সেরা। দু’দিন আগে টাইগার ওপেনার তামিম ইকবাল বলেছিলেন, ভারত অধিনায়ককে আসলে মানুষ মনে হয় না! কোহলি কি আসলেই মানুষ? প্রশ্নটা অনেকের। একজন মানুষের পক্ষে এত নিখুঁত, এত ধারাবাহিক ব্যাটিং কী করে সম্ভব! তার সেঞ্চুরিতে ভর করেই প্রথম ওয়ানডেতে ৩২২ রান চেজ করে উইন্ডিজকে অনায়াসে হারিয়েছিল ভারত। বুধবার দ্বিতীয় ম্যাচেও তুলে নিলেন সেঞ্চুরি। ‘দ্য রান মেশিন’ এবার খেললেন অপরাজিত ১৫৭ রানের মনোমুগ্ধকর ইনিংস। ৬ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৩২১। সেঞ্চুরির পথে ব্যক্তিগত ৮১ রানেই পূর্বসূরি কিংবদন্তি শচীন টেন্ডুলকরকে টপকে ওয়ানডেতে দ্রুত ১০,০০০ রানের নতুন রেকর্ড গড়লেন সুপার কোহলি। ভারতীয় ক্রিকেটইশ্বর এই ল্যান্ডমার্ক ছুঁয়েছিলেন ২৫৯ ইনিংসে, কোহলির লাগল মাত্র ২০৫ ইনিংস!

ওয়ানডে ইতিহাসে প্রথম কোন ব্যাটসম্যান হিসেবে শচীন ওয়ানডেতে প্রথম ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন সেই ২০০১ সালে ইন্দোরে অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেটি ছিল তার ক্যারিয়ারের ২৬৬তম ম্যাচ ও ২৫৯তম ইনিংস। এরপর আরও ১১জন কিংবদন্তি ব্যাটসম্যান ছুঁয়েছেন এই মাইলফলক। কিন্তু তাদের কেউ-ই শচীনের মতো দ্রুততম (ম্যাচ ও ইনিংস সংখ্যায়) সময়ে এই রেকর্ড গড়তে পারেননি। অর্থাৎ দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজারি ক্লাবে পা রাখার রেকর্ডটা এতদিন শচীনের দখলেই ছিল। ১৭ বছর পর সেই রেকর্ড ভাঙ্গলেন তার-ই দেশের এমন একজন যাকে ‘লিটল মাস্টারে’র যোগ্য উত্তরসূরি হিসেবেই বিবেচনা করা হয়। ২০০৮ সালে ওয়ানডেতে অভিষিক্ত কোহলি এদিন ক্যারিয়ারের ২১৩তম ওয়ানডেতে এটি তার ২০৫তম ইনিংস। অর্থাৎ শচীনের চেয়ে ৫৩ ম্যাচ কম খেলে তার রেকর্ডটা নিজের করে নিলেন সুপার কোহলি।

ইনিংস সংখ্যায়ও টেন্ডুলকরের চেয়ে ৫৪ ইনিংস কম লাগল কোহলির। শুধু তাই নয়, অভিষেকের পর সময় বিচারেও কোহলি দ্রুততম। ওয়ানডেতে এর আগে সবচেয়ে কম সময়ে (১০ বছর ৩১৭ দিন) ১০ হাজারি ক্লাবে নাম লেখানোর রেকর্ডটি ছিল রাহুল দ্রাবিড়ের। অভিষেকের পর ১০ বছর ৬৮ দিন সময় নিয়ে এই রেকর্ডও নিজের করে নিলেন বর্তমান ভারত অধিনায়ক। কোহলিসহ ওয়ানডেতে ন্যূনতম ১০ হাজার রান করলেন মোট ১৩ জন ব্যাটসম্যান। এর মধ্যে পাঁচজনই ভারতীয়। কোহলির আগে শচীন, রাহুল, সৌরভ গাঙ্গুলী, মহেন্দ্র সিং ধোনি এই মাইলফলক ছুঁয়েছেন। শ্রীলঙ্কা থেকে একই মাইলফলক ছুঁয়েছেন চারজনÑ সনৎ জয়সুরিয়া, মাহেলা জয়বর্ধনে, কুমার সাঙ্গাকারা ও তিলকারতেœ দিলশান। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ থেকে রয়েছেন যথাক্রমে রিকি পন্টিং, জ্যাক ক্যালিস ও ব্রায়ান লারা।

পাকিস্তান থেকে এই তালিকায় জায়গা করে নিতে পেরেছেন শুধুই ইনজামাম-উল-হক। তালিকায় ভারতীয়দের জয় জয়কার।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী