মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্টারনেটে সবচেয়ে ‘বিপজ্জনক কিম কারদাশিয়ান’

আইটি ডটকম ডেস্ক ॥ অনলাইনে কিম কারদাশিয়ানকে নিয়ে কোন খবর খুঁজছেন কি? সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, সাবধান! সাইবার জগতে এই মার্কিন টেলিভিশন রিয়েলিটি তারকার অনুসন্ধান এখন একটি ‘বিপজ্জনক ফাঁদ’। গুগল ও এর মতো সার্চ ইঞ্জিনগুলোতে মানুষ কী ধরনের শব্দ লিখে অনুসন্ধান করছে, তার প্রতি বিশেষ নজর থাকে সাইবার শিকারিদের। ইনস্টাগ্রামে প্রায় ১১ কোটি আট লাখ এবং টুইটারে পাঁচ কোটি আট লাখ অনুসারী নিয়ে ইন্টারনেট জগতে কিম কারদাশিয়ান সারা বিশ্বেই জনপ্রিয়তায় উপরের দিকেই রয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর যুক্তরাজ্যে অনলাইন অনুসন্ধানে সবচেয়ে ‘বিপজ্জনক’ সেলিব্রেটি হিসেবে শীর্ষে উঠে এসেছেন কিম কারদাশিয়ান। এ্যান্টিভাইরাস ব্র্যান্ড ম্যাকাফি তাদের এক জরিপে দেখিয়েছে, সাইবারে ম্যালিসিয়াস ওয়েবসাইটগুলো জনপ্রিয় তারকাদের নাম জুড়ে দিয়ে তাদের লিংকে টেনে নিচ্ছে ইন্টারনেট ব্যবহারকারীদের। ‘বিপজ্জনক’ সেলিব্রেটির এই তালিকায় কিমের পরে রয়েছেন সুপার মডেল নাওমি ক্যাম্পবেল। তৃতীয় স্থানে কিমের বোন কোর্টনি কারদাশিয়ান।

কমপিউটারে ম্যালওয়ার ইনস্টল করা এবং ব্যক্তিগত তথ্য ও পাসওয়ার্ড চুরির উদ্দেশ্যেই জনপ্রিয় এই তারকাদের নাম দিয়ে ম্যালিসিয়াস সাইটগুলো ব্যবহারকারীকে এসব লিংকে ক্লিক করতে প্রলুব্ধ করে তোলে। তাই সাইবার অপরাধীদের এই ফাঁদ থেকে রক্ষা পেতে যে কোন লিংকে ক্লিক করার আগে একবার ভেবে নেয়ার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। ম্যাকাফির প্রধান গবেষক রাজ সামানি বিবিসিকে বলেন, ‘আমরা এমন একটি গতিময় বিশ্বে বাস করি, যা পপ সংস্কৃতি আর সামাজিক মাধ্যম দ্বারা ভীষণ রকম প্রভাবিত। নানা দিকে সংযুক্ত নানা ধরনের ডিভাইস থেকে বিনোদনের কোন মাধ্যমটি আমরা উপভোগ করতে পছন্দ করি, তা বেছে নেয়ার বিস্তর সুযোগ এখানে। ‘কিমের প্রভাব ও ব্যবসায়িক উদ্যোগ সম্পর্কে জানা কিংবা কিমের মতো হয়ে উঠতে মানুষ যে কোনটিতে যেতে পারে।’ সাইবারে জগতে নিরাপদ বিচরণে কিছু পরামর্শও দিয়েছে ম্যাকাফি। শুধু বিশ্বস্ত অথবা অর্থ দিয়ে কেনা হয়েছে এমন সূত্র থেকে পাওয়া ভিডিও ও খবরের লিংকে ক্লিক করাটাই নিরাপদ হবে ব্যবহারকারীর জন্য, বলছে ম্যাকাফি। একই সঙ্গে এ্যাপ ও এ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলো নিয়মিত আপডেট করতেও পরামর্শ দিয়েছে তারা।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ